বর্ষায় ত্বকের যত্ন



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
বর্ষার সময় ব্যবহৃত ময়শ্চারাইজার হালকা হওয়া উচিত। ছবি: সংগৃহীত

বর্ষার সময় ব্যবহৃত ময়শ্চারাইজার হালকা হওয়া উচিত। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রকৃতিতে ভারি বর্ষন, বর্ষা মৌসুমের আগমনী বার্তা দিচ্ছে। এসময় বৃষ্টিপাতের সাথে প্রচুর পরিমাণে আর্দ্রতা বয়ে যায়। গরম, আর্দ্রতা ও ভাপসা আবহাওয়ার এই সময়ে নানা ধরনের ছত্রাকের প্রকোপ বেড়ে যায়। তাই এই সময় ত্বকের যত্নের সঠিক পণ্যগুলো বেছে নেয়া জরুরি। কারণ ত্বক হল এমন একটা জিনিস যা যত্নের অভাবে খুব সহজেই নষ্ট হয়ে যেতে পারে।

এসময় ত্বকের আর্দ্রতা বজায় রাখতে করনীয়—

সানস্ক্রিন প্রতিটি মৌসুমে আবশ্যক। ত্বককে সারা দিন আর্দ্র ও আঠালো অনুভূতি থেকে বাঁচাতে প্রয়োজন জেল ভিত্তিক ওয়াটার প্রুফ সানস্ক্রিন। এই ধরনের সানস্ক্রিন দিনে দু'বার প্রয়োগ করলে ত্বক ইউভিবিএর পাশাপাশি সুর্যের অতি বেগুনি রশ্মি থেকে সুরক্ষিত থাকবে।

বর্ষার সময় ব্যবহৃত ময়শ্চারাইজার হালকা হওয়া উচিত। এমনকি মেকআপ পণ্য ব্যবহার করার ক্ষেত্রে, নন-কমডোজেনিক এবং ওয়াটার প্রুফ পণ্য ব্যবহার করুন।

যেহেতু আর্দ্রতার কারণে ত্বক আর্দ্র হতে পারে, তাই কেবল মুখের ত্বকই নয়, শরীরের ত্বকও শুষ্ক রাখা জরুরি। মুখ থেকে অতিরিক্ত আর্দ্রতা বা ঘাম শুষে নিতে পাউডারের পরিবর্তে ব্লটিং শিটও ব্যবহার করতে পারেন। আন্ডারআর্মস, ইনার উরু এবং ঘাড়ের ভাঁজগুলোর মতো বডিফোল্ড স্থানে ডাস্টিং পাউডার ব্যবহার সংক্রমণ এড়াতে সহায়তা করবে।