রাজনৈতিক মামলায় যখনই জামিন আবেদন তখনই শুনানি

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকার জেলা জজ, মহানগর দায়রা জজ, ঢাকার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ঢাকার চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে রাজনৈতিক মামলায় যখনই জামিনের আবেদন তখনই শুনবেন বিচারকরা।

পরিবর্তিত পরিস্থিতিতে মঙ্গলবার (৬ আগস্ট) সকাল ১০টায় ঢাকার জেলা জজ আদালতের সভাকক্ষে জেলা জজ হেলাল উদ্দিনের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে ঢাকা মহানগর দায়রা জজ আস সামছ জগলুল হোসেন, ঢাকার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ঢাকার চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট জজ ও তাদের অধিনস্থ বিচারক এবং বিশেষ জজ আদালতের বিচারকরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সভায় বিএনপিপন্থী আইনজীবী নেতারা এবং সাধারণ আইনজীবী উপস্থিত থাকলেও কোন আওয়ামীপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন না।
সভায় বিএনপিপন্থী আইনজীবী নেতাদের মধ্যে মাসুদ আহমেদ তালুকদার, ওমর ফারুক ফারুকী, মোসলে উদ্দিন জসিম, খোরশেদ মিয়া আলম, জামায়াতে ইসলামী পন্থী আইনজীবী আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।

আইনজীবীরা রাজনৈতিক মামলায় কারাগারে থাকা আসামিদের জামিনের বিষয়ে সেনাপ্রধান এবং রাষ্ট্রপতির বক্তব্যের কথা বিচারকের অবহিত করে তাদের জামিন আবেদনের শুনানি মঙ্গলবার গ্রহণের করার আবেদন করেন। আর যেসকল মামলায় আসামিরা জামিনে আছে সেকল মামলায় সাক্ষী তলব না করে শুনানির তারিখ লম্বা সময়ের জন্য দিতে বলেন। আইনজীবীদের দাবির বিষয়ে বিচারকরা বলেন, আপনারা যখনই জামিন আবেদন আনবেন তখনই শুনানি গ্রহণ করা হবে। প্রয়োজনে বিচারক এজলাস থেকে আবার উঠে শুনানি গ্রহণ করবেন।

সাধারণ আইনজীবীরা সভায় আওয়ামী সরকারের হয়ে বিচারকদের দলীয় আচরণে প্রকাশ্য ক্ষোভ প্রকাশ করেন। রাষ্ট্রের বিচারক হয়ে ন্যায় বিচার করার আহ্বান জানান এবং বর্তমান অবস্থা থেকে বিচারকদের শিক্ষা নেওয়া আহ্বান জানান।