আন্তর্জাতিক যোগ দিবস আজ: মিরপুরে বর্ণাঢ্য আয়োজন

  • ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শুক্রবার দশম আন্তর্জাতিক যোগ দিবস-২০২৪। দিবসটি উদযাপনে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের আয়োজনে এদিন সকালে রাজধানীর মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে থাকছে জমকালো অনুষ্ঠান।

ভারতীয় হাই কমিশন জানিয়েছে, বিগত বছরের মতো এবারও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দশম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে গত ১ জুন (২০২৪) ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র, ধানমন্ডিতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রাক-প্রস্তুতির শুভ সূচনা করা হয়। বাংলাদেশে যোগ ব্যায়াম বিষয়ক ১৩টি প্রতিনিধিত্বশীল সংগঠনের সহযোগিতায় ঢাকা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে ১২টি প্রাক-ইভেন্টে এ দিবস উদযাপনের প্রস্তুতি গ্রহণ করে। 

বিজ্ঞাপন

যোগ ব্যায়ামে আগ্রহী ব্যক্তিবর্গের সঙ্গে সরকারের মন্ত্রী, স্থানীয় জনপ্রতিনিধিসহ বিশিষ্টজনরা পৃথকভাবে অনুষ্ঠিত ইভেন্টগুলোতে যোগ দিয়ে বিশ্বজুড়ে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির অভিন্ন এই কর্মসূচির প্রতি তাদের সমর্থন ও সংহতি ব্যক্ত করেন-জানায় ভারতীয় হাই কমিশন। সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, বিগত বছরের মতো এ বছরও ভারতীয় হাই কমিশন বাংলাদেশের যোগ ব্যায়াম বিষয়ক সংগঠনসমূহের ঐকান্তিক সহযোগিতা এবং সক্রিয় অংশগ্রহণে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করতে যাচ্ছে। এ বছর এই দিবস উদযাপনের অংশ হয়েছে ১৩টি সংগঠন, যা আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। এছাড়া,এ বছর বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানও সক্রিয়ভাবে এই আয়োজনে অংশ নিচ্ছে।

উল্লেখ্য, প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরণের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা যা যোগব্যায়াম নামে পরিচিতি পায়। মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধানে যুগে যুগে এর প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। আন্তর্জাতিক যোগ দিবস-যোগ ব্যায়াম চর্চার মর্যাদাপূর্ণ বৈশ্বিক স্বীকৃতির একটি বিশেষ দিন। ২০১৪ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত হওয়ার পরে প্রতি বছর ২১ জুনকে সারাবিশ্বে মহাসমারোহে উদযাপন করা হয়। বর্তমান ভারতসহ বিশ্বজুড়ে আজ এর জনপ্রিয়তা ব্যাপকতা লাভ করেছে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে প্রদত্ত ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করেন।

এ বছর আন্তর্জাতিক যোগ দিবসের প্রতিপাদ্য ‘নারীশক্তির বিকাশের জন্য যোগাভ্যাস’। নারীদের অনেকেই বর্তমানে নানারকম ক্রনিক রোগের শিকার। ত্রিশোর্ধ্ব নারীদের হাড়ের ক্ষয়, হরমোনের ভারসাম্য ঠিক না থাকার কারণে নানা শারীরিক সমস্যা, উচ্চ রক্তচাপ, ইনসোমনিয়া, সুগার ও আর্থ্রাইটিসের সমস্যায় সমাধানসূত্র রয়েছে যোগব্যায়ামে। সেই বিষয়েই সচেতনতা প্রচার করতে এই বিশেষ থিমটির নির্বাচন করা হয়েছে।