শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক!



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
আমাদের রোজকার ব্যবহৃত শ্যাম্পুর মধ্যে অনেকগুলোতেই রাসায়নিক থাকে। ছবি: সংগৃহীত

আমাদের রোজকার ব্যবহৃত শ্যাম্পুর মধ্যে অনেকগুলোতেই রাসায়নিক থাকে। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিনিয়তই বাজারে আসছে নতুন নতুন সাবান বা শ্যাম্পু। পুরনো কোম্পানিরাই নিত্য নতুন নামে নিয়ে আসছে পুরনো প্রোডাক্টই। গবেষকদের মতে, আমাদের রোজকার ব্যবহৃত শ্যাম্পুর মধ্যে অনেকগুলোতেই রাসায়নিক থাকে, যা শরীরের জন্য খুব খারাপ। তাই শ্যাম্পু কেনার আগে রাসায়নিক মুক্ত কিনা দেখে নেবেন।

যে সব রাসায়নিক থাকলে তা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর জেনে নিন-

সালফেট:

বহু নামী শ্যাম্পু কোম্পানি নিজেদের প্রোডাক্টে সালফেট ব্যবহার করে। সালফেট নিয়ে কিন্তু কেন এই রাসায়নিক শরীরের জন্য ক্ষতিকারক? চিকিৎসকদের কথায়, সালফেটে ডাইঅক্সেন নামের উপাদান থাকে। এটি ক্যানসারের আশঙ্কা বাড়ায়। তা ছাড়া কিডনিরও মারাত্মক ক্ষতি করে এটি।

প্যারাবিন:

শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে এই রাসায়নিক। কিছু ক্ষেত্রে স্তনের ক্যানসারের পিছনে এই রাসায়নিকের সক্রিয় ভূমিকার প্রমাণও পেয়েছেন চিকিৎসকরা। যদিও ক্যানসারের মতো অসুখ প্যারাবিন ঘটায় এমন কথা এখনও প্রমাণ হয়নি। তবে এই রাসায়নিক যে শরীরের জন্য ক্ষতিকারক তা প্রমাণিত।

ট্রাইক্লোসান:

প্যারাবিনের মতোই এই রাসায়নিকও হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, ওজন হ্রাস করে, এবং শরীরে নানা ধরনের কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি ঘটাতে থাকে।

ফ্র্যাগ্রেন্স:

যদিও এর আভিধানিক অর্থ সুগন্ধী। কিন্তু আসলে এটি বেশ কিছু রাসায়নিকের মিশ্রন। পরিসংখ্যান বলছে, প্রায় ৩১০০ রকমের রাসায়নিকের ব্যবহার হয় ফ্র্যাগ্রেন্স হিসেবে। এর অনেকগুলোই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক।