সাতক্ষীরায় অভিযানে গ্রেফতার ৫, অস্ত্র ও মাদক উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় অস্ত্র ও মাদকসহ পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে একটি স্টিলের তৈরী দেশীয় ওয়ান শ্যুটার গান, ৩০ পিস ইয়াবা এবং ২০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দিবাগত রাতে উপজেলার নুরনগর ও কৈখালী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, উপজেলার নুরনগর ইউনিয়নের উত্তর হাজীপুর এলাকার মোঃ গফফার গাজীর ছেলে মোঃ লিটন হোসেন (২৮), একই ইউনিয়নের রামজীবনপুর গ্রামের মোঃ রজব আলীর ছেলে মোঃ আল-আমিন (২২), হাবিবপুর গ্রামের মোঃ রুহুল আমিন গাজীর ছেলে মোঃ আমিনুর রহমান (১৯) ও এক বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি কৈখালী ইউনিয়নের শৈলখালী গ্রামের মোসলেম সরদারের ছেলে আনিছুর রহমান।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবুল কালাম আজাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে অস্ত্রসহ তাদের গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে মামলা দায়ের পূর্বক আদালতে পাঠানো হয়েছে।

বৃষ্টিতে ঢাকার বায়ুতে স্বস্তি, মান ‘মাঝারি’ পর্যায়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

রাজধানীতে গতকাল রাতে বৃষ্টি হওয়াতে সুখবর মিলেছে ঢাকার বায়ুতে। বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারের তথ্যানুযায়ী ঢাকার বাতাসের মান আজ ‘মাঝারি’ পর্যায়ে রয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারে দেখা গেছে, ঢাকার বাতাস ৯৫ স্কোর নিয়ে মানসূচকে আছে। বায়ু মানের এই স্কোরকে বলা হয়েছে মডারেট বা সহনীয়।

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ইরাকের রাজধানী বাগদাদ ২০০ স্কোর নিয়ে শীর্ষে এবং পাকিস্তানের লাহোর ১৭৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার জাকার্তা ১৫৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। প্রতিবেশী দেশ ভারতের দিল্লি আজ ১১৩ স্কোর নিয়ে ৮ নম্বরে অবস্থান করছে।

সাধারণত, একিউআই স্কোর ৫১ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

;

কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক

কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক

  • Font increase
  • Font Decrease

কুমিল্লায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডে পুলিশের পক্ষ থেকে তিনটি মামলা করা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত শতাধিক আসামি গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন।

তিনি বলেন, কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানায় পুলিশ বাদি হয়ে করা ৩টি মামলায় এজাহারনামীয় ও অজ্ঞাতনামা মিলিয়ে মোট ৭ হাজারের অধিক জনকে আসামি করা হয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত শতাধিক আসামি গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। জড়িতদের ধরতে প্রতিদিনই সাঁড়াশি অভিযান চালিয়ে যাচ্ছি।

প্রসঙ্গ, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোটবাড়ী নন্দনপুর এলাকায় পুলিশের গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার পুলিশ সদস্যরা বাদী হয়ে ওই তিনটি মামলা দায়ের করেন।

;

সায়েদাবাদ থেকে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে চলছে কারফিউ। এমন অবস্থার মধ্যেও আজ ভোর থেকেই সায়েদাবাদ ও গোলাপবাগ কাউন্টার থেকে দূরপাল্লার বাস ছেড়ে যেতে দেখা যায়। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) সরেজমিনে সায়েদাবাদ ও গোলাপবাগ কাউন্টারে এমন চিত্রের দেখা মেলে। 

সরেজমিনে গতকালকের থেকে আজ যাত্রী উপস্থিতি ও বাস ছাড়ার সংখ্যা বেশি দেখা যায়। গতকাল বেশ কিছু কোম্পানির টিকিট কাউন্টার বন্ধ থাকলেও আজ সবগুলো কাউন্টার খোলা রয়েছে।

কুমিল্লাগামী যাত্রী রাফসান বলেন, কারফিউ থাকলেও দূরপাল্লায় যাচ্ছে বাস। এতে স্বস্তি নিয়ে বাড়ি ফেরা যাচ্ছে। সঠিক সময়েই বাস ছাড়তেছে। 

ঢাকা-নোয়াখালী-মাইজদী-কুমিল্লা-লাকসাম অঞ্চলে চলাচল করা লালসবুজ পরিবহনের কাউন্টার মাস্টার মনির বলেন, গতকাল থেকে আজ যাত্রীর চাপ একটু বেশি। সবগুলো কাউন্টার খোলা রয়েছে। সকাল থেকেই বাস ছেড়ে যাচ্ছে।

হানিফ পরিবহনের কাউন্টার মাস্টার ইকবাল বলেন, ভোর থেকে এখন পর্যন্ত দূরপাল্লার উদ্দেশ্যে মোট ৮টি বাস ছেড়ে যায়। আজ সারাদিন বাস চলবে। গতকালও ভোর থেকে রাত ১০টা পর্যন্ত বাস চলাচল করেছে।

;

আজ থেকে সীমিত পরিসরে চলবে যাত্রীবাহী ট্রেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী অস্থিরতার মধ্যে রেল চলাচল বন্ধের এক সপ্তাহ পর আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) থেকে সীমিত পরিসরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করবে।

বুধবার (২৪ জুলাই) চলমান পরিস্থিতিতে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা ট্রেন চলাচলের বিষয়ে এ সিদ্ধান্ত নিয়েছেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর গণমাধ্যমকে বলেন, কারফিউ শিথিল সময়টাতেই স্বল্প দূরত্বের ট্রেন চলবে। এরপর সরকার কারফিউ নিয়ে নতুন কোনো সিদ্ধান্ত নিলে সে অনুযায়ী আগামীকাল ট্রেন চালানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

হুমায়ুন কবীর বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-টঙ্গী রুটসহ রেলওয়ের পূর্ব ও পশ্চিম উভয় অঞ্চলের অন্যান্য রুটেও স্বল্প দূরত্বে কমিউটার ট্রেনগুলো চলাচল করবে।

তিনি আরও বলেন, ‘পরিস্থিতি বিবেচনা করে সার্বিকভাবে দূরপাল্লার ট্রেন চলাচলের বিষয়ে আমরা আগামীকাল আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

সচিব বলেন, মালবাহী ট্রেনগুলি আজ থেকে কার্যক্রম শুরু করেছে, অন্যান্য ট্রেন পরিষেবা বন্ধ থাকার সময় তেল ট্যাঙ্কার বহনকারী ট্রেনগুলি বাধাহীন ছিল।

দেশের বিভিন্ন স্থানে সহিংসতার মধ্যে বাংলাদেশ রেলওয়ে ১৮ জুলাই বিকেল থেকে সমস্ত ট্রেন চলাচল বন্ধ রাখে।

;