শীতে কোন ফল খাবেন?

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শীতে কোন ফল খাবেন?

শীতে কোন ফল খাবেন?

শীত মৌসুমে বাজারে আপেল, কমলা, বরই, জলপাই, আমলকী, আপেল, বেদানা ইত্যাদি পাওয়া যায়। শীতে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে নানা জাতের বরই। বরই অত্যন্ত চমৎকার একটি রক্ত বিশুদ্ধকারক। মৌসুমি জ্বর, সর্দি-কাশিও প্রতিরোধ করে বরই। এ ছাড়া হজমশক্তি বৃদ্ধি ও খাবারে রুচি বাড়িয়ে তোলে এই ফল। বরই অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ। ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে কোমল করে বরই। রোদে পোড়া ত্বক সুরক্ষার কাজেও কার্যকর। এ রকম কিছু শীতের ফলের পুষ্টিগুণ তুলে ধরা হলো—

আপেল: শীতের ফাইবার সমৃদ্ধ আপেল পুষ্টিগুণে ভরা। এটি দাঁত ভালো রাখতে, ডায়াবেটিসের ঝুঁকি কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, হার্ট ভালো রাখতে, কোলেস্টেরলের মাত্রা ও ওজন নিয়ন্ত্রণে রাখতে, লিভার সুস্থ রাখতে সাহায্য করে। ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্য দুই সমস্যা দূর করতেও আপেল অনেক কার্যকর।

কমলা: শীতকালীন ফল কমলায় রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-বি কমপ্লেক্স, ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম ইত্যাদি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুবই কার্যকর। পাশাপাশি দাঁত ও হাড় গঠনে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, হার্ট ভালো রাখতে, ক্যান্সার প্রতিরোধে, ত্বক ভালো রাখতে সাহায্য করে।

বিজ্ঞাপন

বেদানা: শীতকালে রসালো ফল বেদানা পুষ্টির ভালো উৎস। এ ফল শুধু দেখতেই সুন্দর নয়, পুষ্টিগুণেও অনন্য। এতে আছে প্রচুর খনিজ। এ ছাড়া আছে প্রচুর পরিমাণে অ্যামাইনো এসিড, ফলিক এসিড, পটাসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্টসহ ভিটামিন ‘এ’, ‘সি’, ‘ই’ প্রভৃতি পুষ্টি উপাদান। এটি দাঁত, হাড় ও ত্বক সুরক্ষিত রাখতে, হার্ট ভালো রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

আমলকী: স্বচ্ছ সবুজ আমলকী ভিটামিন ‘সি’-এর এক দারুণ উৎস। এটিও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে বিদ্যমান উপাদানগুলো ক্যান্সার প্রতিরোধে, হজমশক্তি বাড়াতে, ত্বক ও চুল সুন্দর রাখতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, মাড়ি মজবুতসহ নানা প্রকার শারীরিক জটিলতা নিয়ন্ত্রণে রাখতে কার্যকর।

জলপাই: প্রতিদিন জলপাই খাওয়ার অভ্যাস করলে স্বাস্থ্য ভালো থাকবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। জলপাইয়ের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এই আঁশ নিয়মিত খাবার হজমে সাহায্য করে। পাশাপাশি পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র ও কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফল। এ ছাড়া চুল ও ত্বক ভালো রাখতে, হজমশক্তি বাড়াতে, হাড় মজবুত করতে সাহায্য করে জলপাই। গবেষণায় দেখা গেছে, এর তেলও খুব স্বাস্থ্যকর।

বরই: বরইয়ের উপাদানগুলো শরীরে শক্তি জোগায়। অবসাদ কেটে যায় দ্রুত। বরইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। ফলে এটি সংক্রামক রোগ দূর করতে সহায়তা করে। যেমন—টনসিলাইটিস, ঠোঁটের কোণে ঘা, জিহ্বায় ঘা, ঠোঁটের চামড়া উঠে যাওয়া ইত্যাদি দূর করে। আরো রয়েছে ক্যান্সার কোষ, টিউমার কোষ ও লিউকেমিয়ার বিরুদ্ধে লড়াই করার অসাধারণ ক্ষমতা। যকৃতের কাজ করার ক্ষমতা বাড়িয়ে তোলে।