গরম খাবারে পোড়া জিহ্বায় প্রশান্তি ফেরাতে করণীয়

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গরম গরম খাবার খাওয়ার মজাই আলাদা। লোভনীয় গরম খাবার খাওয়ার সময় অসতর্কতাবশত জিহ্বা পোড়েনি এমন মানুষ মেলা ভার। পুড়ে যাওয়া জিহ্বায় প্রচুর জ্বালাপোড়া হয়। জিহ্বায় ব্যথা, খড়খড়ে ভাবও হয়।

জিহ্বা পুড়ে যাওয়ার কারণে মুখে শুকনো ভাব, জলশূন্যতা, মুখে দুর্গন্ধ বা দাঁত ক্ষয়ের সমস্যা দেখা দিতে পারে। তাই গরম খাবার খাওয়ার আগে অবশ্যই সতর্ক থাকতে হবে। আর যদি জিহ্বা পুড়ে যায়, তবে তাতে স্বস্তি আনতে কিছু ঘরোয়া টিপস।

বিজ্ঞাপন

পুড়ে যাওয়া জিহ্বায় স্বস্তি ফেরাতে করণীয়—

বরফ

পুড়ে যাওয়া জিহ্বা জ্বালাপোড়া কমাতে বরফের টুকরো লাগানো যেতে পারে। এছাড়া মুখের মধ্যে ঠাণ্ডা পানি দিয়ে কয়েকবার কুলিকুচি করা যেতে পারে। এতে জ্বালাপোড়া কমবে। মুখে আরাম অনুভূত হবে।

barta24

মধু

মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান, যা জ্বালাপোড়া ভাব ও প্রদাহ কমানোর পাশাপাশি এটি পরবর্তী সময়ে মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিহত করবে।

barta24

দই

পুড়ে যাওয়া জিহ্বার জ্বালাপোড়া কমাতে মধু বেশ উপকারী। এসময় মধুর সঙ্গে মিশিয়ে যেকোনো ঠাণ্ডা জিনিস খাবেন। এটি দ্রুত শীতলতা প্রদান করে।

barta24

ঠাণ্ডা পানি দিয়ে কুলকুচি

জিহ্বার জ্বালাপোড়া কমাতে ঠাণ্ডা পানি মুখে নিয়ে কুলকুচি করুন। এটি কয়েকবার করতে হবে। দেখবেন আরাম পাবেন।

barta24

অ্যালোভেরা

এটি ব্যথা কমাবে এবং জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে।