সহজে রেসিপিতে চিকেন স্টিমড মমো

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
চিকেন স্টিমড মমো

চিকেন স্টিমড মমো

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ এশিয় জনপ্রিয় একটি খাবার হলো মমো। নেপাল,ভুটান, উত্তরপূর্ব ভারতসহ বেশ কিছু স্থানেই মমোর বহুল প্রচলিত একটি খাবার। স্বাদের বৈচিত্রে আমাদের দেশেও রয়েছে মমোর জনপ্রিয়তা। তবে পছন্দসই মমোর খোঁজ পাওয়া বেশ দুরূহ। সেদিক থেকে কোন ধরনের ঝামেলা ছাড়াই মুরগির মাংসের স্টিমড মমো তৈরি করে নেওয়া যায়।

চিকেন স্টিমড মমো তৈরিতে যা লাগবে

চিকেন স্টিমড মমো

১. দুই কাপ ময়দা।

২. প্রয়োজন মতো গরম পানি।

৩. তিন টেবিল চামচ তেল।

৪. ৫০০ গ্রাম মুরগির মাংসের কিমা।

৫. দুই চা চামচ কালো গোলমরিচের গুঁড়া।

৬. এক চা চামচ পেঁয়াজ কুঁচি।

৭. এক টেবিল চামচ রসুন কুঁচি।

৮. এক চা চামচ আদা কুঁচি।

৯. দুইটি কাঁচামরিচ কুঁচি।

১০. এক মুঠো পরিমাণ পেঁয়াজ পাতা কুঁচি।

১১. তিন টেবিল চামচ গলানো মাখন।

১২. দুই টেবিল চামচ সয়া সস।

১৩. দুই টেবিল চামচ লেবুর রস অথবা সাদা ভিনেগার।

১৪. স্বাদমতো লবণ।

চিকেন স্টিমড মমো যেভাবে তৈরি করতে হবে

চিকেন স্টিমড মমো

১. একটি পাত্রে মুরগির মাংসের কিমার সাথে স্বাদমতো লবণ, গোলমরিচ গুঁড়া, গলানো মাখন দিয়ে ভালোভাবে মিশিয়ে চিকেন পেস্ট তৈরি করতে হবে।

২. এবারে ভিন্ন একটি পাত্রে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, আদা কুঁচি, কাঁচামরিচ কুঁচি, পেঁয়াজ পাতা কুঁচি, সয়া সস ও লেবুর রস একসাথে মিশিয়ে নিতে হবে এবং তিন ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিতে হবে।

৩. এখন ময়দা, লবণ ও পরিমাণমতো গরম পানি মিশিয়ে নরম ময়দার কাই তৈরি করে এতে তেল মাখিয়ে কাপড় দিয়ে ঢেকে এক ঘন্টার জন্য রেখে দিতে হবে।

৪. এক ঘন্টা পর ময়ান দেওয়া ময়দা থেকে ছোট বল তৈরি করে রুটির মতো বেলে নিতে হবে। ছোট আকৃতিটি একটি মমো তৈরির জন্য যতটুকু প্রয়োজন ততটুকু হতে হবে। বেশি ছোট হলে ভেতরে পুর দিতে সমস্যা হবে এবং বেশি বড় হলে মমো ভালোভাবে সিদ্ধ হবে না।

৫. প্রতিটি ছোট রুটির মাঝে মুরগির মাংসের মিশ্রণ এক চা চামচ পরিমাণ দিয়ে এক পাশের অংশ ভাঁজ করে ধীরে ধীরে মুখ বন্ধ করে দিতে হবে।

৬. মমো ভাপে তৈরির জন্য চুলায় বড় পাতিলে পানি জ্বাল দিয়ে ফুটিয়ে নিতে হবে। তার উপরে ঝাঁঝরিকাটা পাত্র বসিয়ে দিয়ে অল্প তেল ব্রাশ করে নিতে হবে। এতে মমো ভালোভাবে উঠে আসবে। এরপর একে একে তৈরিকৃত মমোগুলো ঝাঁঝরিকাটা পাত্রের উপরে বসিয়ে দিয়ে পাত্রের মুখ ঢেকে ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে। ঢাকনা খুলে দেখতে হবে মমোগুলো স্টিকি হয়েছে কিনা। প্রয়োজনে আরও মিনিটখানেক ভাপ দিয়ে ঝাঁঝরিকাটা পাত্র থেকে নামিয়ে নিতে হবে।

আগে থেকে তৈরি করে রাখা পেঁয়াজ-সয়া সসের মিশ্রণের সাথে পরিবেশন করতে হবে গরম গরম চিকেন স্টিমড মমো।

আরও পড়ুন:

বাড়িতেই তৈরি করুন ভেজিটেবল মমো

আপনার মতামত লিখুন :