কার্বন ইস্পাতের সুবিধাসমূহ



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
অন্যান্য ধাতুর তুলনায় কার্বন ইস্পাত তাপ খুব বেশি সময় ধরে রাখে। ছবি: সংগৃহীত

অন্যান্য ধাতুর তুলনায় কার্বন ইস্পাত তাপ খুব বেশি সময় ধরে রাখে। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কার্বন ইস্পাত মূলত দুই বা ততোধিক ধাতুর বিশেষ সংমিশ্রণ। যাতে কার্বনের উচ্চ ঘনত্ব রয়েছে। সহজ কথায়, এটি স্টেইনলেস স্টিল এবং ঢালাই লোহার মিশ্রণ যা রান্না করার জন্য উপযুক্ত। কয়েকটি বিশেষ কারণে এটি রান্না বিশেষজ্ঞের পছন্দের তালিকায় রয়েছে। জেনে নিন কারণ-

বহুমুখী

বিশেষজ্ঞদের মতে, অন্যান্য ধাতুর তুলনায় কার্বন ইস্পাত তাপ খুব বেশি সময় ধরে রাখে এবং অত্যন্ত টেকসই। চুলার জন্য সর্বত্র এটি ব্যবহার করতে পারেন। এটি গ্রিল এবং এমনকি ক্যাম্পফায়ার রান্নার জন্য ভাল কাজ করে।

দ্রুত গরম হয়

কার্বন ইস্পাত ঢালাই লোহার চেয়ে দ্রুত গরম হয়ে যায়। কাস্ট-আয়রনের জন্য ১০-৩০ মিনিটের প্রিহিটিং প্রয়োজন সেখানে কার্বন ইস্পাত কেবল ৩-৫ মিনিট সময় নেয়। এটি কেবল রান্নার সময়ই সাশ্রয় করে না, প্রচুর জ্বালানিও সাশ্রয় করে।

ননস্টিক

ঢালাই লোহার একটি অমসৃণ পৃষ্ঠ রয়েছে কিন্তু কার্বন ইস্পাতের ননস্টিক পৃষ্ঠ থাকার কারণে রান্না সহজ করে তোলে। এছাড়া কার্বন ইস্পাতের প্যানে মরিচা পড়ে না।

ওজনে হালকা

ঢালাই লোহা বা স্টেইনলেস স্টিলের তুলনায় কার্বন ইস্পাত পাতলা এবং হালকা। বিশেষজ্ঞদের মতে, ১০ ইঞ্চি স্কিললেটের ওজন প্রায় ৫-৬ পাউন্ড। একই আকারের একটি কার্বন ইস্পাত প্যানের ওজন ৩-৪ পাউন্ড।

স্ক্র্যাচমুক্ত

ননস্টিক প্যানের সবচেয়ে বড় সমস্যা হলো সময়ের সাথে সাথে এগুলো আঠালো হয়ে যায় ফলে পরে ব্যবহার করা যায়না। তবে কার্বন স্টিলের সাহায্যে প্যানটি একবার ভালো করে পলেপ দিলে এটি ননস্টিক পৃষ্ঠ দেয় ফলে নিয়মিত ননস্টিক প্যানগুলোর তুলনায় দীর্ঘায়িত হয়।

সস্তা

বিশেষজ্ঞদের মতে, কার্বন স্টিলের কথা এলে সবচেয়ে বড় পয়েন্টগুলোর মধ্যে একটি হলো দামের পয়েন্ট। ঢালাই লোহা এবং কার্বন ইস্পাত দাম একই হয়। কার্বন ইস্পাত স্টেইনলেস স্টিল প্যানের তুলনায় সস্তা।