কম্পিউটার রেডিয়েশনের ফলে ত্বকের ক্ষতি? যা করণীয়



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
মোবাইল ফোন থেকে নিঃসৃত নীল আলো অকালে ত্বকের প্রিগমেন্টশন নষ্ট করে। ছবি: সংগৃহীত

মোবাইল ফোন থেকে নিঃসৃত নীল আলো অকালে ত্বকের প্রিগমেন্টশন নষ্ট করে। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কম্পিউটারের স্ক্রিন এবং মোবাইল ফোন থেকে নিঃসৃত নীল আলো অকালে ত্বকের প্রিগমেন্টশন নষ্ট করে। বিউটি ব্র্যান্ডগুলি ইতিমধ্যে নীল আলো সুরক্ষা ক্রিম নিয়ে এসেছে যা ত্বককে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিড্যান্ট সরবরাহ করে এবং ত্বককে যে কোনও ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। তবে আপনি নিজেই ত্বককে এই ক্ষতি থেকে রক্ষা করতে পারেন এমন কয়েকটি উপায় এখানে জেনে নিন।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান

অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকে ফ্রি-রেডিক্যাল উৎপাদনকে সীমাবদ্ধ করে। সুতরাং আপনার অ্যাভোকাডোস, টমেটো এবং আখরোট জাতীয় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এটি ত্বকের বার্ধক্য এবং পিগমেন্টেশন হ্রাস করবে।

এসপিএফ ক্রিম ব্যবহার করুন

স্ক্রিন থেকে নির্গত নীল আলো সূর্য থেকে নির্গত ইউভি রশ্মির মতোই ক্ষতিকারক। দীর্ঘ সময় ধরে স্ক্রিনের সামনে বসে কাজ করলে এসপিএফ সহ ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

নিয়মিত মুখ ধুয়ে নিন

দীর্ঘ সময় ধরে স্ক্রিনের সামনে বসলে রেডিকেলের কণাগুলো মুখে ত্বকে ঢুকে যায়। তাই স্ক্রিন থেকে ঘন ঘন বিরতি নেওয়ার পাশাপাশি নিয়মিত মুখ ধোয়া উচিত। এটি আপনাকে সতেজ বোধ করাবে। সর্বদা স্ক্রিন শরীর থেকে ১৮ ইঞ্চি দূরে রাখুন।

আন্ডার আই জেল ব্যবহার করুন

চোখের চারপাশে কুঁচকানো রোধ করার জন্য, চোখের নীচে জেল প্রয়োগ করা উচিত। প্রতিবার আপনি যখন স্ক্রিন দেখেন তখন আপনার চোখ সংকীর্ণ এবং এটির চারপাশে কুঁচকে যেতে পারে। অতএব চোখের নীচে জেল বা ক্রিম প্রয়োগ আপনাকে ক্ষতি থেকে রক্ষা করবে।

দিনে কমপক্ষে ২ লিটার পানি পান করুন

কম্পিউটার থেকে উত্তাপ ত্বকের শুষ্কতা সৃষ্টি করে। আপনি যদি প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করেন তবে এটি হ্রাস করা যেতে পারে। ত্বককে পুষ্ট রাখার জন্য ফেস ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।