জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক মুক্ত করার বিষয়ে সরকার অনেক দূর এগিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

তিনি বলেন, নাবিকদের উদ্ধারে আমরা যোগাযোগের মধ্যে আছি। তাদের মুক্ত করার জন্য নানামুখী তৎপরতা চালাচ্ছি। তাদের যেন কোনো ক্ষতি না হয়, সে বিষয়টিকে লক্ষ রেখেই আমরা কাজ চালিয়ে যাচ্ছি। শুধু এটুকু বলতে চাই, আমরা অনেক দূর এগিয়েছি। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে করা ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

জাহাজে খাবার সংকট প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, খাদ্য সংকট অতীতে যখন জাহাজ হাইজ্যাক হয়েছে তখনও হয়নি। যখন তিন বছর আটক ছিল, তখনও হয়নি। ১০০ দিন ছিল তখনও হয়নি। আশা করি, এক্ষেত্রেও হবে না।

উল্লেখ্য, গত ১২ মার্চ সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালি জলদস্যুরা। তিনদিনের মাথায় নাবিকসহ জিম্মি জাহাজটি সোমালিয়ার উপকূলে নিয়ে যাওয়া হয়। দুই দফা স্থান পরিবর্তন করে জাহাজটি সোমালিয়ার গদভজিরান উপকূলের কাছে নোঙর করে রাখে জলদস্যুরা।

২৩ জন নাবিকসহ বাংলাদেশি জাহাজ জিম্মি করার ৯ দিনের মাথায় সোমালিয়ার জলদস্যুরা মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে।

   

দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন করা হচ্ছে: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেবোত্তর সম্পত্তি রক্ষায় আইন তৈরি করা হচ্ছে জানিয়ে ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ২০১৩ সালেই অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ (দ্বিতীয় সংশোধন) আইন প্রণয়নে ব্যবস্থা গ্রহণ করেছেন তিনি। সম্প্রতি এ সম্পর্কিত দুইটি পরিপত্রও জারি করা হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) জেলার কাহারোল উপজেলার কান্তজিউ মন্দির প্রাঙ্গণে 'বিংশতি (২০) সহস্রাধিক কণ্ঠে পবিত্র ‘শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজক রংপুর বিভাগীয় পবিত্র বেদ ও শ্রীমদ্ভগবদ্গীতা শিক্ষাদান সংঘ।

অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি ছিলেন সংসদ সদস্য দ্রৌপদী দেবী আগরওয়ালা, সাবেক সংসদ সদস্য ও হিন্দু কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মনোরঞ্জন শীল গোপাল, একুশে পদকপ্রাপ্ত শিল্পী বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল ও ভারতের বিবেকানন্দ মিশনের অধ্যক্ষ ড. মানস ভট্টাচার্য।

নারায়ণ চন্দ্র বলেন, বৈচিত্র্যের শান্তিপূর্ণ সহাবস্থানেই দেশের ঐক্যের প্রেরণা নিশ্চিত করে। এই অনুষ্ঠান বাংলাদেশের বৈচিত্র্যেময় সৌন্দর্যকে আরও শক্তিশালী করেছে।

তিনি বলেন, বাংলাদেশের সনাতন সম্প্রদায়ের জন্য এই অনুষ্ঠান অপরিসীম সাংস্কৃতিক ও ধর্মীয় গুরুত্ব বহন করে। ঐতিহ্যবাহী এই মন্দিরে শান্তিপূর্ণভাবে পূজনীয় গীতা পাঠ করে এত বড় সমাবেশ প্রত্যক্ষ করা ছিল অসাধারণ অভিজ্ঞতা।

ভূমিমন্ত্রী বাংলাদেশের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন এবং সহনশীলতা, বোঝাপড়া ও পারস্পরিক শ্রদ্ধাবোধের মূল্যবোধ সমুন্নত রাখার জন্য আয়োজক ও অংশগ্রহণকারীদের প্রচেষ্টার প্রশংসা করেন।

;

হাসপাতালে না থাকায় অনেক ডাক্তারকে শোকজ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দায়িত্ব নিয়েছি মাত্র তিন মাস জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, এই সময়ে আমার নির্দেশ হলো-তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবার মান উন্নয়ন করা। হাসপাতালগুলোতে কেন ডাক্তার থাকে না এ বিষয়ে ডিজিসহ মন্ত্রণালয়ের সবাইকে বলা হয়েছে। ইতোমধ্যে অনেককে শোকজ করা হয়েছে ।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১০০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, টুঙ্গিপাড়া ১০০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইতোমধ্যে ২১ জন ডাক্তার পদায়ন করা হয়েছে। আমি খেয়াল রাখব, তারা আসেন কি না? না আসলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ডাক্তার সংকট এক দিনের নয়, এটা বহু দিনের সমস্যা। স্ট্যান্ডার্ড সেটাপের অনুমোদন হয়েছে। জনবল সংকট কাটানোর জন্য দ্রুত কাজ করা হচ্ছে। গরমের কারণে হাসপাতালে বেড খালি রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, এন্টিবায়োটিক এ যতগুলো সরকারি সাপ্লাই আছে, যেগুলো প্রয়োজনীয় সেগুলো সরবরাহ আছে। ভবিষ্যতে যাতে এগুলো সাধারণ মানুষ পায় সে বিষয় নিয়ে কাজ করা হবে। এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ভ্যাকসিন প্ল্যান্ট হচ্ছে প্রধানমন্ত্রী অগ্রাধিকারভিত্তিক একটি প্রকল্প। এটি নিয়ে আমরা কাজ করছি। দ্রুত এ প্রকল্পে পরিচালক নিয়োগ করা হবে। আমরা যত দ্রুত সম্ভব ভ্যাকসিন তৈরি করতে পারবো, তত তাড়াতাড়ি দেশের বাইরেও রফতানি করতে পারবো। এটি বাংলাদেশের একটি যুগান্তকারী প্ল্যান্ট হবে।

এর আগে, টুঙ্গিপাড়ায় পৌঁছে স্বাস্থ্যমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তিনি বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনা করেন।

;

উপজেলা নির্বাচনে অংশ নেয়ায় মহিলা দলের নেত্রীকে বহিষ্কার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতীবান্ধায় দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করায় মহিলা দলের নেত্রী মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করার বিষয়টি শনিবার (২৭ এপ্রিল) বিকেলে নিশ্চিত করেছেন হাতীবান্ধা উপজেলা বিএনপির সভাপতি মোশারফ হোসেন। বহিষ্কৃত মাকতুফা ওয়াসিম বেলী হাতীবান্ধা উপজেলা মহিলা দলের আহবায়ক। তিনি আসন্ন উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে (ফুটবল প্রতীকে) নির্বাচন করছেন।

জানাগেছে, আগামী ৮মে প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় সিদ্ধান্ত মেনে জামায়াত-বিএনপির সব প্রার্থী নির্বাচন থেকে সরে গেলেও মাকতুফা ওয়াসিম বেলী নির্বাচনে অংশ গ্রহন করায় কেন্দ্রীয় বিএনপি তাকে বহিষ্কার করেছেন।

গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী'র স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলা বিএনপির মহিলা দলের আহবায়ক মাকতুফা ওয়াসিম বেলীকে বহিষ্কার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় দলীয় গঠনতন্ত্র মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে তাকে বহিষ্কার করা হয়েছে।

হাতীবান্ধা উপজেলা বিএনপির আহবায়ক মোশারফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, দলের বাইরে নির্বাচনে অংশ নেয়ায় দল তাকে বহিষ্কার করেছে।

এ বিষয়ে মাকতুফা ওয়াসিম বেলী বার্তা২৪.কমকে বলেন, দলের বাইরে নির্বাচন করেছি তাই দল আমাকে বহিষ্কার করেছে। এবিষয়ে আর কিছু বলার নাই।

;

বনানীতে যাত্রীবাহী বাসে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বনানীতে যাত্রীবাহী বাসে আগুন

বনানীতে যাত্রীবাহী বাসে আগুন

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বনানী নেভি হেডকোয়ার্টারের সামনে একটি যাত্রীবাহী বাসে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কুর্মিটোলা ফায়ার স্টেশনের দুইটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

শনিবার (২৭ এপ্রিল) ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালিদ বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

রাশেদ বিন খালিদ বার্তা২৪.কমকে বলেন, রাজধানীর বনানী নেভি হেডকোয়ার্টারের সামনে একটি যাত্রীবাহী বাসে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বিকেল ৪ টা ২ মিনিটে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় কুর্মিটোলা ফায়ার স্টেশনের দুইটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

আগুনের সূত্রপাত বা হতাহতের বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না বলেও জানান তিনি।

;