বরিশালের ঐতিহ্যবাহী নবান্ন

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বরিশালের ঐতিহ্যবাহী নবান্ন

বরিশালের ঐতিহ্যবাহী নবান্ন

ছোটবেলায় পাঠ্য বইয়ে সবাই নবান্ন উৎসব সম্পর্কে পড়ে। বাঙালিদের ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ নবান্ন উৎসব। প্রতি বছর হেমন্তে নতুন চাল ঘরে ওঠার পর পুরো শীত জুড়ে চলে নানারকম পিঠা খাওয়ার ধুম। কম-বেশি পিঠা বা মিষ্টি জাতীয় খাবার ঘরে ঘরে তৈরি হলেও, অনেক বাঙালি সেই ঐতিহ্যবাহী ‘নবান্ন’ই হয়তো খাননি।

বৃহত্তর বরিশাল অঞ্চলে এখনো প্রচীন নিয়মে নবান্ন তৈরি করে খাওয়া হয়। ছোটবেলা থেকে শীত এলেই জলখাবারে থাকতো মায়ের হাতে তৈরি নবান্ন আর ঘরে ভাজা তাজা মুড়ি বা বিন্নি ধানের খই। এই নবান্ন কম উপকরণে খুব সহজেই তৈরি করে নেওয়া যায়। আমার পারিবারিক রেসিপি এখানে উল্লেখ করলাম:

বিজ্ঞাপন

উপকরণ- আতপ চাল: ২ কাপ, নারকেল কোড়ানো: ২ কাপ, পানি: ৩ গ্লাস, চিনি/খেজুরের গুড় কুচি: ১ কাপ, আদা বাটা:১/৪ চা চামচ।

পদ্ধতি- ১.ডোবা পানিতে আতপ চাল ভিজিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। সময় স্বল্পতা থাকলে সর্বনিম্ন ৩০ মিনিটে মতো ভিজিয়ে রাখতে হবে। চাল নরম হয়ে এলে পরবর্তী ধাপে যেতে হবে।

বিজ্ঞাপন

২. চালের পানি ছাকনিতে ভালো করে ছেঁকে নিন। এবার চওড়া প্লেট বা ট্রেতে ভালো করে চালগুলো ছড়িয়ে দিন। পানি ঝরে গেলে চাল মিহি করে বেটে নিন বা ব্লেন্ড করে নিন।

৩.কুড়িয়ে রাখা নারকেল বেটে বা ব্লেন্ড করে তুলে রাখুন। (বেটে নিলে বেশি ভালো হয়।)

৪. একটি বড় পাত্রে চালগুড়ো, নারকেল বাটা, বেটে রাখা আদা, চিনি বা কুচি করে রাখা গুড় একত্রে নিন। পরিষ্কার হাতে ভালো করে সব উপকরণ মিশিয়ে নিন। (গুড়ের ব্যবহারে নবান্নের রঙ কিছুটা ক্রিম ধরণের করে ফেলতে পারে। ধবধবে সাদা রঙ প্রত্যাশা করলে চিনির ব্যবহার উত্তম)

৫.অল্প অল্প করে চালের পেস্টে পানি ঢেলে নিন। একই সাথে মেশাতে থাকুন। পছন্দ মতো ঘনত্ব পেতে পানি কমিয়ে বা বাড়িয়ে নিতে পারেন।

তৈরি হয়ে গেল অথেন্টিক নবান্ন। অনেকে নানারকম ফল ও বাদাম দিয়ে নবান্ন সাজাতে পছন্দ করে। তবে কোনো টপিংস ছাড়াও বেশ মজার খেতে এই নবান্ন।