চুলের বৃদ্ধিতে টি ট্রি অয়েলের চার ব্যবহার

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চুলজনিত বহু সমস্যার মাঝে একটি হল, চুলের বৃদ্ধির হারকম হওয়া। স্বাস্থ্যজ্জ্বল চুল হলেও অনেকের চুল বাড়তেই চায় না। এর পেছনে বহু কারণ থাকতে পারে। তবে সঠিক যত্নের অভাব হল প্রধান একটি কারণ। মূলত সঠিক উপাদানের ব্যবহারে চুল দ্রুত বৃদ্ধি পায়। এমন একটি সঠিক উপাদান হল টি ট্রি অয়েল।

গবেষণার ফল থেকে দেখা যায়, টি ট্রি অয়েল মাথার ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে এবং টক্সিন উপাদানের উপস্থিতিকে কমিয়ে আনে। যা চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। যেহেতু এটা এক ধরনের এসেনশিয়াল অয়েল, অন্য উপাদানের সাথে মিশিয়ে টি ট্রি অয়েল ব্যবহার করতে হয়। তাই জেনে নিন চুলের বৃদ্ধির জন্য টি ট্রি অয়েলের চার ব্যবহার।

অলিভ অয়েল ও টি ট্রি অয়েল

চুল কিংবা ত্বকের যত্নে টি ট্রি অয়েলের মতই উপকারী অলিভ অয়েল। লাইট অয়েট এই তেলটি চুলের বৃদ্ধির জন্যেও সমানভাবে কার্যকর। সেই সাথে মাথার ত্বককে আর্দ্র রাখতে ও চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতে খুব ভালো কাজ করে অলিভ অয়েল।

ব্যবহারের জন্য দুই টেবিল চামচ অলিভ অয়েল ও ৪ ফোঁটা টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করতে হবে এবং দুই-তিন ঘন্টা পর চুল ধুয়ে ফেলতে হবে।

টি

ক্যাস্টর অয়েল ও অলিভ অয়েল

চুলের বেশিরভাগ সমস্যার ক্ষেত্রে ক্যাস্টর অয়েল জাদুর মত কাজ করে। এছাড়া গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন, চুলের বৃদ্ধির জন্য ক্যাস্টর অয়েল দারুণ উপকারী একটি উপাদান। বিশেষত যাদের চুল ও মাথার ত্বক শুষ্ক তাদের জন্য ক্যাস্টর অয়েল খুবই উপকারী ভূমিকা রাখে।

ব্যবহারের জন্য এক চা চামচ ক্যাস্টর অয়েল, দুই চা চামচ নারিকেল তেল ও ৫ ফোঁটা টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে মাথার ত্বকে ১৫ মিনিট সময় নিয়ে ম্যাসাজ করতে হবে।

আমন্ড অয়েল ও টি ট্রি অয়েল

আমন্ড অয়েলে থাকা এমোলিয়েন্ট উপাদান মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও চুলের গোড়াকে শক্ত রাখতেকাজ করে। বিশেষত চুলের গোড়ায় জমে থাকা ময়লা সরিয়ে রক্ত চলাচল বৃদ্ধিতে অবদান রাখার জন্য চুল দ্রুত বৃদ্ধি পায়।

ব্যবহারের জন্য দুই চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ আমন্ড অয়েল ও ৫ ফোঁটা টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করে সারারাতের জন্য রেখে দিতে হবে। পরদিন সকালে হারবাল শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে নিতে হবে।

টি

অ্যাপল সাইডার ভিনেগার ও টি ট্রি অয়েল

অ্যা পল সাইডার ভিনেগারের সাহায্যে চুল ধোয়া নতুন কিছু নয়। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদান মাথার ত্বকের জন্য যতখানি উপকারী, চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতেও ততটাই উপকারী। বিশেষত চুল পড়া কমাতে ও চুলের ফাটাভাব দূর করতে বিশেষ ভূমিকা রাখে অ্যাপল সাইডার ভিনেগার। এর সাথে টি ট্রি অয়েলের মিশ্রণ খুব ভালো কাজ করে চুলের বৃদ্ধিতে।

ব্যবহারের জন্য দুই কাপ পানি, ২ চা চামচ অ্যাপল সাইডার ভিনেগার ও ৫ ফোঁটা টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে ঠান্ডা করতে হবে। স্বাভাবিক নিয়মে চুল শ্যাম্পু করার পর এই মিশ্রণের সাহায্যে চুল ধুয়ে অন্তত দুই মিনিট অপেক্ষা করতে হবে। এরপর পানিতে চুল ধুয়ে নিতে হবে।

আপনার মতামত লিখুন :