কর্মক্ষেত্রে নিজেকে উপস্থাপন কৌশল

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহিত

ছবি : সংগৃহিত

বলা হয়, ‘প্রথমে দর্শনধারী, পরে গুণ বিচারী’। দৈনন্দিন জীবনে আপনি নিজেকে কিভাবে তুলে ধরছেন, তার মাধ্যমেই আপনার ব্যক্তিত্ব প্রকাশ পায়। নিজেকে কর্মক্ষম প্রমাণ করার এবং কাজের পরিবেশে খাপ খায়িয়ে নেওয়ার পূর্বশর্ত হলো স্মার্টলি নিজেকে উপস্থাপন করা। আপনি যা বলেন আর যেভাবে কথা বলেন তার মাধ্যমে আপনি নিজের ব্যক্তিত্বকে তুলে ধরেন।

এর সাথে আপনার বাহ্যিক উপস্থাপনও ওতোপ্রোতভাবে জড়িত। আপনার চেহারা, পোশাক-পরিচ্ছদ, পরিচ্ছন্নতা, স্বাস্থ্যবিধি মেনে চলা- এগুলো আপনার প্রতি অন্যের ইতিবাচক দৃষ্টিভঙ্গির মূল ভিত্তি।

বিজ্ঞাপন

আপনার কাজের প্রতি অবশ্যই আপনাকে মনোযোগী হতে হবে। নিজের সর্বোচ্চ মেধা খাটিয়ে কাজকে আরও উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যেতে হবে। পাশাপাশি বাহ্যিকভাবেও হতে হবে পরিপাটি।

জেনে নেওয়া যাক কর্মক্ষেত্রে কী বিষয়গুলোতে নজর দেবেন-

পোশাক : পরিপাটি পোশাক পরিচ্ছদ বহন করলে যেকোনো কারো মনেই ভালো ছাপ ফেলবে। আপনি কী পড়ছেন তা প্রকাশ করে আপনি কতটা সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করতে করে পারেন। অঅপনার সাথে কথা বলার আগে তাহলে আপনাকে মানুষ পছন্দ করতে শুরু করবে।

চুল : চুল এলোমেলো থাকলে আপনাকে দেখতে বিক্ষিপ্ত লাগবে। নারী- পুরুষ উভয়েরই চুল সুন্দর করে আঁচড়ে রাখতে হবে। মেয়েদের ক্ষেত্রে পরিপাটি করে বেঁধে রাখতে পারেন। রুক্ষ্ম চুল প্রমাণ করে আপনি নিজের প্রতি যত্নশীল নন।

বচনভঙ্গি : আপনাকে সর্বদা নিজেকে স্মার্টলি উপস্থাপন করতে হবে। আপনার বক্তব্য প্রমাণ করে আপনি কতটা জ্ঞানী। কোথায়, কার সাথে, কীভাবে কথা বলছেন সে ব্যাপারে সদৃষ্ট হতে হবে। যেখানে যা বলা উচিৎ বলে মনে করেন বলবেন, প্রয়োজনের বেশি বাক্যালাপ এড়িয়ে চলাই উত্তম। ভদ্রতা, শালীনতা বজায় রেখে শুদ্ধ ভাষায় কথা বলার চেস্টা করুন।

দেহ চিত্রকর্ম : অনেকেই ব্যক্তিগতভাবে শরীরে ট্যাটু করাতে ভালোবাসেন। তবে কর্মস্থলে তা ঢেকে পোশাক পরাই গ্রহণযোগ্য। এতে কাজের ক্ষেত্রে প্রফেশনালিজম রক্ষা পাবে।

পরিচ্ছন্নতা : আপনার কাজের জায়গাটি সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। পরিচ্ছন্ন জায়গায় কাজ করতেও ভালো লাগে। আপনার ব্যবস্থাপনার গুণ প্রকাশ পায় এতে। নিজের এবং অন্যদের সুস্বাস্থ্য বজায় রাখতে নিজ কর্মভাগের অংশ ময়লামুক্ত রাখুন। এতে আপনার প্রতি অন্যদের শ্রদ্ধাও বাড়বে।