রংপুরে অটোচালক হত্যায় ৩ যুবক গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগাছা উপজেলায় অটোচালক সাকিব মিয়া হত্যার ঘটনায় তিন যুবককে গ্রেফতার করেছে পুলিশ। 

রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুমুর রহমান। 

এর আগে শনিবার রংপুরের মিঠাপুকুর উপজেলার বলদি বাতান এলাকা, ঢাকার আশুলিয়া ও ফরিদপুরের ভাঙা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। 

গ্রেফতাররা হলেন তারেক মিয়া (২১), শামীম মিয়া (২০) ও শাকিল ইসলাম (২৪)।

পুলিশ জানায়, গত ২৩ আগস্ট অটো নিয়ে বাড়ি থেকে বের হন মিঠাপুকুর উপজেলার জায়গীরহাটের ইদুলপুর গ্রামের মৃত ইলিয়াস আলীর ছেলে সাকিব মিয়া। ওই দিন থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরদিন সাকিবের বড় ভাই আনোয়ার হোসেন মিঠাপুকুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। ওই দিনই উপজেলার ছিড়ারপাড় থেকে ব্যাটারিবিহীন একটি অটো উদ্ধার করে পুলিশ। এদিকে ২৫ আগস্ট পীরগাছা উপজেলার সদর ইউনিয়নের ফকিরটারী গ্রামের আলাইকুমারী নদীতে কাঠের ব্রিজে আটকে থাকা অবস্থায় অজ্ঞাতনামা ব্যক্তির লাশ দেখতে পায় স্থানীয়রা। বৃষ্টির পানির স্রোতে ভেসে এসেছিল লাশটি। খবর পেয়ে রাত সাড়ে ৮টার দিকে পুলিশ মরদেহটি উদ্ধার করলে স্বজনরা বলে সনাক্ত করেন।

তদন্তে পুলিশ ওই তিন যুবকের সম্পৃক্ততার খবর পেয়ে অভিযান চালিয়ে পৃথক স্থান থেকে তাদের গ্রেপ্তার করে। এ সময় পাঁচটি অটোর ব্যাটারিও জব্দ করা হয়। 

পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুমুর রহমান জানান, অটো ছিনতাইয়ের পর সাকিবকে হত্যা করে পীরগাছার লোহার ব্রীজ থেকে আলাইকুমারী নদীতে ফেলে দেন বলে স্বীকার করেছেন গ্রেপ্তারকৃতরা। তাদের আদালতের মাধ্যমে রংপুর কারাগারে পাঠানো হয়েছে

 

কেমন থাকবে আজকের আবহাওয়া?



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

রাজধানীসহ খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

বুধবার (২৪ জুলাই) রাতে দেওয়া আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবারের (২৫ জুলাই) আবহাওয়া নিয়ে এমন তথ্য দেওয়া হয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় দেশের সব বিভাগে বৃষ্টিপাতের কথা বলেছে আবহাওয়া অধিদপ্তর। তবে তিন বিভাগে ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বুধবার রাত পর্যন্ত তার আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৭১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কুতুবদিয়ায়। ঢাকায় রেকর্ড করা হয়েছে ৮ মিলিমিটার বৃষ্টিপাত।

;

বৃষ্টিতে ঢাকার বায়ুতে স্বস্তি, মান ‘মাঝারি’ পর্যায়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

রাজধানীতে গতকাল রাতে বৃষ্টি হওয়াতে সুখবর মিলেছে ঢাকার বায়ুতে। বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারের তথ্যানুযায়ী ঢাকার বাতাসের মান আজ ‘মাঝারি’ পর্যায়ে রয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারে দেখা গেছে, ঢাকার বাতাস ৯৫ স্কোর নিয়ে মানসূচকে আছে। বায়ু মানের এই স্কোরকে বলা হয়েছে মডারেট বা সহনীয়।

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ইরাকের রাজধানী বাগদাদ ২০০ স্কোর নিয়ে শীর্ষে এবং পাকিস্তানের লাহোর ১৭৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার জাকার্তা ১৫৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। প্রতিবেশী দেশ ভারতের দিল্লি আজ ১১৩ স্কোর নিয়ে ৮ নম্বরে অবস্থান করছে।

সাধারণত, একিউআই স্কোর ৫১ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

;

কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক

কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক

  • Font increase
  • Font Decrease

কুমিল্লায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডে পুলিশের পক্ষ থেকে তিনটি মামলা করা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত শতাধিক আসামি গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন।

তিনি বলেন, কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানায় পুলিশ বাদি হয়ে করা ৩টি মামলায় এজাহারনামীয় ও অজ্ঞাতনামা মিলিয়ে মোট ৭ হাজারের অধিক জনকে আসামি করা হয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত শতাধিক আসামি গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। জড়িতদের ধরতে প্রতিদিনই সাঁড়াশি অভিযান চালিয়ে যাচ্ছি।

প্রসঙ্গ, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোটবাড়ী নন্দনপুর এলাকায় পুলিশের গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার পুলিশ সদস্যরা বাদী হয়ে ওই তিনটি মামলা দায়ের করেন।

;

সায়েদাবাদ থেকে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে চলছে কারফিউ। এমন অবস্থার মধ্যেও আজ ভোর থেকেই সায়েদাবাদ ও গোলাপবাগ কাউন্টার থেকে দূরপাল্লার বাস ছেড়ে যেতে দেখা যায়। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) সরেজমিনে সায়েদাবাদ ও গোলাপবাগ কাউন্টারে এমন চিত্রের দেখা মেলে। 

সরেজমিনে গতকালকের থেকে আজ যাত্রী উপস্থিতি ও বাস ছাড়ার সংখ্যা বেশি দেখা যায়। গতকাল বেশ কিছু কোম্পানির টিকিট কাউন্টার বন্ধ থাকলেও আজ সবগুলো কাউন্টার খোলা রয়েছে।

কুমিল্লাগামী যাত্রী রাফসান বলেন, কারফিউ থাকলেও দূরপাল্লায় যাচ্ছে বাস। এতে স্বস্তি নিয়ে বাড়ি ফেরা যাচ্ছে। সঠিক সময়েই বাস ছাড়তেছে। 

ঢাকা-নোয়াখালী-মাইজদী-কুমিল্লা-লাকসাম অঞ্চলে চলাচল করা লালসবুজ পরিবহনের কাউন্টার মাস্টার মনির বলেন, গতকাল থেকে আজ যাত্রীর চাপ একটু বেশি। সবগুলো কাউন্টার খোলা রয়েছে। সকাল থেকেই বাস ছেড়ে যাচ্ছে।

হানিফ পরিবহনের কাউন্টার মাস্টার ইকবাল বলেন, ভোর থেকে এখন পর্যন্ত দূরপাল্লার উদ্দেশ্যে মোট ৮টি বাস ছেড়ে যায়। আজ সারাদিন বাস চলবে। গতকালও ভোর থেকে রাত ১০টা পর্যন্ত বাস চলাচল করেছে।

;