একটি ডিমেই তৈরি করুন ডিম-সুজির সহজ পিঠা



ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ডিম-সুজির পিঠা, ছবি: বার্তা২৪.কম

ডিম-সুজির পিঠা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ডিম ও সুজির তৈরি মিষ্টি পিঠা খুবই প্রচলিত একটি রেসিপি। সহজে তৈরি করা যায় ও মজাদার বলে কমবেশি সকলেই এই পিঠাটি তৈরি করেন। বিকেলে গরম চায়ের সাথে ডিম-সুজির পিঠা বেশ ভালো জমে। পিঠাটি তৈরি করা সহজ হলেও, রেসিপির সামান্য এদিক সেদিকেই একদম নষ্ট হয়ে যায় পিঠাটি। আজকের রেসিপি থেকে দেখে নিন মাত্র একটি ডিম দিয়ে কীভাবে তৈরি করা যাবে পারফেক্ট ডিম-সুজির পিঠা।

ডিম-সুজির পিঠা তৈরিতে যা লাগবে

পিঠা

১. একটি ডিম।

২. এক কাপ চিনি।

৩. এক কাপ সুজি।

৪. এক কাপ গুঁড়া দুধ।

৫. এক চিমটি লবণ।

৬. ভাজার জন্য তেল পরিমাণমত।

ডিম-সুজির পিঠা যেভাবে তৈরি করতে হবে

পিঠা

১. প্রথমে একটি বাটিতে ডিম ভেঙে কাঁটাচামচের সাহায্যে ফেটিয়ে নিতে হবে। ফেটানো ডিমে চিনি ও লবণ দিয়ে ভালোভাবে হুইস্ক করতে হবে যেন চিনি পুরোপুরি গলে যায়।

২. চিনি গলে গেলে এতে প্রথমে আধা কাপ সুজি দিয়ে মিশিয়ে এরপর বাকি আধা কাপ দিতে হবে। কাঁটাচামচের সাহায্যে মিশিয়ে নিতে পরবর্তীতে গুঁড়া দুধ দিতে হবে।

৩. গুঁড়া দুধ দেওয়ার পর হাতের সাহায্যে পুরো মিশ্রণটি মেশাতে হবে। এতে করে সুজির ডো বা কাই তৈরি হবে। খেয়াল রাখতে হবে সুজির কাইটি যেন খুব বেশি শক্ত না হয়।

৪. কাই তৈরি হয়ে গেলে পাত্রের মুখ বন্ধ করে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এর মাঝে কড়াইতে তেল গরম করে নিতে হবে।

৫. সময় হয়ে গেলে কাই থেকে অল্প পরিমাণ নিয়ে হাতের সাহায্য ছোট বলের আকৃতি তৈরি করে চাপ দিয়ে চ্যাপ্টা করে নিতে হবে। বল তৈরির সময় হাতের তালুই অল্প তেল বা ঘি ব্যবহার করতে হবে।

৬. তেল গরম হয়ে এলে এতে একে একে সুজির তৈরি চ্যাপ্টা বলগুলো ছেড়ে দিতে হবে। একসাথে খুব বেশি দেওয়ার প্রয়োজন নেই, এতে একটার সাথে অন্যটি লেগে যেতে পারে।

৭. গরম তেলে সুজির পিঠাগুলো ফুলে উঠবে। উভয় পিঠ বাদামি বর্ণ ধারণ করলে নামিয়ে তেল ঝরিয়ে পরিবেশন করতে হবে ডিম-সুজির পিঠা।