সাভারে মাদকসহ আটক ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
সাভারে মাদকসহ আটক ২

সাভারে মাদকসহ আটক ২

  • Font increase
  • Font Decrease

ঢাকা জেলার সাভারে মাদকসহ দু’জনকে আটক করেছে ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশ। তাদের কাছে থেকে পাঁচশত পিচ ইয়াবা ও বিশ গ্রাম হিরোইন উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা জেলা গোয়েন্দা উত্তর পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব।

এর আগে বুধবার ( ২২ মে) সন্ধ্যায় সাভারের তেঁতুলঝোড়া এলাকা থেকে তাদের আটক করেন।

আটককৃতরা হলেন, সাভারের গোলাম মোস্তফার ছেলে মো. জাহাঙ্গীর আলম (৫২), মানিকগজ্ঞ জেলার মৃত তারা মোল্লার ছেলে মো. কাউছার মোল্লা (২৮)

ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব বলেন, আসামিদের বিরুদ্ধে সাভার থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে। দু’জনকে আটক করে আদালতে পাঠানো হয়েছে।

   

আছাদুজ্জামানের ব্যক্তিগত তথ্য ফাঁস করায় এডিসি জিসানুল হক বরখাস্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা মহানগর পুলিশের (ডিমএপি) সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়ার ব্যক্তিগত তথ্য সরবরাহ করায় গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) অতিরিক্ত উপ–পুলিশ কমিশনার (এডিসি) জিসানুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রোববার (২৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের শৃঙ্খলা শাখা থেকে এডিসি জিসানুল হককে সাময়িক বরখাস্তের প্রজ্ঞাপনটি জারি করা হয়।

এর আগে, আছাদুজ্জামানের ব্যক্তিগত তথ্য কীভাবে অনলাইনে গেল, সেটি নিয়ে তদন্ত করে পুলিশ। এই কর্মকর্তা ছাড়াও পুলিশের আরও দুজন নন ক্যাডার সদস্যের বিরুদ্ধে তদন্ত হয়। তাদের বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জিসানুল হকের বিরুদ্ধে শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৩৯ (১) এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ১২ (১) অনুযায়ী চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সাময়িক বরখাস্ত থাকাকালীন তিনি বাংলাদেশ সার্ভিস রুল অনুযায়ী খোরপোষ ভাতা প্রাপ্য হবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

আছাদুজ্জামান মিয়ার সম্পদ নিয়ে আলোচনার সূত্রপাত হয় ঈদুল আজহার আগের দিন রোববার ঢাকার একটি দৈনিক পত্রিকার খবরকে কেন্দ্র করে। ওই খবরে বলা হয়, পুলিশের সাবেক এই ঊর্ধ্বতন কর্মকর্তার স্ত্রীর নামে ঢাকায় একটি বাড়ি ও দুটি ফ্ল্যাট, ছেলের নামে একটি বাড়ি এবং মেয়ের নামে একটি ফ্ল্যাট রয়েছে। এছাড়া ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জে তার স্ত্রী ও সন্তানদের নামে ৬৭ শতক জমি রয়েছে। এই তিন জেলায় তার পরিবারের সদস্যদের নামে রয়েছে আরও ১৬৬ শতক জমি।

যদিও আছাদুজ্জামান মিয়ার দাবি তার সব সম্পদ বৈধ আয়েই কেনা। তার ছেলে ও মেয়ের নামে যেসব সম্পত্তির কথা বলা হয়েছে, সেটা অর্জনের সামর্থ্য তারা রাখেন। এগুলো তার বৈধ আয়ের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ।

মানবজমিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের তথ্য বলছে, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার এল ব্লকের লেন-১-এ ১৬৬ এবং ১৬৭ নম্বরে ১০ কাঠা জমির ওপর সাবেক পুলিশ কর্মকর্তা আছাদুজ্জামান মিয়ার স্ত্রী আফরোজা জামানের মালিকানায় ছয়তলা একটি বাড়ি রয়েছে। রাজধানীর ইস্কাটনেও আছাদুজ্জামান মিয়ার স্ত্রীর নামে একটি ফ্ল্যাট রয়েছে। আরও একটি ফ্ল্যাট রয়েছে ধানমন্ডিতে। এর বাইরে সিদ্ধেশ্বরীতে আছাদুজ্জামানের মেয়ের নামে একটি ফ্ল্যাট রয়েছে।

প্রতিবদেন আরও বলা হয়, গাজীপুরের কালীগঞ্জের চাঁদখোলা মৌজায় ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে সর্বমোট ১০৬ শতক জমি কেনা হয় আছাদুজ্জামানের স্ত্রী আফরোজা জামানের নামে। এ ছাড়া ২০১৮ সালে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কৈয়ামসাইল-কায়েতপাড়া মৌজায় আফরোজার নামে ২৮ শতক জমি কেনা হয়। একই বছর একই মৌজায় আরও ৩২ শতক জমি কেনা হয় তাঁর নামে। পূর্বাচলে ১০ কাঠা জমি রয়েছে আছাদুজ্জামান মিয়ার নামে। এ ছাড়া আছাদুজ্জামানের পরিবারের সদস্যদের নামে রাজধানীর আফতাবনগরে ২১ কাঠা জমি রয়েছে। নিকুঞ্জ-১-এ আছাদুজ্জামানের ছোট ছেলের নামেও একটি বাড়ি রয়েছে।

;

খুলনার বাজারে কাঁচা মরিচের আকাশছোঁয়া দাম



ডিস্ট্রিক করেসপনডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: কাঁচা মরিচ

ছবি: কাঁচা মরিচ

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদের পর থেকে খুলনার বাজারগুলোতে কাঁচা মরিচের দাম আকাশছোঁয়া পর্যায়ে পৌঁছেছে। রান্নার অন্যতম এই উপাদানটির বর্তমান মূল্য দাঁড়িয়েছে কেজি প্রতি ৩শ’ থেকে ৪শ’ টাকায়। যা সাধারণ মানুষের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

কাঁচা মরিচ আমাদের খাদ্য সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। যা প্রায় সব বাঙালি রান্নায় ব্যবহার করে। এর ঝাঁঝালো স্বাদ এবং সুগন্ধ যেকোনো খাবারকে অতুলনীয় করে তোলে। এটি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কাঁচা মরিচের আরও একটি বিশেষ গুণ হল, এটি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এটি খেলে রক্ত সঞ্চালনও বাড়ে এবং বিপাক প্রক্রিয়া ত্বরান্বিত হয়। বিভিন্ন রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি খাদ্যের পুষ্টিমানও বৃদ্ধি করে। ফলে মানুষের মধ্যে কাঁচা মরিচের একটি আবেদন সব সময় ছিল এবং আছে। অথচ কিছুদিন পর পর এই উপাদানটির দাম বেড়ে যায় আকাশচুম্বি।

ব্যবসায়ীরা জানান, সরবরাহ সংকট এবং অতিরিক্ত চাহিদার কারণে কাঁচা মরিচের মূল্য বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ঈদের পর থেকে বাজারে মরিচের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়নি। ফলস্বরূপ, প্রতিদিনই দাম বেড়েছে রসুই ঘরের এই প্রধান উপদানটির।

ভোক্তারা এ পরিস্থিতিতে হতাশা প্রকাশ করেছেন। খুলনা মহানগরীর মিস্ত্রিপাড়া বাজারে আসা মোঃ আঃ জব্বার ফকির নামের একজন ক্রেতা জানান, ‘রান্নার প্রধান উপাদান হিসেবে কাঁচা মরিচ এমন দামে কেনা আমাদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে। কিছুদিন পর পর এই পন্যটির দাম বাড়ে। কেন বাড়ে? আমি মনে করি এটি ব্যবসায়ীদের কারসাজি।’

নগরীর ময়লাপোতা কেসিসি সান্ধ্য বাজার এলাকায় আসা বকসিপাড়া এলাকার সুমাইয়া রহমান নামের অন্য একজন ক্রেতা বলেন, ‘প্রতিদিনের খাবারের জন্য এত বেশি টাকা খরচ করা সম্ভব না। বাজারের কোন ভারসাম্য দেখছি না। মাঝে মধ্যে মনে হয় ঘন্টায় ঘন্টায় বাজারের প্যণের দর দাম উঠানামা করছে। এর একটি বিহীত হওয়া প্রয়োজন।

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানায়, এই মূল্যবৃদ্ধির পেছনে রয়েছে সরবরাহ চেইনের সমস্যা এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের ক্ষতি। এছাড়া, অন্যান্য বাজারের পরিস্থিতিও এই মূল্য বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।

খুলনা বড় বাজার পাইকারি কাঁচামাল ব্যবসায়ীরা বলছেন, কিছুদিনের মধ্যে সরবরাহ ঠিক হলে দাম কমে আসবে। তবে, ততক্ষণ পর্যন্ত ক্রেতাদের এই উচ্চমূল্যেই কাঁচা মরিচ কিনতে হবে।

নগরীর ময়লাপোতা কেসিসি সান্ধ্য বাজার এলাকার কাঁচামাল ব্যবসায়ী মোঃ সেলিম জানান, ৬০ টাকা পোয়া দরে এখন বিক্রি করছি। তবে গতকাল (২৩ জুন) দাম আরো বেশি ছিল। আজ (২৪ জুন) একটু কম। তবে আবার বাড়তে পারে ধারণা করছেন ব্যবসায়ীরা।

;

শীর্ষ ঋণ খেলাপিদের তালিকা তৈরি হচ্ছে: অর্থমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, শীর্ষ ঋণ খেলাপি ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। সোমবার (২৪ জুন) সংসদের বৈঠকে আওয়ামী লীগ দলীয় সংরক্ষিত নারী আসনের এমপি ফরিদা ইয়াসমিনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

ফরিদা ইয়াসমিন তার প্রশ্নে শীর্ষ ৩০ ঋণ খেলাপি ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম জানতে চেয়েছিলেন।

এদিকে সম্প্রতি ঋণ খেলাপি নিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত তথ্যে দেখা গেছে, চলতি বছরের মার্চ শেষে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৮২ হাজার ২৯৫ কোটি টাকা। গত ডিসেম্বরে এর পরিমাণ ছিল এক লাখ ৪৫ হাজার ৬৩৩ কোটি টাকা। তিন মাসের ব্যবধানে খেলাপি ঋণের পরিমাণ ৩৬ হাজার ৬৬২ কোটি টাকা বেড়েছে।

আওয়ামী লীগ দলীয় এমপি নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, আর্থিক প্রতিষ্ঠানের ঋণ কেলেংকারী বন্ধে খেলাপি ঋণ গ্রহীতা ও ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতাকে নির্ধারিত প্রক্রিয়া অনুসরণকরত চিহ্নিতকরণ এবং উক্ত ঋণ গ্রহীতার বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণসহ বিভিন্ন নিরোধমূলক ব্যবস্থা গ্রহণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

;

সরকারি প্রতিষ্ঠানের কাছে ব্যাংকের পাওনা ৫১ হাজার কোটি টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী/ছবি: সংগৃহীত

সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর কাছে সরকারি ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর ৫১ হাজার ৩৯১ কোটি ৮৯ লাখ টাকা পাওনা আছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সোমবার (২৪ জুন) জাতীয় সংসদের ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশনে সংসদ সদস্য মোরশেদ আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদে অর্থমন্ত্রী জানান, রাষ্ট্রায়ত্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংকগুলোর সবচেয়ে বেশি ১৫ হাজার ৫৫০ কোটি টাকা পাওনা আছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) কাছে। এছাড়া বড় অংকের টাকার মধ্যে চিনি কলগুলোর কাছে পাওনা প্রায় ৭ হাজার ৮১৩ কোটি টাকা, সার, রাসায়নিক ও ওষুধ শিল্পের কাছে পাওনা ৭ হাজার ২৫০ কোটি টাকা, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কাছে পাওনা ৫ হাজার ১৮ কোটি টাকা, বাংলাদেশ বিমানের কাছে পাওনা ৪ হাজার ৪৪১ কোটি টাকা।

সরকারি দলের সংসদ সদস্য মাহবুব উর রহমানের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে দেশে কোনো ব্যাংকে আর্থিক সংকট নেই। তবে কতিপয় ব্যাংকে উচ্চ খেলাপি ঋণ, মূলধন ঘাটতি ও তারল্য সমস্যা রয়েছে। এ সমস্যা নিরসনে বাংলাদেশ ব্যাংকের একজন করে কর্মকর্তা নয়টি ব্যাংকের পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক হিসেবে এবং সাতটি ব্যাংকে কো-অর্ডিনেটর হিসেবে নিয়োজিত রয়েছেন।

সংসদ সদস্য আব্দুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতির চলমান সংকটের মূলে যে কারণগুলো রয়েছে তা হলো- বৈশ্বিক পণ্য বাজারে সরবরাহে অনিশ্চয়তা, মার্কিন ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়া এবং দেশের বাজারে সরবরাহ শৃঙ্খলে ত্রুটি। অর্থনৈতিক এ সংকট কাটিয়ে দ্রবমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, আর্থিক প্রতিষ্ঠানের প্রতি আস্থাহীনতা বা মূল্যস্ফীতির কারণে আর্থিক প্রতিষ্ঠানের আমানত কমছে না। বর্তমানে বিভিন্ন সরকারি-বেসরকারি খাতে বিনিয়োগের সুযোগ তৈরি হওয়ায় মানুষ আমানত তুলে বিনিয়োগ করছে।

;