বর্ষায় চুলের যত্ন



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
বৃষ্টির পানি চুলে পড়লে তা ক্ষতিকর। ছবি: সংগৃহীত

বৃষ্টির পানি চুলে পড়লে তা ক্ষতিকর। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্ষা মৌসুমে চুলের চাই বাড়তি যত্ন। এসময় বৃষ্টির পানি চুলে পড়লে তা ক্ষতিকর। শুধু বৃষ্টিতে ভিজলেই নয় বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে চুলে দেখা দেয় নানান সমস্যা। ফলে মাথার ত্বকে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা ধরনের ছত্রাক আক্রমণ করে।

প্রি কন্ডিশনিং ট্রিটমেন্ট

বর্ষায় করতে পারেন প্রি কন্ডিশনিং ট্রিটমেন্ট। তার জন্য নিন সরিষার তেল। হাল্কা হাতে ম্যাসাজ করুন। তবে মনে রাখবেন, মালিশের আগে কিছুটা ভিজিয়ে নেবেন চুল। অন্তত ৭০ শতাংশ ভিজে চুলে মালিশ করুন সরিষার তেল।

তবে শুধুই চুলে মালিশ করুন। স্ক্যাল্পে সরিষার তেল না লাগানোই ভাল। চুলে ভালো করে ম্যাসাজ হয়ে গেলে ২০ মিনিট মতো অপেক্ষা করুন। তার পর ভাল করে শ্যাম্পু করে নিন। শ্যাম্পু হয়ে গেলে কন্ডিশনার লাগান। পাঁচ মিনিট পরে ভাল করে চুল ধুয়ে ফেলুন। সবার শেষে চুলে লাগান সিরাম।

তবে খেয়াল রাখবেন, স্ক্যাল্পে যেন কন্ডিশনার লেগে না থাকে। কারণ নোংরা স্ক্যাল্পও চুল ওঠার অন্যতম কারণ। সেইসঙ্গে নতুন চুল উঠতে সমস্যা হয়। তাই সবসময়, বিশেষত বর্ষাকালে স্ক্যাল্প পরিষ্কার রাখা একান্ত জরুরি।

আধভেজা চুলে সরিষার তেল লাগানো থেকে সিরামের প্রলেপ, এই পুরো প্রক্রিয়াকেই বলে প্রি কন্ডিশনিং ট্রিটমেন্ট। সপ্তাহে অন্তত তিন বার এই রুটিন ফলো করলে বর্ষার স্যাঁতসেঁতে মৌসুমেও চুল থাকবে প্রাণবন্ত।