গভীর রাতে ঢাকা ফিরছে মানুষ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

ঈদুল আযহার ছুটিতে পরিবারের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে আবারও নওগাঁ থেকে রাজধানীতে ফিরছে মানুষ। আগামী শনিবার থেকে নিজ কর্মস্থলে যোগ দিতে নিজ গ্রাম ছাড়ছেন অনেকেই। বাস,ট্রেন যোগে ঢাকায় পাড়ি জমাচ্ছেন নওগাঁর মানুষ। 

বৃহস্পতিবার (২০ জুন) রাত ১১:৪৫ মিনিটের দিকে ঢাকা বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, জীবিকার তাগিদে ঢাকায় ফেরা মানুষের সংখ্যা অনেক। ট্রেনে টিকিট না পেয়ে আবার কেউ পরিবারের সবাই একসাথে যাওয়ার উদ্দেশ্যে বাসের টিকিট কেটেছেন।

বিজ্ঞাপন

নওগাঁ থেকে যারা ঢাকায় প্রবেশ করছেন এদের বেশিরভাগই বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। অনেকেই প্রতিষ্ঠান থেকে বাড়তি ছুটি নিয়ে পরিবারকে সাথে নিয়ে ঢাকায় ফিরে আসছেন এতে করে ঢাকামুখী বাস ও ট্রেনে ফিরতি যাত্রীদের চাপ বাড়ছে।

গার্মেন্টস শ্রমিক নুপুর বলেন, আমার বাড়ি বগুড়ায় তবে নওগাঁতে বেড়াতে এসেছিলাম। এখান থেকেই বাসে উঠবো ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে তাই অপেক্ষা করছি। আমার মোট ১০ দিন ছুটি ছিল পরিবারের সবাইকে নিয়ে খুব ভালো সময় কেটেছে আমার। সময়গুলো খুব দ্রুত ফুরিয়ে গেলো এবং যাওয়ায় সময় খুব কষ্ট পাচ্ছি তবুও যেতে হবে নাহলে চাকরি হারাতে হবে।

বদলগাছি উপজেলার বিলাসবাড়ি গ্রামের বাসিন্দা আব্দুল খালেক বলেন, আমার ছুটি সাত দিন। খুব ভালো সময় কেটেছিল তবে যাবার সময় চোখে পানি চলে এসেছে। তবুও তো যেতেই হবে আবার সামনে ঈদে আসবো বাড়ি। অফিস ছুটি দেয়ার পরে গত শুক্রবারে বাড়িতে এসেছিলাম। আজকে আবার রওয়ানা দিচ্ছি।

স্থানীয় বাসিন্দা আকমল আলী বলেন, নিজ গ্রাম ছেড়ে যেতে খুবই কষ্ট হয়। কিন্তু না গেলেও তো হবে না কারণ আমাদের পরিবার আছে। প্রতি ঈদে ঢাকা থেকে বাড়িতে চলে আসি মায়ার কারণে। ঈদের সময় টা ট্রেন ও বাসে প্রচুর ভিড় থাকে। এখন বাসের জন্য অপেক্ষা করছি, বাস এলেই উঠে যাবো। শনিবার থেকে অফিস খুলবে তাই আজকেই যেতে হবে।

টিকিট বিক্রেতা শাহিন বলেন, ঈদে ঢাকা ফেরার মানুষের প্রচুর ভিড় থাকে যার কারণে হিমশিম খেতে হয়। ঢাকা যাওয়ার বাসভাড়া নন এসি টিকিট ৭০০ টাকা এবং এসি টিকিট ১২০০ টাকা করে বিক্রি হচ্ছে।