শিশুদের ‘প্রয়োজন’ এবং ‘চাওয়ার’ পার্থক্য শিখাবেন যেভাবে



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
প্রয়োজন হলো সেটা যেটা গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত

প্রয়োজন হলো সেটা যেটা গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিশুরা খুব নিরীহ প্রকৃতির হয়। তাদের জীবনে সঠিক দিকনির্দেশনা খুবই গুরুত্বপূর্ণ। তারা এমন সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় যেগুলো অত্যন্ত অনুদানহীন এবং অপ্রয়োজনীয়। প্রয়োজনীয় জিনিস চাওয়ার মধ্যে পার্থক্য বোঝার ব্যাপারে তাদের স্বচ্ছতার অভাব থাকে। এই ধরনের পরিস্থিতিতে, বাবা-মাকে অবশ্যই  বাচ্চাদের যা চান তার চেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা বুঝতে সহায়তা করতে হবে।

প্রয়োজন বনাম চাওয়া: পার্থক্য কী?

প্রয়োজন হলো সেটা যেটা গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, খাদ্য, আশ্রয়, পোশাক এমন সমস্ত জিনিস যা প্রয়োজনীয়। আর চাওয়া এমন সমস্ত কিছু যা একজন ইচ্ছা করে তবে তা না পেলেও অসুবিধা হয় না। কিছু জিনিস রয়েছে যা খাদ্য, আশ্রয় এবং পোশাকের পরেই অবস্থান তবে এটি প্রয়োজনীয় বা জরুরী কিছু নয়। উদাহরণস্বরূপ, বিলাসবহুল পোশাক, বড় বাড়ি এবং জাঙ্ক খাবার ইত্যাদি।

প্রয়োজন এবং চাওয়া নির্ধারণ করা কঠিন মনে হয় এবং শিশুদের জন্য এটি আরও চ্যালেঞ্জিং হতে পারে। তাই, আপনার বাচ্চাকে 'প্রয়োজনীয়তা' এবং 'চায়' এর মধ্যে পার্থক্যটি শিখানোর কয়েকটি উপায় জেনে নিন-

বাচ্চাদের কঠোর পরিশ্রমের মূল্য শেখান:

প্রথম এবং সর্বাগ্রে, সন্তানের কষ্টে অর্জিত অর্থের মূল্য বোঝানো উচিত। সন্তানেরা যা চাইবে তাই দেবেন না। বরং তাদের বিভিন্ন কাজের পুরষ্কারের মাধ্যমে চাওয়াগুলো পূরণ করুন। তাদের অর্থ উপার্জনের সুযোগ দিন এবং তারপরে তারা যা চান তাতে বিনিয়োগ করার সুযোগ দিন।

নির্ধারিত বাজেটে জীবনযাপনের অর্থ কী তা বুঝতে তাদের সহায়তা করুন:

নিশ্চয়ই আপনার বাচ্চা বাজেট বোঝার জন্য খুব কম বয়সী। আপনি কীভাবে বাজেটের মধ্যে আপনার পরিবার পরিচালনা করেন সে সম্পর্কে তাদের সচেতন করলে তারা ব্যয় সম্পর্কে আরও সচেতন হবে।

তাদের অগ্রাধিকার দিন:

যখন 'প্রয়োজন' এবং 'চাওয়া' এর মধ্যে পার্থক্য বোঝার বিষয়টি আসে, তখন অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সন্তানের মনে হতে পারে তাদের যা কিছু ইচ্ছা সবই তাদের প্রয়োজন। তাদের প্রয়োজন এবং তারা যা চান তার মধ্যে পার্থক্য বোঝাতে পিতামাতার ভূমিকা আপনার কাজ।

কাজের ক্ষেত্রে সীমাবদ্ধ করবেন না:

আমরা যখন প্রয়োজন চিন্তা করি, সাধারণত আমাদের মনকে বস্তুগত জিনিস এবং সুবিধার দিকে পরিচালিত করি। আপনার বাচ্চাকে 'প্রয়োজন' ধারণাটি বুঝতে সহায়তা করার সময় আপনাকে এটাও বোঝাতে হবে এটি কেবল জিনিস এবং বিষয়গুলোর ধারণার মধ্যে সীমাবদ্ধ নয়।