কেন চশমা দ্রুত নষ্ট হয়ে যায়?

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যাদের নিয়মিত চশমা ব্যবহার করতে হয়, চশমা নিয়ে তাদের কমন একটি অভিযোগ হলো- অল্প কিছুদিনের মাঝেই চশমা নষ্ট হয়ে যায়। প্রতিদিন যে জিনিসটি ব্যবহার করতে হচ্ছে সে জিনিসের প্রতি যত্নশীল না হলে সেটা যে খুব বেশিদিন টিকবে না সেটাই স্বাভাবিক। চশমার ক্ষেত্রে কয়েকটি ছোট ভুলেই কয়েকদিন ব্যবহারে চশমা ভেঙে যায়, চশমায় দাগ পড়ে যায় কিংবা চশমর ফ্রেম বেঁকে যায়। এমন হওয়ার পেছনে যে কারণগুলো থাকে সেটা জানা থাকলে চশমা সম্পর্কিত সমস্যাগুলোও কমে যাবে।

চশমা খুলতে দুই হাতের ব্যবহার

এই ভুলটা সবচেয়ে বেশি করা হয়। চশমা খোলার সময় এক হাত ব্যবহার করা হয়। এতে করে চশমার এক পাশে চাপ পড়ে এবং চশমা একদিকে বেশি বেঁকে যায়। ফলে কিছুদিন ব্যবহারের পর চশমা একদিকে বেশি ঝুঁকে থাকে এবং পরতে সমস্যা হয়। এ কারণে যখনই চশমা খোলার প্রয়োজন হবে দুই হাতের সাহায্যে চশমার দুই পাশ ধরে খুলতে হবে। এতে করে চশমা বেঁকে যাওয়ার সমস্যাটি সহজে দেখা দেবে না।

লেন্স পরিষ্কার করা

চশমা

চশমার লেন্স বা গ্লাস পরিষ্কারের ক্ষেত্রে সবসময় অ্যামোনিয়া ও অ্যালকোহলভিত্তিক পরিষ্কারক উপাদান এড়িয়ে যেতে হবে। এক্ষেত্রে ভালো কাজ করবে পানি ও ডিশ সোপের মিশ্রণ। হাতের আঙ্গুলের সাহায্যে পরিষ্কার করে এরপর শুকানোর জন্য অবশ্যই মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে হবে। টিস্যু, অন্যান্য তন্তুর কাপড়, তোয়ালে ব্যবহারে লেন্সে সহজেই স্ক্র্যাচ পড়ে যায়।

গরম স্থান থেকে দূরে রাখা

সাধারণ চশমা কিংবা সানগ্লাস ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে, গরম ও অতিরিক্ত আলোযুক্ত স্থানে যেন সেগুলো রাখা না হয়। ভুলক্রমে রাখা হলেও খুব বেশিক্ষণ যেন না থাকে। এতে করে চশমার রঙ নষ্ট হয়ে যায় এবং চশমার ফ্রেমের আকৃতি বিকৃত হয়ে যায়। এর ফলে হুটহাট চশমা ভেঙে যায়।

মাথার উপরে চশমা না পরা

নিয়মিত যারা চশমা ব্যবহার করেন তাদের মাঝে এই প্রবণতা বেশি দেখা যায়। চোখ কচলে নিতে অথবা চশমা থেকে সাময়িক বিরতি নিতে চশমাকে ঠেলে মাথার উপরে তুলে দেওয়া হয়। যারা সানগ্লাস ব্যবহার করেন স্টাইলের জন্য চশমা মাথার উপরে পরেন। এতে করে চশমার ফ্রেম প্রসারিত হয়ে অনেকটা ঢিলা হয়ে যায়। এছাড়া মাথার তেল চশমার লেন্সে লাগলে সহজে দূর হতে চায় না। অনেক সময় মাথা থেকে চশমা পরে ভেঙে যেতে পারে বা লেন্সে দাগ লেগে যেতে পারে।

চশমা

সঠিকভাবে চশমা রাখা

চশমা কোথাও রাখার ক্ষেত্রে যে সাধারণ ভুলটি বেশিরভাগ ক্ষেত্রে হয়, চশমা উল্টে রাখা। অর্থাৎ চশমার লেন্স টেবিলের দিকে রাখা। এতে করে খুব সহজেই চশমার লেন্সে স্ক্র্যাচ পরে যায়। চশমা বক্সে রাখার ক্ষেত্রেও এই ভুলটি করা যাবে না। যেখানেই হোক না কেন, চশমা রাখার ক্ষেত্রে লেন্সের অংশটি উপরের দিকে রাখতে হবে।

আরও পড়ুন: নিয়মিত গোসলে বিরতি নয়

আরও পড়ুন: ফেলবেন না মেয়নেজের খালি জার!

আপনার মতামত লিখুন :