ওমিক্রন হলে যেসব উপসর্গ দেখা দেয়

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশে করোনাভাইরাসের নতুন আতঙ্ক ‘ওমিক্রন’। তবে ওমিক্রনের উপসর্ মৃদু হওয়ার ফলে ডেল্টার তুলনায় হাসপাতালে ভর্তির সংখ্যা শতাংশ হারে কম। তার মানে এই নয় ওমিক্রনের উপসর্গ হালকাভাবে নেয়া যাবে। ওমিক্রনের কোনও একটিও উপসর্গ দেখা দিলে একেবারে হালকা ভাবে নেবেন না।

ওমিক্রনের সাধারণ উপসর্গগুলো কী কী?

বিজ্ঞাপন

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন অ্যানালাইসিস’এর অনুসারে, কাশি, অত্যধিক ক্লান্তি, নাক বন্ধ এবং নাক দিয়ে পানি পড়া ওমিক্রন রূপের সাধারণ উপসর্গ। এছাড়াও হালকা জ্বর, ঘামাচি, শরীরে ব্যথা, অতিরিক্ত ঘামও ওমিক্রনের উপসর্গ।

লন্ডনের কিংস কলেজের জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টর একটি সমীক্ষার মাধ্যমে জানিয়েছেন, ওমিক্রন আক্রান্ত রোগীদের বমি বমি ভাব, বমি হওয়া, খিদে হ্রাস পাওয়ার মতো উপসর্গও দেখা দিচ্ছে।

এ ছাড়াও ওমিক্রনের আরও কয়েকটি নতুন উপসর্গ সামনে এসেছে যেগুলো আপাতদৃষ্টিতে মনে হতে পারে শীতকালীন ঠান্ডা লাগার কারণে হচ্ছে। কিন্তু এগুলোও হতে পারে ওমিক্রন সংক্রমণের ইঙ্গিত—

১. গলা চুলকানো বা গলা জ্বালা ভাব।

২. মাথা ব্যথা।

৩. ঘন ঘন নাক বন্ধ হয়ে যাওয়া।

উপরের কোনও একটি বা দুটি বা ততোধিক উপসর্গ আপনার মধ্যে দেখা দিলে এক মুহূর্ত দেরি না করে অতি অবশ্যই করোনা পরীক্ষা করিয়ে নিন। ফলাফল পজিটিভ এলে কোয়ারেন্টাইনে থাকুন।