বেনজীর আহমেদের সম্পত্তি জব্দের নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ

  • Font increase
  • Font Decrease

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ মে) দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত তার ৮৩টি দলিলের সম্পদ জব্দের এ আদেশ দেন।

এর আগে গত মাসের ২২ এপ্রিল বেনজীর আহমেদের দুর্নীতির অভিযোগের অনুসন্ধান চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী সালা উদ্দিন রিগ্যান হাইকোর্টে রিট দায়ের করা করেন।

প্রসঙ্গত, বেনজীর আহমেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি দেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। চিঠিতে বলা হয়, বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ৩৪ বছর ৭ মাস চাকরি করে গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ সালে অবসরে যান। অবসর গ্রহণের পর দেখা যায়, বেনজীর আহমেদের স্ত্রী ও কন্যাদের নামে বিপুল পরিমাণ সম্পত্তি রয়েছে, যা তার আয়ের তুলনায় অসম।

সম্প্রতি প্রকাশিত এক জাতীয় দৈনিকের দাবি, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) ও র‌্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের খোঁজ মিলেছে। এরপর থেকেই বেশ আলোচনায় পুলিশের সাবেক এই আইজিপি।

প্রকাশিত সংবাদের প্রতিবাদে গত শনিবার (২০ এপ্রিল) ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেনজীর আহমেদ বলেন, মিথ্যা ও কল্পনাপ্রসূত তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে।

বেনজীর আহমেদের দাবি, কিছু তথ্য ফুলিয়ে ফাঁপিয়ে তিলকে তাল বানিয়ে উপস্থাপন করা হয়েছে।

গাইবান্ধায় ৯ বছরের শিশু ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধায় ৯ বছরের একটি শিশু ধর্ষণ মামলায় এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে ৫০ হাজার টাকা অর্থদণ্ডও করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে এই রায় দেন গাইবান্ধা নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক মোহাম্মদ আব্দুর রহমান। ৩৭ বছর বয়সী সাজাপ্রাপ্ত আসামির নাম আব্দুল আলিম (আঙ্গুর)। তিনি গোবিন্দগঞ্জ উপজেলার পারাইল গ্রামের মৃত আছাব আলীর ছেলে।

মামলার এজাহার, আদালতের নথিসূত্রে জানা যায়, ২০১৮ সালের ২৭ আগস্ট সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে এক দোকান থেকে বাড়ি ফিরছিল নয় বছর বয়সী ওই শিশু। পথে আসামি আলিম শিশুটিকে ফুসলিয়ে নিজের বাড়িতে নিয়ে জোরপূর্বক ধর্ষণ করে এবং বিষয়টি গোপন রাখতে ভয়ভীতিও দেখিয়ে বাড়িতে পাঠিয়ে দেয়। কিন্তু বাড়িতে গিয়ে শিশুটি গোপনাঙ্গের ব্যথায় কান্নাকাটি করলে একপর্যায় মেয়টির মা সম্পূর্ণ ঘটনা জানতে পারেন।

পরে এঘটনায় শিশুটির মা বাদী হয়ে আব্দুল আলিমকে আসামি করে গোবিন্দগঞ্জ থানায় একটি ধর্ষণ মামলা দায়ের করেন। পরদিন পুলিশ ওই মামলায় আসামিকে গ্রেফতার করে। পরে সেসময়ে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দীও দিয়েছিলেন আসামি আঙ্গুর।

সন্ধ্যায় রায়ের বিষয়টি মোবাবাইল ফোনে নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের পাবলিক প্রোসিকিউটর (পিপি) শাহীন গুলশান নাহার মুনমুন। জানতে চাইলে এসময় তিনি বলেন, "দীর্ঘ সাক্ষী শুনানি ও প্রমাণাদি পর্যালোচনা শেষে আদালত অভিযুক্ত আসামিকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন। একই সাথে ৫০ হাজার টাকা অর্থদণ্ডও করেছে।

মামলার আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. সিদ্দিকুল ইসলাম রিপু।

;

এনবিআর কর্মকর্তা ফয়সালের সম্পত্তি ক্রোকের নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এনবিআর কর্মকর্তা কাজী আবু মাহমুদ ফয়সাল/ছবি: সংগৃহীত

এনবিআর কর্মকর্তা কাজী আবু মাহমুদ ফয়সাল/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব (কর) কাজী আবু মাহমুদ ফয়সালের নামে-বেনামে থাকা সব সম্পত্তি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৭ জুন) ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে কাজী আবু মাহমুদ ফয়সালসহ ১৪ জনের ৮৭টি ব্যাংক হিসাবে থাকা ছয় কোটি ৯৬ লাখ টাকা ফ্রিজ করেছেন আদালত। পাশাপাশি ফয়সালসহ সাতজনের নামে থাকা ১৫টি সঞ্চয়পত্রে থাকা দুই কোটি ৫৫ লাখ টাকা অবরুদ্ধ করা হয়েছে। ফয়সালের স্ত্রী আফসানাসহ চারজনের নামে থাকা স্থাবর সম্পদ জব্দ করা হয়েছে।

জানা যায়, দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধানকারী টিমের সদস্য মোস্তাফিজ রাজস্বের কাজী আবু মাহমুদ ফয়সাল, তার স্ত্রী আফসানা জেসমিন এবং তাদের স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিগণের নামে স্থাবর ও অস্থাবর সম্পত্তি হস্তান্তর, বিক্রয় বা মালিকানাসত্ব বদল রোধের জন্য ব্যাংক হিসাব, ব্যাংকে রক্ষিত সঞ্চয়পত্র ও নন ব্যাংকিং ফাইনান্সিয়াল প্রতিষ্ঠানের আমানতসমূহ থেকে অর্থ উত্তোলন অবরুদ্ধ এবং স্থাবর সম্পদ জব্দের আবেদন করেন। পরে দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল শুনানি করেন। শুনানি শেষে আদালত ব্যাংক হিসাব, সঞ্চয়পত্র ফ্রিজ ও স্থাবর সম্পদ ক্রোকের আদেশ দেন।

আবেদনে বলা হয়েছে, কাজী আবু মাহমুদ ফয়সাল তার নিজ নামে ও তার স্ত্রী আফসানা জেসমিনের নামে জলসিড়ি আবাসন প্রকল্পে মোট দুই কোটি ৩৫ লাখ ৬৫ হাজার টাকা পরিশোধ করে ৫ কাঠার প্লট ক্রয় করেছিলেন। অনুসন্ধান চলাকালীন জলসিড়ি আবাসন প্রকল্পের প্লট বিক্রয় করেছেন। দুর্নীতি দমন কমিশন হতে অনুসন্ধান শুরুর পর থেকে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি ও তার স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তিগণ অপরাধলব্ধ সম্পদ বিক্রি করার চেষ্টা করছেন মর্মে বিভিন্ন সূত্র থেকে জানা যায়। অপরাধলব্ধ আয়ের মাধ্যমে অর্জিত বর্ণিত সম্পদ/সম্পত্তির বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করলে তা বেহাত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বিধায় রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে।

;

সাবেক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ইডেন কলেজ নেত্রীর ধর্ষণ মামলা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল

  • Font increase
  • Font Decrease

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা ফুয়াদ হোসেন শাহাদাতের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করেছেন সংগঠনটির ইডেন কলেজ শাখার এক নেত্রী (২৯)।

বৃহস্পতিবাত (২৭ জুন) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ এর বিচারক শামসুল ইসলামের আদালতে মামলাটি করেন সাবেক ওই ছাত্রলীগ নেত্রী। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে হাজারীবাগ থানার অফিসার ইনচার্জকে (ওসি) অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণ করার নির্দেশ দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ভিকটিম ২০১৩-১৪ সেশনে ইডেন মহিলা কলেজে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং সেকশনে ভর্তি হন। ২০১৪ সালে বান্ধবীদের নিয়ে টিএসসিতে আড্ডা দিতে যান। সেখানে গিয়ে ফুয়াদ হোসেনের সঙ্গে পরিচয় হয়। তারা ফোন নম্বর আদান প্রদান করেন। তাদের ফোনে কথাবার্তা হয়। তারা বিভিন্ন জায়গা একসঙ্গে ঘোরাফেরা করেন। তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ২০১৬ সালের ২১ আগস্ট তারা কক্সবাজার ঘুরতে যান। সেখানে গিয়ে বিয়ের প্রলোভন দেখিয়ে ভিকটিমকে ধর্ষণ করেন।

;

নওগাঁয় মাদক মামলায় একজনের যাবজ্জীবন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আলাউদ্দিন

মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আলাউদ্দিন

  • Font increase
  • Font Decrease

নওগাঁয় মাদক মামলায় আলাউদ্দিন ওরফে আলা নামের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে জেলা ও দায়রা জজ আবু শামীম আজাদ এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আলাউদ্দিন নওগাঁর মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের মহানগর (মধ্যপাড়া) এলাকার মৃত আব্দাস উদ্দিন মন্ডলের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি আব্দুল খালেক।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়- ২০২৩ সালের ২০ সেপ্টেম্বর ভোরে গোপন সংবাদের ভিত্তিতে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর আসামির বাড়িতে অভিযান চালায়। এ সময় আলাউদ্দিনের দেহ তল্লাশি করে একটি পলিথিনের প্যাকেটের মধ্য থেকে ৬০ গ্রাম হিরোইন উদ্ধার করে এবং আসামিকে আটক করে। পরবর্তীতে তার বিরুদ্ধে থানায় একটি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলা করা হয়। ওই মামলায় আজ দুপুরে সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষে এই রায় ঘোষণা করেন জেলা ও দায়রা জজ আবু শামীম আজাদ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল খালেক বলেন, এর রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠার পাশাপাশি মাদক ব্যবসায়ীদের কাছে একটি সতর্কতামূলক বার্তা পৌঁছানো হয়েছে যাতে মাদক ব্যবসায়ী এবং যুব সমাজ মাদক থেকে নিজেদের বিরত রাখে।

;