মেধাবীরা মিথ্যা বলতেও তুখোড়!



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভালো স্মরণশক্তির অধিকারীরা সবচেয়ে ভালোভাবে মিথ্যা বলতে পারে, যা শুনলে সত্যের মতো মনে হবে। অর্থাৎ নিখুঁতভাবে মিথ্যা বলতে হলেও স্মরণশক্তির অধিকারী হতে হয়।

যুক্তরাষ্ট্রের নর্থ ফ্লোরিডা, শেফিল্ড এবং স্টারলিং বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানীরা সাম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছেন। তারা চারটি স্কুল থেকে বাছাই করা ১১৪ জন শিশুর ওপর এ জরিপ চালান।

মনোবিজ্ঞান গবেষকরা ছয় থেকে সাত বছর বয়সী কিছু শিশুকে একটি খুব সাধারণ খেলায় কারসাজি করার সুয়োগ দিয়ে, তা নিয়ে বানিয়ে মিথ্যা বলার অনুমতি দেন। পরে দেখা গেছে যেসব শিশু খুব ভালো মিথ্যাবাদী, তারা স্মরণশক্তির পরীক্ষায়ও ভালো করেছে।

তার মানে হলো- তারা অনেক পরিমাণ তথ্য নাড়াচাড়ায় দক্ষ। প্রশ্নোত্তরের একটি খেলায় লুকানো ক্যামেরায় তারা খুব সহজেই ওইসব শিশুকে চিহ্নিত করেন, যারা দেখে প্রশ্নের উত্তর দিয়েছিল। যদিও তাদের বলা হয়েছিল না দেখে উত্তর লিখতে।

গবেষণায় আরও একটি তথ্য তুলে ধরা হয়েছে, তা হলো- মাত্র এক-চতুর্থাংশ শিশু উত্তর দেখার প্রতারণার আশ্রয় নিয়েছিল। এরপর আরও প্রশ্ন করে গবেষকরা জানতে পারেন কে বেশি মিথ্যাবাদী, আর কে কম মিথ্যাবাদী। তারা বিশেষভাবে দেখতে চেয়েছিলেন, কারা ভালোভাবে মিথ্যা ঢাকতে সমর্থ্য।