ত্বকের পরিচর্যায় রাখুন আলুর ফেস প্যাক

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবচেয়ে পরিচিত সবজিটি ত্বকের যত্নের জন্যেও সমানভাবে সমাদৃত ও জনপ্রিয়। ত্বকের দাগ দূর করতে, প্রদাহ কমাতে, চোখের নিচের ফোলাভাব দূর করতে ও ত্বক থেকে বয়সের ভাব কমিয়ে আনতে প্রাকৃতিক এই উপাদানটি খুবই ভালো কাজ করে। কারণ এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের জন্য আলাদাভাবে উপকারিতা বহন করে। এছাড়া রোদের আলো থেকে হওয়া ত্বকের ক্ষতির মাত্রা কমিয়ে আনতেও আলু দারুণ। জেনে নিন আলুতে তৈরি চারটি ভিন্ন ভিন্ন ফেস প্যাক তৈরির বিবরণ।

আলু, শসা ও বেকিং সোডার ফেস প্যাক

এই ফেস প্যাকটি তৈরিতে প্রয়োজন হবে- ১/৪ কাপ শসা কুঁচি, ১/৮ কাপ আলু কুঁচি, একটি ডিমের সাদা অংশ, ১/৪ কাপ টকদই ও এক চা চামচ বেকিং সোডা। সকল উপকরণ একসাথে মিশিয়ে ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি মুখে সমানভাবে অ্যাপ্লাই করে অন্তত ২০-৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর মুখ ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুই দিন এই ফেস প্যাকটি ব্যবহার করাই যথেষ্ট।

আলু, মধু ও আমন্ড অয়েলের ফেস প্যাক

আলু

এই ফেস প্যাকটি তৈরিতে তুলনামূলক কম উপাদান প্রয়োজন হবে এবং সহজেই তৈরি করা যাবে। গ্রেট করা একটি ছোট আলু, এক টেবিল চামচ মধু ও এক চা চামচ আমন্ড অয়েল একসাথে মিশিয়ে মুখে অ্যাপ্লাই করে অন্তত ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে। প্রতি সপ্তাহে দুই বার এই ফেস প্যাক ব্যবহারে ত্বকে লক্ষণীয় পরিবর্তন দেখা দেবে।

আলু, দুধ ও গ্লিসারিনের ফেস প্যাক

এই ফেস প্যাকটি ত্বককে আর্দ্রতা দিতে খুবই উপকারী। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তাদের জন্য এই ফেস প্যাকটি বিশেষভাবে উপকারী। এটা তৈরিতে প্রয়োজন হবে গ্রেট করা একটি আলু, দুই টেবিল চামচ দুধ ও ৩-৪ ফোঁটা গ্লিসারিন। সকল উপাদান মিশিয়ে ত্বকে অ্যাপ্লাই করে ১৫ মিনিট অপেক্ষা করে ত্বক ধুয়ে নিতে হবে। সপ্তাহে একদিন ব্যবহারই যথেষ্ট এই ফেস প্যাকটি।

আলু ও হলুদ গুঁড়ার ফেস প্যাক

আলু

মাত্র দুইটি উপাদানেই তৈরি করা যাবে এই ফেস প্যাকটি। গ্রেট করা অর্ধেকটি আলু ও আধা চা চামচ হলুদ গুঁড়া একসাথে মিশিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। এরপর মিশ্রণটি মুখের ত্বকে আলতোভাবে অ্যাপ্লাই করে ২০ মিনিট রেখে দিতে হবে এবং ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। সপ্তাহে তিনদিন এই ফেস প্যাকটি ব্যবহার করতে হবে।

 

আপনার মতামত লিখুন :