৯৯৯-এ ফোন: বিদেশগামী যাত্রীর ভিসা-পাসপোর্ট-বিমান টিকিটসহ ব্যাগ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন কল পেয়ে চলন্ত ট্রেন থেকে পড়ে সৌদিপ্রবাসী বিদেশগামী যাত্রীর ভিসা-পাসপোর্ট-বিমান টিকেটসহ ব্যাগ হারিয়ে যাওয়া ব্যাগ উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য নিশ্চিত করেন।

আনোয়ার সাত্তার বলেন, বুধবার ভোরে ঢাকাগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়। ট্রেনে তখন অত্যধিক ভিড় ছিল। কোনো আসন ফাঁকা না পেয়ে দরজার কাছে দাঁড়ানো সিরাজগঞ্জ সদরের রেলওয়ে কলোনীর অধিবাসী সৌদিপ্রবাসী মমিন শেখের (৪৫) পাসপোর্ট-বিমান টিকেটসহ ব্যাগটি অসাবধানতাবশত ট্রেনের বাইরে পড়ে যায়। ঘটনার আকস্মিকতায় মমিন শেখ অজ্ঞান হয়ে যান। তার সহযাত্রী ফাহিম নামে একজন কলার এই তথ্য জানিয়ে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করে উদ্ধার সহায়তার অনুরোধ জানান।

তিনি বলেন, সেদিন বেলা দুইটায় সৌদি আরবের ফ্লাইট, ব্যাগটি না পেলে তার আত্মীয়ের সর্বনাশ হয়ে যাবে, যথাসময়ে কাজে যোগ না দিলে চাকরিও চলে যেতে পারে। এমন তথ্যের ভিত্তিতে ৯৯৯ কলটেকার কনস্টেবল গোলাম রহমান রেলওয়ে পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ এবং টাঙ্গাইল রেলওয়ে পুলিশ ফাঁড়িতে বিষয়টি দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেয়ার জন্য জানায়। পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার এসআই সালাউদ্দীন কলার এবং সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে পুলিশি তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে টাঙ্গাইল রেলওয়ে পুলিশ ফাঁড়ি এ বিষয়ে অনুসন্ধানে নামে এবং খোঁজ-খবর নিতে থাকে। পরে তারা খবর পান যে রেল কিলোমিটার নম্বর ৩০৯, পুংলী নামক স্থানে রেললাইনের পাশে পড়ে থাকা অবস্থায় হাজেরা বেগম (৪০) নামে এক নারী ব্যাগটি খুঁজে পান। তার সাথে যোগাযোগ করা হলে তিনি ব্যাগটি নিয়ে টাঙ্গাইল রেলওয়ে পুলিশ ফাঁড়িতে হাজির হন। ব্যাগটি হাজেরা বেগমের মাধ্যমে ব্যাগটির মালিক মমিন শেখকে বুঝিয়ে দেয়া হয়।

   

নরসিংদীতে নির্বাচন পরবর্তী দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর পলাশ উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী সংঘর্ষে উভয়পক্ষের কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। ভাঙচুর করা হয়েছে কমপক্ষে আরো পাঁচটি বাড়িতে।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর ডাংগা ইউনিয়নের তালতলা এলাকায় এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে দ্বিতীয় ধফায় হামলা পাল্টা হামলার ঘটনা ঘটে।

হামলায় আহতরা হলেন, ডাংগা ইউনিয়নের তালতলা গ্রামের সলিমউদ্দিনের ছেলে ফখরুল ইসলাম, মফিজ উদ্দিনের ছেলে মাসুম মিয়া, ওহাব মিয়ার ছেলে শান্ত মিয়া, চান মিয়ার ছেলে আকতার হোসেন ও আহমদ আলীর ছেলে রহিবুল্লাহ।

আহতরা প্রথমে পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে গুরুতর আহত অবস্থায় মাছুমকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ভোক্তভোগীরা জানায়, পরাজিত প্রার্থী শরীফুল হক ও বিজয়ী প্রার্থী জাবেদ হোসেনের সমর্থকরা একে অপরের বাড়িতে হামলা চালায়। এসময় বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে।ণ

পলাশ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইকতিয়ার উদ্দিন জানান, নির্বাচন পরবর্তী হামলার ঘটনায় ভুক্তভোগীরা এখন (সন্ধ্যা সাড়ে সাতটা) থানায় আছে। অভিযোগ করা হলে অভিযোগের ভিত্তিতে মামলা হবে। মামলার পর ঘটনার সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে।

;

বাংলাদেশে পালিয়ে এলো আরও ৫ বিজিপি সদস্য



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির আরও ৫ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) কক্সবাজারের টেকনাফ উপজেলার নাফ নদীর সাবরাং পয়েন্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে।

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন

জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে ইউএনও আদনান চৌধুরী বলেন, 'সকাল ১১টার দিকে সাবরাং ইউনিয়নের খুরেরমুখ পয়েন্ট দিয়ে নাফ নদীতে ইঞ্জিনচালিত একটি নৌকায় বিজিপির ৫ সদস্য বাংলাদেশের ভেতরে আসেন। এসময় তাদের হাতে ভারি আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ ছিল।'

সাবরাং ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য রেজাউল করিম রেজু বলেন, 'পাঁচ বিজিপি সদস্যকে নিরস্ত্রীকরণের পর বিজিবির হেফাজতে নেওয়া হয়। বিকেল ৫টার দিকে তাদের গাড়িতে করে ২০ কিলোমিটার দূরে হ্নীলা উচ্চ বিদ্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।'

তবে এ বিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গত রোববার টেকনাফে নাফ নদীর শাহপরীর দ্বীপ পয়েন্ট দিয়ে তিনটি কাঠের ট্রলারে বিজিপির ৮৮ জন সদস্য পালিয়ে এসেছিল। তাদেরও হ্নীলা উচ্চ বিদ্যালয়ে রাখা হয়েছে।

এর আগে, দুই দফায় পালিয়ে আসা মিয়ানমারের বিজিপি ও সেনাবাহিনীর ৬১৮ সদস্যকে ফেরত পাঠানো হয়। ২৫ এপ্রিল বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি ও সেনাসদস্যকে ফেরত পাঠায় বাংলাদেশ।

;

আগামী সপ্তাহের শেষে আসতে পারে তাপপ্রবাহ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েক বছরের ব্যবধানে দেশের আবহাওয়ায় বিরাজ করছে মরুভূমির তাপে। চলতি বছরের এপ্রিলের শেষআর্ধে ভয়াবহ তীব্রতাপদাহে অতীষ্ঠ হয়েছে সারাদেশের মানুষ। এসময় দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা চুয়াডাঙ্গা জেলায়। এর আগে ১৯৭২ সালে রাজশাহীতে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।পরবর্তীতে মে মাসের প্রথম সপ্তাহে সারাদেশে ঝড়-বৃষ্টিতে স্বস্তি মিললেও আগামী সপ্তাহের শেষেআর্ধে তীব্রতাপ প্রবাহ আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

চলতি মাসের আবহাওয়া নিয়ে আবহাওয়াবিদ কে এইচ হাফিজুর রহমান বার্তা২৪.কমকে বলেন, আবহাওয়া অধিদপ্তর সাধারণত ৭২ ঘন্টার শক্তিশালী একটি পর্যবেক্ষণ দিয়ে থাকে। সেই হিসেবে আগামী তিনদিন অতিতীব্রতাপদাহ থাকবেনা। সারাদেশে আগামী সপ্তাহে মাঝারি বৃষ্টি পাতের সাথে সপ্তাহের শেষেআর্ধে তাপপ্রবাহ বিরাজ করবে দেশে। এই তাপপ্রবাহ তীব্রতাপদাহে পরিণত হতে পারে তবে অতিতীব্রতাপদাহে পরিণত হবেনা জানান তিনি।

এই আবহাওয়াবিদ বলেন, আগামী সপ্তাহের মত মে মাস জুড়ে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। ফলে মে মাস জুড়ে অতিতীব্রতাপদাহের আশংকা নেই। গ্রীষ্মকালীন যে গরম সেটা তীব্র তাপপ্রবাহ চলমান থাকবে। সাধারণত ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা ওঠেনা। তাই চলতি মাসে অতিতীব্রতাপদাহের কোন সম্ভনা নেই। তবে জুন ও জুলাই মাসে অতিতীব্রতাপদাহের সম্ভবনা রয়েছে জানান এই আবহাওয়াবিদ।

আবহাওয়া নিয়ে কে এইচ হাফিজুর রহমান আরও বলেন, আজ রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সেই সাথে আগামীকাল শুক্রবার (১০ মে) একই বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। আগামী সপ্তাহের শেষের দিকে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমে তাপপ্রবাহের বিরাজ করতে পারে।

;

চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন

চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিট প্রকল্প একনেকে অনুমোদন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) ১৫০ শয্যা বিশিষ্ট বার্ন ইউনিট প্রকল্প একনেক অনুমোদন দেয়া হয়েছে। প্রায় ২৮৫ কোটি টাকার এই প্রকল্পে চীন সরকার অনুদান হিসেবে দেবে ১৭৯ কোটি ৮৩ লাখ ১৯ হাজার ৬শ টাকা। বাকি ১০৪ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৯৫৫ টাকা দেবে সরকার। প্রকল্পের নকশা চূড়ান্ত পর্যালোচনা ও টেন্ডারসহ যাবতীয় কাজ শেষ করে আগামী আগস্ট মাসে কাজ শুরু করার আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চলতি বছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) নবম সভা এই প্রকল্প পাস হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের জন্য নতুন নাম নির্বাচন করতে উন্নয়ন সহযোগীর সাথে আলোচনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দেন।

প্রকল্প আনুমোদনের বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান।

তিনি বলেন, আজ প্রধানমন্ত্রী একনেক সভায় চীনের অর্থায়নে ১৫০ বেডের চট্টগ্রাম মেডিকেল কলেজের বার্ন ইউনিট প্রকল্প অনুমোদন দিয়েছেন। আমি প্রথমে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। কারণ তার এই সিদ্ধান্তে চট্টগ্রামের স্বাস্থ্যসেবার মান এক নতুন মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। ধন্যবাদ জানাই দেশের বার্ন ও প্লাস্টিক সার্জারীর কর্নধার স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনকে, যিনি গত একযুগেরও বেশি সময় ধরে চট্টগ্রামে একটি পূর্নাঙ্গ বার্ন হাসপাতাল করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এছাড়াও শিক্ষামন্ত্রী ও হাসপাতাল ম্যানেজমেন্ট কমিটির সভাপতি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

শামীম আহসান বলেন, প্রায় ২৮৪ কোটি ৭৬ লাখ ৫১ হাজার ৫৫৫ টাকার এই প্রকল্পে চীন সরকার অনুদান হিসেবে দেবে ১৭৯ কোটি ৮৩ লাখ ১৯ হাজার ৬শ টাকা। বাকি ১০৪ কোটি ৯৩ লাখ ৩১ হাজার ৯৫৫ টাকা দেবে সরকার। বাংলাদেশের পক্ষ থেকে চীন থেকে আমদানিতে ট্যাক্স ভ্যাট বাবদ ৭০ কোটি টাকাসহ সংযোগ রাস্তা, সীমানা প্রাচীর, বৈদুতিক সংযোগ, দুটি এ্যাম্বুলেন্স, কেমিক্যাল রিএজেন্ট ও আনসারএর খরচ ধরা হয়েছে।

তারা আজ জানিয়েছে, চীনা কতৃপক্ষ শীঘ্রই ডিজাইন রিভিউ ফাইনাল করবেন। এরপর তারা টেন্ডারের মাধ্যমে নির্মান কাজের যাবতীয় কার্যক্রম শেষ করে আগামী আগস্ট মাসে কাজ শুরু করতে পারবেন বলে আশা করছেন।

নির্মাণ কাজ শেষ হলে দেড়শ রোগী একসঙ্গে চিকিৎসা সেবা নিতে পারবেন। ১০টি আইসিইউ বেড, ১০টি পুরুষ ও ১০টি মহিলা এবং ৫টি শিশু এইচডিইউ বেড থাকবে। এই প্রকল্পে অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ অপারেশন থিয়েটার থাকছে জানান হাসপাতাল পরিচালক।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৭ মে চীনা প্রতিনিধি দল কর্তৃক চট্টগ্রাম বার্ন ইউনিটের স্থান নির্বাচন করা হয়। ২০২৩ সালের ২৬ ফেব্রুয়ারি দুই দেশের সরকারের মধ্যে প্রাথমিক নকশা চুক্তি স্বাক্ষরিত হয়। একই বছরের ৩০ মার্চ প্রকল্প বাস্তবায়ন চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্রকল্পের আওতায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৩ হাজার ৬৩০ বর্গমিটার জায়গা জুড়ে ৯ হাজার বর্গমিটার ফ্লোর স্পেসে বিভিন্ন বিভাগসহ ১০ শয্যার আইসিইউ এবং ২৫ শয্যার এইচডিইউ ও তিনটি অত্যাধুনিক অপারেশন থিয়েটারসহ ৬ তলা ভবন বিশিষ্ট ১৫০ শয্যার বার্ন ইউনিট নির্মিত হবে।

;