সাগরে গভীর নিম্নচাপ, রাত ৯টার মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি আজ শনিবার রাত ৯টার মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে একটানা বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বলে জানানো হয়।

শনিবার (২৫ মে) বিকেলে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ আবহাওয়া অধিদফতরে এক ব্রিফিংয়ে এসব কথা জানান পরিচালক মো. আজিজুর রহমান।

তিনি বলেন, ঘূর্ণিঝড়টি সৃষ্টি হলে এর নাম হবে ‘রেমাল’। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলীয় অঞ্চলে ৩০০ থেকে ৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে সব ধরনের নৌযান চলাচল বন্ধ করা হতে পারে বলেও জানান তিনি।

মো. আজিজুর রহমান বলেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তরদিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৮.২° উত্তর অক্ষাংশ এবং ৮৯.৮° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৭৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে অতিদ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

   

‘অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে কৃষকের বাজার বাড়াতে হবে’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, ছবি: বার্তা২৪.কম

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমাতে কৃষকের বাজার সংখ্যা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার (২৬ জুন) বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) সংলাপে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃষি বিপণন অধিদফতর পরিচালিত এসব বাজারের সংখ্যা বাড়ানো গেলে অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম্য কমে যাবে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু ছাড়া মায়ানমারের সঙ্গে আর কোনো সমস্যা নেই। বাণিজ্য করতে পারবো না ব্যবসা করতে পারবো না এমন কোনো অবস্থা নেই। মায়ানমারের সঙ্গে নৌযোগাযোগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

পেঁয়াজের দাম প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এটা পঁচনশীল পণ্য নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার ব্যবস্থা থাকে। ভারতের পাশাপাশি মায়ানমার থেকেও পেঁয়াজ আমদানি চুক্তি করা হচ্ছে।

বাজেট প্রসঙ্গে তিনি বলেন, নতুন বাজেট জুলাই থেকে কার্যকর হয়, পুরনো এসআরও থাকবে না। বাজেটের মাধ্যমে ট্যাক্স বাড়লেও প্রয়োজনে অনেক সময় এসআরও জারি করে কমিয়ে দেওয়া হয়। আমরা গত রমজানে ট্যাক্স কমিয়ে দিয়েছি।

বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দিন মাহতাবের সভাপতিত্বে সংলাপ পরিচালনা করেন বিএসআরএফ সাধারণ সম্পাদক মাসউদুল হক।

;

দুর্নীতি যেই করুক, সেখানে সরকারের জিরো টলারেন্স: কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের/ছবি: বার্তা২৪.কম

সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতি যেই করুক, সেখানে সরকারের জিরো টলারেন্স। দুদককে প্রধানমন্ত্রী একেবারে জিরো টলারেন্স নির্দেশনা দিয়েছেন।

বুধবার (২৬ জুন) সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শাটল বাস উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এসব বলেন তিনি।

তিনি বলেন, দুর্নীতির তদন্ত করার অধিকার আছে দুদকের এবং সে স্বাধীনতায় সরকার হস্তক্ষেপ করেনি। দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টর্লারেন্স, কেউ দুর্নীতি করে ছাড় পাবে না।

;

সুপারির বস্তায় ফেন্সিডিল, নারায়ণগঞ্জের শামীম গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় সুপারির সাথে বস্তায় মোড়ানো ৫৮৫ বোতল ফেন্সিডিল উদ্ধার করেছে পুলিশ। এই ঘটনায় নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ উপজেলার ভূলতা এলাকার শামীমকে (২৯) হাতেনাতে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে এসব ফেন্সিডিল উদ্ধার করা হয়। কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. রুহুল আমীন বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, অবৈধভাবে ভারত থেকে সীমান্ত পথে ভূরুঙ্গামারী হয়ে এসব ফেন্সিডিল রাজধানী শহরসহ দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে সুপারির বস্তায় লুকিয়ে আনা হয়।

কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো. রুহুল আমীন বলেন, ভূরুঙ্গামারীতে ৫৮৫ বোতল ফেন্সিডিলসহ ১ জন মাদক কারবারিকে আটক করেছে পুলিশ। মাদক কারবারি গ্রেফতারকৃত শামীম অভিনব কৌশলে সুপারির বস্তায় ফেন্সিডিল ফিটিং করে পরিবহনের চেষ্টা করে কিন্তু ভূরুঙ্গামারী থানা পুলিশের চৌকস অভিযানে সে মাদকসহ হাতেনাতে গ্রেফতার হয়। উক্ত বিষয়ে ভূরুঙ্গামারী থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা রুজু প্রক্রিয়াধীন। মাদক নির্মূলে আমরা সকলের সম্মিলিত সহযোগিতা প্রত্যাশা করি।

;

বরিশালে টাকা লেনদেনের অভিযোগে তিন নির্বাচন কর্মকর্তা আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালের গৌরনদী পৌরসভায় মেয়র পদে উপনির্বাচনে টাকা লেনদেনের অভিযোগে প্রিজাইডিং অফিসার ও দুই সহকারী প্রিজাইডিং অফিসারসহ মোট তিনজনকে আটক করা হয়েছে। তারা পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বে ছিলেন।

এদিকে, নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে টানটান উত্তেজনা এবং বিভিন্ন ধরনের হুমকির মধ্য দিয়ে বুধবার (২৬ জুন) সকাল ৮টা থেকে শুরু হয়েছে বরিশালের গৌরনদী পৌরসভার মেয়র পদে উপ-নির্বাচনের ভোট গ্রহণ। যা চলবে বিকাল ৪টা পর্যন্ত। 

একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেয়ার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, বরিশাল গৌরনদী পৌরসভার মেয়র হারিছুর রহমান পদত্যাগ করে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হয়ে পরাজিত হয়েছেন। তার পদত্যাগের কারণে মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন জেলার জ্যেষ্ঠ নির্বাচন অফিসার। এ পৌরসভার প্রায় ৩৭ হাজার ২৪৩ জন ভোটার নয়টি ওয়ার্ডের ১৪টি কেন্দ্রে প্রথমবারের মতো ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

;