তুরস্কে নিখোঁজ সেই বাংলাদেশি শিক্ষার্থী উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভয়াবহ ভূমিকম্পের পর তুরস্কে নিখোঁজ হওয়া বাংলাদেশি শিক্ষার্থী গোলাম সাঈদ রিংকুকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজের প্রায় ৪৮ ঘণ্টা পর তাকে উদ্ধার করা হলো। বর্তমানে তিনি তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশের খাহরামানমারাস শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন।

এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশের কনসাল জেনারেল মো. নুর আলম।

তিনি জানান, উদ্ধারকর্মীদের প্রচেষ্টার কারণে এটি সম্ভব হয়েছে। আগে উদ্ধার হওয়া নুর আলমকে সকালে আমি অনুরোধ করেছিলাম, দুর্ঘটনাস্থলে যাওয়ার জন্য এবং রিংকুকে খুঁজে বের করার জন্য। উদ্ধারকর্মীরা যখন রিংকুকে উদ্ধার করেন, তখন সেখানে উপস্থিত ছিলেন আগে উদ্ধার হওয়া বাংলাদেশি নুর আলম।

তিনি আরও জানান, ওই অঞ্চলে থাকা সব বাংলাদেশির বিষয়ে আমরা খোঁজ-খবর রাখছি। ওই অঞ্চলে প্রায় ৫০ জন বাংলাদেশি বসবাস করেন। কেউ কেউ সেখানে ব্যবসা করেন। আবার কেউবা এনজিওতে চাকরি করেন।

ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৯৪ জনের। আর সিরিয়ায় মারা গেছে ১ হাজার ৯৩২ জন। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

হালুয়াঘাট ব্রিজের পাশ থেকে অটোচালকের মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের হালুয়াঘাটের ৩নং কৈচাপুর ইউনিয়নের আতকাপাড়া ব্রিজের সংলগ্ন থেকে বাদশা মিয়া (২৮) নামে এক অটোচালকের গলাকাটা মরদেহ উদ্ধার করল পুলিশ।

বৃহস্পতিবার (৩০মার্চ) ভোর বেলায় স্থানীয় লোকজন রাস্তার পাশে গলাকাটা রক্তাক্ত লাশ পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দিলে ঘটনাস্থল থেকে পুলিশ মরদেহ উদ্ধার করে।

জানা যায়, নিহত বাদশা মিয়া (২৮) প্রঃ বালিচান্দা গ্রামের মোস্তফার পুত্র। স্থানীয়রা আরো জানান, লাশটির শরীরে এক কালার জামা, জুতা পরিহিত অবস্থায় ছিল। দুর্বৃত্তরা গলাকেটে সড়কের পাশে ফেলে রেখে যায়।

ঘটনাস্থল থেকে হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুজ্জামান খাঁনের নেতৃতে পুলিশের উপ-পরিদর্শক আতাউর রহমানসহ পুলিশের একটি টিম লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে।

;

সিরাজগঞ্জে টিসিবির পণ্য পাচার রুখে দিল জনতা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জে রাতের আঁধারে পাচারের সময় পিকআপসহ টিসিবির পণ্য আটক করেছে স্থানীয় জনতা। মঙ্গলবার (২৮ মার্চ) গভীর রাতে সদর উপজেলার বাগবাটি ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আটককৃত মালামাল স্থানীয় বাগবাটি ইউপি চেয়ারম্যানের জিম্মায় রেখে আসে পুলিশ। এদিকে এখন পর্যন্ত গত দুই দিনেও এই ৬৩টি টিসিবি পণ্যের বিষয়ে কোন আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গেছে।

তবে ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বুধবার বিকাল পর্যন্ত উপজেলা ও জেলা প্রশাসনকে অবহিত না করে বিষয়টি গোপন রাখেন। পাশাপাশি পাচারকারীদের কাছ থেকে উদ্ধার হওয়া পণ্যগুলো নিজেই বিতরণের উদ্যোগ নিয়েছেন বলে অভিযোগ উঠে।

বুধবার রাতে এ বিষয়ে ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, ৬৩টি টিসিবি কার্ডের (প্রতিটি কার্ডের জন্য বরাদ্ধ সয়াবিন তেল ২ কেজি, চিনি ১ কেজি, ডাল ২ কেজি ও সোলা ১ কেজি) পণ্য আমার জিম্মায় আছে। বিষয়টি প্রশাসনকে জানাতে দেরি হয়ে গেছে। এখনই সচিবকে দিয়ে অভিযোগ করা হবে। উপজেলা প্রশাসন অনুমতি না দিলে নিজ জিম্মায় থাকা টিসিবি পণ্য কার্ডধারীদের মধ্যে বিক্রি করবো না বলে তিনি জানান।

বাগবাটি ইউপির ২ নং ওয়ার্ডের সদস্য রুহুল আমিন জানান, পরিষদের গুদামে পণ্য মজুদ রেখে ডিলার জাকিরুল ইসলাম সান্টু ইউনিয়নের কার্ডধারীদের মধ্যে টিসিবির পণ্য বিতরণ করছে দীর্ঘদিন ধরে। গত দুইদিন অনেক অসহায় মানুষ টিসিবি পণ্যের জন্য গেলেও নানা ভুল-ত্রুটির অজুহাতে তাদের ফিরিয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার রাতে পরিষদের গুদাম থেকে পিকআপে তুলে টিসিবির পণ্য পাচার করা হচ্ছিল। বিষয়টি টের পেয়ে আমরা জনগণকে সাথে নিয়ে পিকআপটি আটক করার পর থানায় খবর দেয়।

পুলিশ ঘটনাস্থলে পৌঁছে টিসিবির পণ্য উদ্ধারের পর চেয়ারম্যানের জিম্মায় দিয়ে যায়। তবে পাচার কাজে ব্যবহৃত পিকআপ ও চালক এবং ডিলারের ম্যানেজার বাবু চৌধুরী ঘটনাস্থলে থাকলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি পুলিশ।

সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. নান্নু খান বলেন, ঘটনাস্থলে যা করেছি, সব ওসি সাহেবের নির্দেশে করেছি। আপনারা ওসি সাহেবের সাথে যোগাযোগ করেন।

সদর থানার ওসি হুমায়ুন কবির বলেন, আটক করা টিসিবির পণ্য চেয়ারম্যানের জিম্মায় দেওয়া হয়েছে। অন্য বিষয়গুলো বিস্তারিত জেনে পরবর্তিতে জানাতে পারবো।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বি জানান, ঘটনাটি শুরুতে কেউ আমাদের অবগত করেনি। বুধবার বিকালের পর বিষয়টি জানতে পেরে পাচার কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসক মহোদয়কেও বিষয়টি অবগত করা হয়েছে। চেয়ারম্যানের জিম্মায় থাকা টিসিবি পণ্য পরবর্তিতে কার্ডধারীদের মধ্যে বিতরণ করা হবে।

নিরাপত্তাহীনতার কারণে ইউপির গোডাউন থেকে টিসিবির পণ্যগুলো রাতের আধারে অন্যত্র নেওয়া হচ্ছিল বলে দাবী করেছে ডিলারের ম্যানেজার বাবু চৌধুরী।

;

নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের শ্রীপুর উপজেলায় আরমাদা স্পিনিং মিলস লিমিটেড-২ এ নির্মাণাধীন ভবনে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন নির্মাণ শ্রমিক নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) কেওয়া পূর্বখণ্ড এলাকায় এ ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিক তাদের পরিচয় জানা যায়নি।

শ্রীপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার ইফতেখার হোসেন রায়হান চৌধুরী জানান, পাঁচতলা ভবনে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিন শ্রমিক ভবন থেকে নিচে পড়ে যায়। এ সময় ঘটনাস্থলেই তারা মারা যান।

;

সরকারি হাসপাতালে বৈকালিক চেম্বার আজ থেকে, ফি ১৫০-৪০০ টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি হাসপাতালের চিকিৎসকদের ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ শুরু আজ (বৃহস্পতিবার) থেকে। অর্থাৎ অফিস সময়ের পর সরকারি হাসপাতালেই ‘প্রাইভেট চেম্বার’ করার বা ব্যক্তিগত রোগী দেখার সুযোগ পাবেন চিকিৎসকরা।

গত ২৭ মার্চ সচিবালয়ে এক বৈঠকের পর সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

মন্ত্রী জানান, প্রাথমিকভাবে দেশের ১০টি জেলা ও ২০টি উপজেলার হাসপাতালে চেম্বার সুবিধা চালু হবে। পরে ধীরে ধীরে সারাদেশে এটি কার্যকর করা হবে।

চিকিৎসকরা বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হাসপাতালগুলোতে চেম্বার করতে পারবেন বলে জানান মন্ত্রী। এ সময় চিকিৎসকরা রোগীদের ছোটখাটো অস্ত্রোপচার থেকে শুরু করে এক্স-রে সেবাও দিতে পারবেন।

চেম্বারে অধ্যাপকদের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা এবং সহযোগী অধ্যাপকদের জন্য ৩০০ টাকা, সহকারী অধ্যাপকদের জন্য ২০০ টাকা ও জুনিয়র ডাক্তারদের জন্য ১৫০ টাকা।

এছাড়া হাসপাতাল কর্মী ও নার্সদের জন্য রোগীদের আরও ৫০-১০০ টাকা দিতে হবে।

;