সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস খাদে, পুলিশসহ আহত ১২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় পর্যটকবাহী মাইক্রোবাস পাহাড়ি খাদে পড়ে গেছে। এতে এক অন্তঃসত্ত্বা ও পুলিশ সদস্যসহ ১২ জন আহত হয়েছেন।

বুধবার (২২ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার সাজেক ইউনিয়নে হাউজপাড়া ডাবআদম এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, রাজশাহী থেকে ১২ জনের একটি ট্যুরিস্ট দল মিজানুর রহমানের নেতৃত্বে মাইক্রোবাসযোগে কক্সবাজার ভ্রমণ শেষ করে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার পর্যটন এলাকা সাজেকে প্রবেশে করার সময় হাউজপাড়া ডাবআদম এলাকায় পৌঁছালে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে আনুমানিক ৫০ ফুট পাহাড়ি খাদে পড়ে যায়। এতে গাড়িতে থাকা ট্যুরিস্ট দলের সদস্যরা আহত হন।

গাড়িতে নিরাপত্তার দায়িত্বে থাকা এক পুলিশ সদস্য ও একজন গর্ভবতী নারী গুরুতর আহত হয়েছেন। আহতদের পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা উদ্ধার করে পার্শ্ববর্তী জেলা খাগড়াছড়ির দীঘিনাল উপজেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে বলে পুলিশ নিশ্চিত করেছেন।

সাজেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। এরমধ্যে নিরাপত্তার দায়িত্বে থাকা একজন পুলিশ সদস্য, একজন গর্ভবতী নারী ও একজন শিশু রয়েছেন।

   

কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছি: র‌্যাব মুখপাত্র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। প্রচুর কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেফতার করেছি। এদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং এর নতুন পরিচালক হিসেবে সদ্য দায়িত্ব নেওয়া কমান্ডার আরাফাত ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) বেলা ১১টায় কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত পরিচয়পর্ব ও মতবিনিময় সভায় সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

কমান্ডার আরাফাত ইসলাম গত বুধবার (২৪ এপ্রিল) লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি সদ্য বিদায়ী পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হয়েছেন।

কিশোর গ্যাং ও অস্ত্র মাদক সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ে নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। প্রচুর কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেফতার করেছি। এদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তদন্ত করে এটা খুঁজে বের করা হবে। কিশোর গ্যাং চক্রকে আমরা সমূরে উৎখাত করবো ইনশাআল্লাহ। এজন্য গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন তিনি।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনার সঙ্গে জড়িত ইউপি চেয়ারম্যান শাহ আসাদুজ্জামান ও ইউপি সদস্য অজিত কুমার বিশ্বাসকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। তাদেরকে গ্রেফতারে এলিট ফোর্স র‌্যাব কি ধরণের উদ্যোগ গ্রহণ করেছে জানতে চাইলে তিনি বলেন, র‌্যাবের ইনটেলিজেন্স উইং বিষয়টি নিয়ে কাজ করছে। দেশের যেকোনো জায়গায় যেকোনো প্রান্তে যেকোনো ঘটনা চাঞ্চল্যের সৃষ্টি করে। আইনশৃঙ্খলা বাহিনী এসব ঘটনা নিয়ে কাজ করে। অপরাধীদের গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করে থাকে। আইনশৃঙ্খলা বাহিনীর অংশ হিসেবে র‌্যাব এ ঘটনায় কাজ করছে। অচিরেই এঘটনায় জড়িতদের গ্রেফতার করা হবে।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনাতে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে সাইবার জগতে। যারা অপচেষ্টা করছেন তাদের সনাক্ত করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, একটা অপরাধ সংঘঠনের পর অপচেষ্টা বা ধামাচাপা দেবার চেষ্টা হতে পারে। অপরাধী গ্রেফতার হলেই সব বেড়িয়ে আসবে।

সাগর-রুনী হত্যাকাণ্ডের চার্জশিট বার বার পেছানো হচ্ছে। বিষয়টি বিচারিক প্রক্রিয়াতেই যায়নি। এ ব্যাপারে তিনি বলেন, বিষয়টি চাঞ্চল্যকর ও তদন্ত প্রক্রিয়াধীন।

উপজেলা নির্বাচন আসন্ন। নির্বাচন ঘিরে অস্ত্রের ঝনঝনানি হয়। এক্ষেত্রে র‌্যাব কি ধরণের তৎপরতা চালাচ্ছে জানতে চাইলে তিনি বলেন, সমগ্র দেশে চার পর্বে উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিবেশ তৈরির জন্য র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও র‌্যাব সদস্যরা কাজ করছে।

কোন বিষয়টি কাজ করার ক্ষেত্রে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিন যে ঘটনাগুলো ঘটে থাকে সেগুলো নিয়ে আমরা কাজ করি। আমার পূর্বের যে কর্মকর্তারা কাজ করে গেছেন, ঊর্ধ্বতনরা যে লিগ্যাসি রেখে গেছেন সেটাই আমি বহন করবো। র‌্যাবের কার্যক্রমকে আরও বেগবান করবো।

গত দুই বছর ক্রসফায়ার নেই। আইনশৃঙ্খলা পরিস্থিতি কি খুব ভাল হয়ে গেলো যে র‌্যাবের সঙ্গে কোনো ক্রসফায়ার নেই। নাকি অন্য কোনো চাপে ক্রসফায়ার হচ্ছে না? জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে এইপর্যায়ে কথা বলার কিছু নেই। শুধু র‌্যাব কেন আত্মরক্ষার অধিকার সবার আছে। ক্রসফায়ার শব্দটি আমি ব্যবহার করতে চাই না। আমরা সব সময় চাই বিচার বহির্ভূত কোনো হত্যাকাণ্ড না ঘটু। যদিও বিভিন্ন সময় এটা নিয়ে ভিন্নখাতে আলোচনা হয়।

কুকি-চিনের তৎপরতা নির্মূলে র‌্যাব ও যৌথ বাহিনীর অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যৌথ বাহিনী কাজ করছে। র‌্যাব যৌথ বাহিনীর অংশ। এটা নিয়ে কিছু বিষয় গোপনীয়তা রয়েছে অভিযানের স্বার্থে। এতোটুকু বলতে পারি, র‌্যাব এক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে। 

;

রাঙামাটিতে সহনীয় পর্যায়ে বিল পরিশোধের আশ্বাস বিদ্যুৎ বিভাগের



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, রাঙামাটি
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাঙামাটিতে মাত্রাতিরিক্ত বিদ্যুৎ বিল নিয়ে গ্রাহকদের উৎকণ্ঠা নিরসনের উদ্যোগ নিয়েছেন জেলার বিদ্যুৎ বিতরণ বিভাগ কর্তৃপক্ষ। সাম্প্রতিক সময়ে রাঙামাটি শহরের ইসলামপুর এলাকাসহ কয়েকটি এলাকায় বিদ্যুতের মিটার পরিবর্তন পরবর্তী সময়ে বিদ্যুত বিল কয়েকগুণ বেশি প্রদান করায় স্থানীয় গ্রাহকরা বিক্ষুব্ধ হয়ে উঠে।

বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে রাঙামাটি বিদ্যুৎ বিতরণ বিভাগের দৃষ্টিগোচর হয়। তারই ধারাবাহিকতায় গ্রাহকদের জন্য সহনীয় পর্যায়ে বিল প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটি বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জালাল উদ্দিন। তিনি জানিয়েছেন, সারাদেশের ন্যায় রাঙামাটিতেও স্মার্ট প্রি পেমেন্ট মিটারিং প্রকল্প চলমান রয়েছে।

এই প্রকল্পের আওতায় রাঙামাটিতে প্রায় ২৪ হাজার গ্রাহকের মিটার পরিবর্তন করা হবে। তারই ধারাবাহিকতায় এখন পর্যন্ত প্রায় তিন হাজার মিটার পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তনের সময় পূর্বের মিটারগুলোতে যে ইউনিট পাওয়া যায় সেগুলোর আলোকেই বিদ্যুতের বিল প্রদান করা হয়েছে। এতে করে অনেক গ্রাহকের জমে থাকা ইউনিটের পরিমাণ বেশি হওয়ায় বিলটাও বেশি এসেছে। এটা সম্পূর্নভাবে সরকারের পাওনা এবং সন্মানিত গ্রাহকদের এটি পরিশোধ করতে হবে। এই ক্ষেত্রে গ্রাহকদের সামর্থ্যের কথা বিবেচনায় আমরা সহনীয় পর্যায়ে কিস্তি আকারে বিল তৈরি করে দিব। এতে করে গ্রাহকরা তাদের সামর্থ অনুযায়ী বিলগুলো পরিশোধ করতে পারবে বলে জানিয়েছেন নির্বাহী প্রকৌশলী মো. জালাল উদ্দিন।

প্রসঙ্গত, রাঙামাটি শহরের অদূরে ইসলামপুরের কয়েকশো গ্রাহকদের কয়েকগুন বেশি হারে বিদ্যুতের বিল প্রদান করায় হতদরিদ্র গ্রাহকদের বিক্ষোভ নিয়ে সংবাদ প্রকাশ করা হয়। তারই প্রেক্ষিতে রাঙামাটির বিদ্যুত বিতরণ বিভাগ কর্তৃপক্ষ গ্রাহকদের হয়রানি বন্ধে এবং তাদের সামর্থ অনুসারে কিস্তির মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধের উদ্যোগ নিয়েছে।

;

কাচালং নদীতে নিখোঁজের ১৬ ঘণ্টা পর শিশুর মরদেহ উদ্ধার 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, রাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাঙামাটির বাঘাইছড়িতে কাচালং নদীতে গোসল করতে নেমে ৮ বছর বয়সী জয়ন্তী চাকমা কৃষ্ণা নামের এক শিক্ষার্থীর নির্মম মৃত্যু হয়েছে। বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের গঙ্গারাম এলাকায় দুর্ঘটনা ঘটে। 

শনিবার (২৮ এপ্রিল) ‍বেলা দুইটার সময় নদীতে মায়ের সাথে গোসল করতে নেমে পানিতে তলিয়ে যায় কৃষ্ণা। পরে অনেক খোঁজাখুজি করেও কোনো খোঁজ পায়নি কৃষ্ণার পরিবার। পরবর্তীতে ১৬ ঘণ্টা পর ভাসমান অবস্থায় কৃষ্ণার নিথর মরদেহ উদ্ধার করা হয়। 

সাজেক ইউনিয়নের চেয়ারম্যান অতুলাল চাকমা মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, শনিবার দুপুর ২ ঘটিকায় মায়ের সঙ্গে কাচালং নদীতে গোসল করতে নেমে  কৃষ্ণা তলিয়ে যায়। নিখোঁজ এর সংবাদ পেয়ে  স্থানীয়রা অনেক খোঁজাখুজি করলেও তার সন্ধান মেলেনি। পরে রোববার ভোরে তার মরদেহটি নদীর ঘাটে ভেসে উঠলে পরিবারের সদস্যরা মরদেহটি উদ্ধার করেন। মৃত জয়ন্তী চাকমা কৃষ্ণা সাজেক গঙ্গারাম এলাকার মিসন চাকমার মেয়ে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার শিশু জয়ন্তীর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন এবং তার পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। এদিকে কৃষ্ণা চাকমার মরদেহ উদ্ধারের পর তার পরিবারসহ স্থানীয়দের মাঝে শোকের ছায়া নেমে আসে।

;

ঢাকার বায়ু আজ ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের ১০০টি দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান আজ রোববার (২৮ এপ্রিল) সপ্তম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ১৪৮। বায়ুর এই মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছে বয়স্ক মানুষ, শিশু ও অন্তঃসত্ত্বা নারী। 

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

আজ সকাল ৯টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল নেপালের কাঠমান্ডু। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৭৭।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে চীনের চেংদু ও থাইল্যান্ডের চিয়াং মাই। চেংদুর স্কোর ১৬৯। চিয়াং মাইয়ের ১৬৮।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে ঘরের বাইরে গেলে সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে মাস্ক পরতে হবে। এ ছাড়া ঘরের বাইরে ব্যায়াম না করারও পরামর্শ দেওয়া হয়েছে।

;