প্রকাশ্যে চাঁদা দাবি, রাঙামাটিতে ১০ কোটি টাকার উন্নয়ন কাজ বন্ধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাঙামাটি
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

পাহাড়ে আঞ্চলিক দলীয় সন্ত্রাসীদের বেপরোয়া চাঁদাবাজিতে বন্ধ হয়ে যাচ্ছে, বিভিন্ন উন্নয়ন কার্যক্রম।

শুক্রবার বিকেলে খোদ রাঙামাটি পৌর শহরের আসামবস্তি এলাকায় সড়কের চলমান উন্নয়ন কাজে সশস্ত্র হামলা চালিয়ে কাজ বন্ধ করে দিয়েছে তারা।

এসময় কাজে নিযুক্ত থাকা শ্রমিকদের মারধর করে তাদের কাছে থাকা অন্তত ৬টি মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছে বলে শ্রমিকেরা অভিযোগ করেছেন।

ঘটনার সময় উন্নয়ন কাজ তদারকির দায়িত্বে থাকা এলজিইডি’র কার্য সহকারী রেজাউল করিম এ প্রতিবেদকের কাছে ঘটনার সত্যতা নিশ্চিত করলেও কে বা কারা এই ঘটনা ঘটিয়েছেন, সেটি নিয়ে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করেন।

মাত্র কিছুদিন আগেও এই একই আসামবস্তি-কাপ্তাই সড়কে জেএসএস-এর নামধারী অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা চালিয়ে নির্মাণ-শ্রমিকদের কাছ থেকে নয়টি মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছে বলে নিরাপত্তা বাহিনীর সূত্র নিশ্চিত করেছে। এই ঘটনার পর আসামবস্তি ব্রিজ সংস্কারের কাজ বন্ধ রেখেছে ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

রাঙামাটির সঙ্গে কাপ্তাইয়ের সংযোগ সড়ক যোগাযোগে এলজিইডি কর্তৃপক্ষ আসামবস্তি-কাপ্তাই সড়কটি তৈরি করে এবং পর্যায়ক্রমে এই সড়কটিকে নানামুখী উন্নয়নের মাধ্যমে নয়নাভিরাম করে গড়ে তোলে।

ইতোমধ্যে এই সড়কটি অন্যতম প্রধান পর্যটন এলাকায় পরিণত হয়েছে। সড়কের উভয় পাশেই গড়ে উঠেছে বিভিন্ন পর্যটন স্পট।

প্রকাশ্যে চাঁদাবাজির কারণে রাঙামাটিতে উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে, ছবি- বার্তা২৪.কম

সম্প্রতি, এই সড়কে চলমান উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে বাধা দিয়ে ঠিকাদারদের কাছে শতকোটি টাকা চাঁদা দাবি করেছে পাহাড়ি সন্ত্রাসীরা। চাঁদার দাবিতে গত দুই বছরে একাধিকবার গাড়িতে অগ্নিসংযোগসহ চালকদের মারধর ও ঠিকাদারের লোকজনসহ বনবিভাগের লোকজনকেও আটকে রেখেছিল জেএসএস নামধারী অস্ত্রধারীরা।

সর্বশেষ, শুক্রবার বিকেলে আসামবস্তি ব্রিজের আধা কিলোমিটার পরেই কাপ্তাইমুখী সড়কের কাজ চলাকালীন অস্ত্রধারী পাঁচ যুবক অতর্কিতে হামলা চালিয়ে শ্রমিকদের এলোপাতাড়ি মারধর করে।

শ্রমিক মো. আকতার হোসেন বার্তা২৪.কমকে বলেছেন, আমরা প্রতিদিনের মতো সবাই মিলে কাজ করছিলাম। শুক্রবার বিকেল ৪টার সময় আকস্মিকভাবে ৫/৬ জন চাকমা যুবক দুটি রিভলবার হাতে নিয়ে এসে আমাদের এলোপাতাড়ি মারধর করতে থাকে। এসময় আমাকে, আমার সহকর্মী রুবেল, শামীম, আকাশ, রিপনসহ মিস্ত্রির আরো দুই সহযোগীর কাছ থেকে মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছে।

বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে রাঙামাটির এলজিইডি’র দায়িত্বশীল কর্মকর্তাদের কেউই সামনাসামনি কথা বলতে চাননি। তবে তারা নিরাপত্তার অভাববোধ করছেন জানিয়ে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, আসামবস্তি সড়কে বর্তমানে ১০ কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন বন্ধ করে দিয়েছে উপজাতীয় সন্ত্রাসীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এলজিইডি’র ওই কর্মকর্তা বলেন, এতদিন দুর্গম এলাকাগুলোতে ব্যাপক চাঁদাবাজি করলেও সম্প্রতি একেবারে রাঙামাটি শহরেই প্রকাশ্যে চাঁদাবাজি শুরু করেছে।

এদিকে, সংশ্লিষ্ট কাজের ঠিকাদারেরা জানিয়েছেন, কাজ শুরুর আগেই উপজাতীয় সন্ত্রাসীদের ৪টি গ্রুপকে ৫ পার্সেন্ট হারে চাঁদা দিয়েছেন। এরই মধ্যে একাধিকবার হামলা চালিয়ে চাঁদা নিয়েছে। বর্তমানে জেএসএস নামে একটি সংগঠন থেকে ১০ পার্সেন্ট করে চাঁদা দাবি করা হচ্ছে।

তিনি জানান, বিগত কয়েক বছর আগের সিডিউল রেটে কাজ নিয়ে ৪টি পাহাড়ি সংগঠনকে চাঁদা, অফিস খরচের পর আবার বর্তমান রেটে সরঞ্জাম কিনে কাজ বাস্তবায়ন করাটা চরম কষ্টসাধ্য হয়ে পড়েছে।

এমতাবস্থায় কাজ বন্ধ রাখার কোনো বিকল্প নেই বলেও জানান তারা।

অপরদিকে, সন্ত্রাসী হামলার ব্যাপারে কেউ কোনো ধরনের লিখিত অভিযোগ দায়ের করেননি বলে জানিয়েছেন, রাঙামাটি কোতোয়ালি থানার অফিসার ইন-চার্জ (ওসি) মোহাম্মদ আলী।

তিনি জানান, বিষয়টি নিয়ে খোঁজ-খবর নিচ্ছি আমি। কেউ যদি লিখিত অভিযোগ দেয়, তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে পুলিশ।

   

‘অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে কৃষকের বাজার বাড়াতে হবে’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, ছবি: বার্তা২৪.কম

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে কৃষকের বাজার সংখ্যা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার (২৬ জুন) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সংলাপে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃষি বিপণন অধিদফতর পরিচালিত এসব বাজারের সংখ্যা বাড়ানো গেলে অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমে যাবে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু ছাড়া মায়ানমারের সঙ্গে আর কোনো সমস্যা নেই। বাণিজ্য করতে পারবো না ব্যবসা করতে পারবো না এমন কোনো অবস্থা নেই। মায়ানমারের সঙ্গে নৌযোগাযোগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

পেঁয়াজের দাম প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এটা পঁচনশীল পণ্য নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার ব্যবস্থা থাকে। ভারতের পাশাপাশি মায়ানমার থেকেও পেঁয়াজ আমদানি চুক্তি করা হচ্ছে।

বাজেট প্রসঙ্গে তিনি বলেন, নতুন বাজেট জুলাই থেকে কার্যকর হয়, পুরনো এসআরও থাকবে না। বাজেটের মাধ্যমে ট্যাক্স বাড়লেও প্রয়োজনে অনেক সময় এসআরও জারি করে কমিয়ে দেওয়া হয়। আমরা গত রমজানে ট্যাক্স কমিয়ে দিয়েছি।

বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দিন মাহতাবের সভাপতিত্বে সংলাপ পরিচালনা করেন বিএসআরএফ সাধারণ সম্পাদক মাসউদুল হক।

;

দুর্নীতি যেই করুক, সেখানে সরকারের জিরো টলারেন্স: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের/ছবি: বার্তা২৪.কম

সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতি যেই করুক, সেখানে সরকারের জিরো টলারেন্স। দুদককে প্রধানমন্ত্রী একেবারে জিরো টলারেন্স নির্দেশনা দিয়েছেন।

বুধবার (২৬ জুন) সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শাটল বাস উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এসব বলেন তিনি।

তিনি বলেন, দুর্নীতির তদন্ত করার অধিকার আছে দুদকের এবং সে স্বাধীনতায় সরকার হস্তক্ষেপ করেনি। দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টর্লারেন্স, কেউ দুর্নীতি করে ছাড় পাবে না।

;

সুপারির বস্তায় ফেন্সিডিল, নারায়ণগঞ্জের শামীম গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় সুপারির সাথে বস্তায় মোড়ানো ৫৮৫ বোতল ফেন্সিডিল উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনায় নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ উপজেলার ভূলতা এলাকার শামীমকে (২৯) হাতেনাতে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে এসব ফেন্সিডিল উদ্ধার করা হয়। কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. রুহুল আমীন বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, অবৈধভাবে ভারত থেকে সীমান্ত পথে ভূরুঙ্গামারী হয়ে এসব ফেন্সিডিল রাজধানী শহরসহ দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে সুপারির বস্তায় লুকিয়ে আনা হয়।

কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. রুহুল আমীন বলেন, ভূরুঙ্গামারীতে ৫৮৫ বোতল ফেন্সিডিলসহ ১ জন মাদক কারবারিকে আটক করেছে পুলিশ। মাদক কারবারি গ্রেফতারকৃত শামীম অভিনব কৌশলে সুপারির বস্তায় ফেন্সিডিল ফিটিং করে পরিবহনের চেষ্টা করে কিন্তু ভূরুঙ্গামারী থানা পুলিশের চৌকস অভিযানে সে মাদকসহ হাতেনাতে গ্রেফতার হয়। উক্ত বিষয়ে ভূরুঙ্গামারী থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা রুজু প্রক্রিয়াধীন। মাদক নির্মূলে আমরা সকলের সম্মিলিত সহযোগিতা প্রত্যাশা করি।

;

বরিশালে টাকা লেনদেনের অভিযোগে তিন নির্বাচন কর্মকর্তা আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালের গৌরনদী পৌরসভায় মেয়র পদে উপনির্বাচনে টাকা লেনদেনের অভিযোগে প্রিজাইডিং অফিসার ও দুই সহকারী প্রিজাইডিং অফিসারসহ মোট তিনজনকে আটক করা হয়েছে। তারা পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বে ছিলেন।

এদিকে, নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টানটান উত্তেজনা এবং বিভিন্ন ধরনের হুমকির মধ্য দিয়ে বুধবার (২৬ জুন) সকাল ৮টা থেকে শুরু হয়েছে বরিশালের গৌরনদী পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনের ভোট গ্রহণ। যা চলবে বিকাল ৪টা পর্যন্ত। 

একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেয়ার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, বরিশাল গৌরনদী পৌরসভার মেয়র হারিছুর রহমান পদত্যাগ করে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হয়ে পরাজিত হয়েছেন। তার পদত্যাগের কারণে মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন জেলার জ্যেষ্ঠ নির্বাচন অফিসার। এ পৌরসভার প্রায় ৩৭ হাজার ২৪৩ জন ভোটার নয়টি ওয়ার্ডের ১৪টি কেন্দ্রে প্রথমবারের মতো ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

;