মেডিটেশন কেন গুরুত্বপূর্ণ?



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
অভ্যন্তরীণ শান্তি ফিরিয়ে আনার সবচেয়ে সহজ উপায় মেডিটেশন। ছবি: সংগৃহীত

অভ্যন্তরীণ শান্তি ফিরিয়ে আনার সবচেয়ে সহজ উপায় মেডিটেশন। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিনিয়ত আমরা যান্ত্রিক জীবনের দিকে এগিয়ে চলছি। ফলে স্ট্রেস বৃদ্ধি পাচ্ছে। স্ট্রেস হ্রাস করতে মেডিটেশন বহুল জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ মেডিটেশন করলে মন শান্ত থাকে এবং অভ্যন্তরীণ শান্তিও বজায় রাখে। বিখ্যাত সেলিব্রিটিরা তাদের জীবনে ভারসাম্য ফিরিয়ে আনার অন্যতম উপায় হিসাবে মেডিটেশনকেই বেছে নেন। মেডিটেশন স্ট্রেস হ্রাস, ইতিবাচক মেজাজ, দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ আত্ম-শৃঙ্খলার জন্য খ্যাতি অর্জন করেছে।

মেডিটেশন বোঝা:

অভ্যন্তরীণ শান্তি ফিরিয়ে আনার সবচেয়ে সহজ উপায় মেডিটেশন। এটি সহজ কারণ কোনও বিশেষ সরঞ্জামের প্রয়োজন হয় না। এটি এমন এক বিজ্ঞান যা হাজার হাজার বছর ধরে অনুশীলন করা হয়। মেডিটশন মনোযোগ কেন্দ্রীভূত করতে ও মনের ভাব জাগ্রত করতে পারে এবং এটি অশান্ত মনের ভাবধারাকে সরিয়ে দিতে সহায়তা করে। সকালের শুরুতেই মেডিটেশন করলে জঞ্জাল চিন্তাভাবনা পরিষ্কার করে সুন্দর দিন দিতে সহায়তা করবে।

মেডিটেশনের সুবিধা:

মানসিক সুস্থতা এবং সামগ্রিক স্বাস্থ্যর জন্য মেডিটেশনই সেরা। এটি নিজের এবং পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরি করতে সহায়তা করে। নিয়মিত মেডিটেশন করলে প্রতিদিনের যে বিভিন্ন স্ট্রেস তৈরি হয় সেটা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মেডিটেশন করার উপায়:

আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে প্রতিদিন বিশ মিনিটের জন্য গভীর এবং ধীর শ্বাস প্রশ্বাসের অনুশীলন দিয়ে শুরু করতে পারেন। এমনকি বর্ধিত মনোযোগের জন্য নিজে মন্ত্র তৈরি করতে পারেন। বিভিন্ন ধরণের মেডিটেশনের বিভিন্ন পদ্ধতি। সঠিক উপায়ে মেডিটেশন করার জন্য সর্বদা প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষকগণের নেতৃত্বে বিশেষ ধ্যান কেন্দ্র বা গ্রুপ ক্লাসে অংশ নিতে পারেন। সমস্ত ভালো কাজ বুঝে নিতে সময় লাগে। মনে রাখবেন সঠিক উপায়ে মেডিটেশন করার জন্য অনুশীলন এবং ধৈর্য প্রয়োজন।