দক্ষিণ আফ্রিকায় অটোম্যান আমলের মসজিদ সংস্কার করল তুরস্ক



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
দক্ষিণ আফ্রিকায় অটোম্যান আমলের মসজিদ সংস্কার করল তুরস্ক, ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় অটোম্যান আমলের মসজিদ সংস্কার করল তুরস্ক, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আফ্রিকায় উসমানিয়া যুগের একটি মসজিদ সংস্কার করেছে তুরস্কের রাষ্ট্র পরিচালিত সাহযোগিতা সংস্থা। তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিআইকেএ) এক বিবৃতিতে জানায়, নুর আল হামিদিয়া মসজিদটি ১৩৫ বছর আগে উসমানিয়া সুলতান দ্বিতীয় আবদুল হামিদের সময়ে কেপ টাউনে নির্মাণ করা হয়।

মসজিদটি দুই দেশের মধ্যে ঐতিহাসিক সেতুবন্ধন হিসেবে কাজ করছে বলে জানায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, মসজিদটি সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে এতে ক্যালিগ্রাফি, সোনালী পাতা, আলংকারিক মোটিফ এবং সূচিকর্ম ব্যবহার করা হয়। মসজিদের ব্যবস্থাপক আবদুর রাফ বাউকস বলেন, টিআইকেএ কেপটাউনে অনেক প্রকল্প বাস্তবায়ন করেছে এবং ঐতিহাসিক মসজিদটির সূক্ষ্মভাবে পুনঃনির্মাণ করেছে।

সংস্কারের পর মসজিদের ভেতরের দৃশ্য, ছবি: সংগৃহীত

তুর্কির অটোম্যান (উসমানি) সুলতানেরা একসময় মক্কা, মদিনা, বাগদাদ ও জেরুজালেমসহ দক্ষিণপূর্ব ইউরোপ, রাশিয়া, পশ্চিম এশিয়া, উত্তরপূর্ব আফ্রিকা ও মধ্যপ্রাচ্য পর্যন্ত বিস্তৃত বিশাল এক সাম্রাজ্য শাসন করত। উসমানি সাম্রাজ্যের প্রতিষ্ঠা হয়েছিল আনুমানিক ১২৯৯ সালে। তাদের শাসনকাল ছিল প্রায় ৬২৫ বছর। প্রথম বিশ্বযুদ্ধের পর উসমানি রাজ বংশের বিলুপ্তি হয়।

অটোমান সাম্রাজ্যের পতনের পেছনে একটি বড় কারণ হলো- প্রথম বিশ্বযুদ্ধে পরাজয়। অটোম্যান সাম্রাজ্যের পতনের সঙ্গে ইসলামি রাষ্ট্রব্যবস্থার পতন জড়িত।