১০ টাকায় রোগী দেখেন নওগাঁর অমল কুমার 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নওগাঁর বদলগাছী উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের নদীবেষ্টিত প্রত্যন্ত কটকবাড়ী গ্রামের পল্লী চিকিৎসক অমল কুমার রায়।

ছোটবেলা থেকেই তার ইচ্ছে ছিল ডিগ্রিধারী বড় চিকিৎসক হয়ে মানুষের সেবা করবেন। কিন্ত পিতা-মাতা শিক্ষিত না হওয়ায় অর্থের অভাবে সেই স্বপ্ন তার পূরণ হয়নি। তবুও থেমে থাকেননি অমল কুমার রায়, নিজের চেষ্টায় বিএ পাশ করে একজন এমবিবিএস ডাক্তারের শরণাপন্ন হন। সেখানে ৫ বছর ডাক্তারের সহকারী হিসেবে কাজ করে চিকিৎসার প্রাথমিক ধারণা নেন। পরে ৬ মাসের আরএমপি কোর্স সম্পন্ন করে নিজ গ্রামে শুরু করেন চিকিৎসাসেবা।

সরেজমিনে দেখা যায়, সকল রোগের ফি মাত্র ১০ টাকা। নামমাত্র ফি নিচ্ছেন অমল কুমার। দীর্ঘ সময়ে দ্রব্যমূল্যের দাম ১০গুন বৃদ্ধি পেলেও পল্লী চিকিৎসক অমল কুমারের ফি ১০ টাকার বেশি বাড়েনি। নিজ মেধায় তার সেবার সঙ্গে যুক্ত করেছেন হাড়-ভাঙ্গা চিকিৎসা। এলোপ্যাথিক ও আর্য়ূবেদিক দুইয়ের সমন্বয়ে ভাল ফলাফলের কারনে দূর-দূরান্ত হতে রোগীরা প্রতিদিন বিভিন্ন রোগের চিকিৎসা নিতে আসে ১০ টাকার ডাক্তার অমল কুমারের চেম্বারে। তবে অনেক ক্ষেত্রে গরিব রোগীদের ফি না নিয়ে বরং ফ্রী ঔষধসহ বাড়ি যাওয়ার ভাড়াও দেন তিনি। এসব কারণে অমল ডাক্তার এলাকায় ১০ টাকা গরীবের ডাক্তার হিসেবে এখন ব্যাপক পরিচিত।

অমল কুমার রায় বার্তা ২৪.কম কে জানান, আমার প্রথম উদ্দেশ্যে ছিল গরীব মানুষের সেবা করা। কিন্তু পারিবারিক অবস্থা খারাপ থাকায় নিজের বড় ডাক্তার হবার স্বপ্ন আর সামনে বাড়েনি। তবে আমি গ্রাম্য ডাক্তার হয়ে মানুষের সেবা করতে পারছি-এটাতেই আমি অনেক খুশি। আমি আগে কোনো ফি নিতাম নাঅ কিন্তু বর্তমানে দ্রব্যমূল্যের দাম বেড়ে যাওয়ায় নামমাত্র ফি নিচ্ছি। অনেক গরীব রোগী আছে যাদের ঔষধ কেনার টাকাও থাকেনা তাদের ঔষধ আমি ফ্রিতেই দিয়ে দিই, মাঝে-মধ্যে এমন ও হয় রোগীর আসা যাওয়ার ভাড়াও আমাকে দিতে হয়।  

তিনি আরও বলেন, ‘আমি বর্তমানে জ্বর, সর্দি, কাশি, বাতব্যাথা, প্যারালাইসিস, আঘাত লাগা, শ্বাসকষ্ট, চুলকানিসহ ছোটখাটো প্রায় সব ধরনের চিকিৎসা করি। আমি সব সময় মানুষের পাশে থেকে নিজের জীবন বিলিয়ে দিতে চাই মানব সেবাই। এলাকার মানুষ আমাকে ১০ টাকার ডাক্তার বলেই চিনে৷ আবার গরীবের ডাক্তার বলেও চিনে। এতে আমার ভালোই লাগে কারণ এসব ডাকে বোঝা যায় একটু হলেও তাদের কাছে মানবিক মানুষ হতে পেরেছি। এ পেশায় থেকে মানবিক ডাক্তার হিসেবেই বাকি জীবন কাটাতে চাই।’

সেবা নিতে আসা হলুদবিহার এলাকার বাসিন্দা রফিকুল জানান, ‘কোনো সমস্যা হলে অমল কুমারের কাছে চলে আসি। অল্প টাকায় ভালো চিকিৎসা পাই। অনেক দূর থেকেও মানুষ আসে তার চিকিৎসা নিতে। শহরে গিয়ে বেশি টাকা দিয়ে ডাক্তার দেখাতে গিয়ে আমাদের অনেক হিমশিম খেতে হয়। তাই এখানে ছুটে আসি। এমন ডাক্তার থাকার জন্যেই আমরা খুব সহজেই চিকিৎসা করাতে পারি।’ 

পাশের গ্রামের বৃদ্ধা আলেয়া আঞ্চলিক ভাষায় বলেন, ‘হামি অতো টাকা দিয়ে বড় ডাক্তারের কাছে যাবার পারমুনা, অমল কুমারের কাছে আসিছি, ছুরাডা ভালোই চিকিৎসা করে।’ 

স্থানীয় দিপ্তী রানীর সাথে কথা হলে তিনি বলেন, ‘অমল কুমার রায় অনেক আন্তরিক একটা মানুষ এবং চিকিৎসাও ভালো। প্রতিদিনই দূরদূরান্ত থেকে অনেক মানুষ আসে তার চিকিৎসা নেয়ার জন্য। সবাইকে সুন্দরভাবেই চিকিৎসা দেন তিনি। কারো যাতায়াতের ভাড়া না থাকলেও তিনি সেটা দিয়ে দেন। এমন মানবিক ডাক্তার আমরা সবাই চাই।’

 

ক্ষতিগ্রস্ত মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ক্ষতিগ্রস্ত মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

ক্ষতিগ্রস্ত মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় রাজধানীর মিরপুর-১০ ও কাজীপাড়া এলাকায় ক্ষতিগ্রস্ত মেট্রোরেল স্টেশন পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে তিনি ক্ষতিগ্রস্ত মেট্রোরেল স্টেশন পরিদর্শন করেন। 

এর আগে, গত শুক্রবার বিকেলে রাজধানীর মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে হামলা হয়। ভাঙচুর করা হয় সিসি (ক্লোজড সার্কিট) ক্যামেরা, এলইডি মনিটর, টিকিট কাটার মেশিনসহ বিভিন্ন জায়গায়। লুট করা হয় মূল্যবান অনেক জিনিস। পরে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নির্ণয়ে কমিটি করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন চালু হতে কমপক্ষে এক বছর লাগতে পারে বলে জানায় মেট্রোরেল কর্তৃপক্ষ।

;

কেমন থাকবে আজকের আবহাওয়া?



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

রাজধানীসহ খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

বুধবার (২৪ জুলাই) রাতে দেওয়া আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবারের (২৫ জুলাই) আবহাওয়া নিয়ে এমন তথ্য দেওয়া হয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় দেশের সব বিভাগে বৃষ্টিপাতের কথা বলেছে আবহাওয়া অধিদপ্তর। তবে তিন বিভাগে ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বুধবার রাত পর্যন্ত তার আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৭১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কুতুবদিয়ায়। ঢাকায় রেকর্ড করা হয়েছে ৮ মিলিমিটার বৃষ্টিপাত।

;

বৃষ্টিতে ঢাকার বায়ুতে স্বস্তি, মান ‘মাঝারি’ পর্যায়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

রাজধানীতে গতকাল রাতে বৃষ্টি হওয়াতে সুখবর মিলেছে ঢাকার বায়ুতে। বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারের তথ্যানুযায়ী ঢাকার বাতাসের মান আজ ‘মাঝারি’ পর্যায়ে রয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান বিষয়ক ওয়েবসাইট আইকিউএয়ারে দেখা গেছে, ঢাকার বাতাস ৯৫ স্কোর নিয়ে মানসূচকে আছে। বায়ু মানের এই স্কোরকে বলা হয়েছে মডারেট বা সহনীয়।

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ইরাকের রাজধানী বাগদাদ ২০০ স্কোর নিয়ে শীর্ষে এবং পাকিস্তানের লাহোর ১৭৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার জাকার্তা ১৫৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। প্রতিবেশী দেশ ভারতের দিল্লি আজ ১১৩ স্কোর নিয়ে ৮ নম্বরে অবস্থান করছে।

সাধারণত, একিউআই স্কোর ৫১ থেকে ১০০ এর মধ্যে থাকলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ পর্যায় হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

;

কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক

কুমিল্লায় পুলিশের ৩ মামলায় আসামি ৭ হাজারের অধিক

  • Font increase
  • Font Decrease

কুমিল্লায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডে পুলিশের পক্ষ থেকে তিনটি মামলা করা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত শতাধিক আসামি গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন।

তিনি বলেন, কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানায় পুলিশ বাদি হয়ে করা ৩টি মামলায় এজাহারনামীয় ও অজ্ঞাতনামা মিলিয়ে মোট ৭ হাজারের অধিক জনকে আসামি করা হয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত শতাধিক আসামি গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। জড়িতদের ধরতে প্রতিদিনই সাঁড়াশি অভিযান চালিয়ে যাচ্ছি।

প্রসঙ্গ, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোটবাড়ী নন্দনপুর এলাকায় পুলিশের গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার পুলিশ সদস্যরা বাদী হয়ে ওই তিনটি মামলা দায়ের করেন।

;