কোরবানির বর্জ্য অপসারণে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে চসিক: মেয়র রেজাউল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বলেছেন, পরিকল্পপিতভাবে ব্যাপক প্রস্তুতি গ্রহণ এবং সঠিক তদারকির মাধ্যমে এবারও কোরবানির জবাইকৃত পশুর বর্জ্য ঈদুল আজহার দিন বিকেল ৫টার মধ্যে নগরীর পুরো নগরী পরিস্কার-পরিচ্ছন্ন করার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে চসিক।

বৃহস্পতিবার (২১ জুন) দুপুরে চসিকের নগর ভবনের কনফারেন্স রুমে প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা কমান্ডার লতিফুল হক কাজমীর পরিচালনায় কোরবানীর বর্জ্য অপসারণ কাজে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে এক সভায় মেয়র একথা বলেন।

মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ওয়ার্ড ওয়ারী আবর্জনা পরিবহনের গাড়ী বন্টন, সেবকদের উপস্থিতিসহ সার্বিক কার্যক্রম মনিটর করেন এবং দুপুরে নগরীর বিভিন্ন এলাকার কোরবানির পশুর বর্জ্য ও ময়লা আবর্জনা অপসারনের কাজ পরিদর্শন করেন। এছাড়া আরেফীন নগর ও হালিশহর আবর্জনাগারে পশুর বর্জ্য ডাম্পিং কার্যক্রমও সরেজমিনে প্রত্যক্ষ করেন।

এ সময় মেয়র বলেন, ঈদের দিন সকাল ১০টা থেকে একটানা বর্জ্য অপসারণ করে সেবকরা চট্টগ্রাম মহানগরীকে পরিস্কার পরিচ্ছন্ন করে তুলে। ওয়ার্ড কাউন্সিলরগণের নেতৃত্বে ছয়টি টিম বর্জ্য অপসারন সংক্রান্ত এই কার্যক্রম পর্যবেক্ষন করেন। কোথাও বর্জ্য পেলেই তারা তা তাৎক্ষনিক অপসারণ করে এবং বর্জ্য অপসারনের পর প্রতিটি ডাষ্টবিন ও বর্জ্য রাখার স্থানে ব্লিচিং পাউডার ছিটিয়ে জবাইকৃত পশুর রক্ত ধুয়ে ফেলে। ফলে পুরো শহরের পরিবেশ সুস্থ্য ও পরিচ্ছন্ন রয়েছে। এছাড়া প্রতিটি ওয়ার্ডে স্থানীয় কাউন্সিলরগন বর্জ্য অপসারন কাজ তদারকী করেন।

তিনি আরো বলেন, এ লক্ষ্যে সিটি কর্পোরেশনের দামপাড়া অফিসে একটি সার্বক্ষনিক কন্ট্রোলরুম খোলা হয়। সেখানে যে কোন অভিযোগ পাওয়ামাত্র তা দ্রুত ওয়াকিটকি বা মোবাইল ফোনের মাধ্যমে সংশ্লিষ্ট কাউন্সিলর বা সুপারভাইজারকে ব্যবস্থা নেবার জন্য জানানো হয়। কোরবানী পশুর বর্জ্য ও নাড়িভুড়ি দ্রুত অপসারন করে নগরীর পরিবেশ সুস্থ্য ও সুন্দর রাখায় বিভিন্ন সামাজিক সংগঠক ও ব্যক্তিমহল সিটি কর্পোরেশনকে অভিনন্দন জানাই।

মেয়র মো. রেজাউল করিম চৌধুরী কোরবানী পশুর বর্জ্য অপসারন কাজে সিটি কর্পোরেশনকে সহযোগিতা করায় নগরবাসী, কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর এবং পরিচ্ছন্ন-প্রকৌশল বিভাগের কর্মকর্তা-কর্মচারী সহ সংশ্লিস্ট সকলকে ধন্যবাদ জানান।

বৈষম্য দূর করার জন্যেই কোটার প্রয়োজন: তথ্য প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত

ছবি: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত

  • Font increase
  • Font Decrease

কোটাবিরোধী আন্দোলনসহ সমসাময়িক বিষয়ে জরুরি সংবাদ সম্মেলনে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত বলেছেন, আপিল বিভাগের রায়ের পরে সরকারের কমিশন গঠনের সুযোগ নেই। বৈষম্য দূর করার জন্যেই কোটার প্রয়োজন।

তিনি বলেন, মেধার মূল্যায়ন করতে গিয়ে পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে অবহেলা করা যাবে না।

শনিবার (১৩ জুলাই) এক জরুরী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিস্তারির আসছে...

;

পুকুরে ডুবে শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় পুকুরের পানিতে ডুবে নিয়াজ আহমেদ (২) নামের এক শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার (১৩ মে) সকালে উপজেলার বাকিলা ইউনিয়নের মহেশপুর গ্রামের মিজি বাড়িতে এ ঘটনা ঘটে।

নিয়াজ আহমেদ ওই বাড়ির জহির আহমেদের ছেলে।

পরিবার সূত্র জানায়, প্রতিদিনের মতো শিশু নিয়াজ আহমেদ নিজ বাড়ির উঠানে অন্যান্য শিশুদের সাথে খেলাধুলা করছিল। এসময় হঠাৎ বাড়ির পাশে পুকুরে পড়ে যায়। খোঁজাখুঁজির এক পর্যায়ে শিশুটিকে বাড়ির পাশে পুকুরের পানিতে ভাসতে দেখে উদ্ধার করা হয়। পরে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক শিশু নিয়াজকে মৃত ঘোষণা করেন।

নিহতের বিষয়টি নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. গোলাম মাওলা নঈম জানান, হাসপাতালে আনার পূর্বেই শিশুটি মারা গেছে।

হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আবদুর রশিদ জানান, কোনো অভিযোগ না থাকায় এবং লিখিত আবেদনের ভিত্তিতে ময়নাতদন্ত ছাড়া মারা যাওয়া শিশুর মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

;

মিঠামইন হাওরে নিখোঁজ যুবক ২৫ ঘণ্টায়ও উদ্ধার হয়নি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কিশোরগঞ্জ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জের মিঠামইন জিরো পয়েন্টের হাওরে বন্ধুদের সঙ্গে গোসল করতে গিয়ে পানিতে ডুবে নিখোঁজ হওয়ার ২৫ ঘণ্টা পরও উদ্ধার হয়নি পর্যটক আবীর হোসেন।

এর আগে গত শুক্রবারও একজন নিখোঁজ হলে পরদিন মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের লোকজন।

শনিবার (১৩ জুলাই) দুপুর ৪টা পর্যন্ত নিখোঁজ আবীরের সন্ধান মিলেনি। তবে উদ্ধার অভিযান চলছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

শুক্রবার দুপুর সাড়ে ৩টার দিকে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়কের মিঠামইন জিরোপয়েন্টে এ ঘটনা ঘটে। নিখোঁজ পর্যটক আবীর হোসেন ঢাকার উত্তর মুগদা পাড়ার বাসিন্দা আবদুল আলিম ও আঁখি আক্তার দম্পতির ছেলে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, শুক্রবার মা আখিঁ আক্তারসহ পরিবার নিয়ে কিশোরগঞ্জ হাওরাঞ্চল ঘুরতে আসেন আবীর। দুপুর ৩টার দিকে মিঠামইন জিরোপয়েন্ট এলাকায় হাওরের পানিতে গোসল করতে নামেন তারা।

এ সময় সঙ্গে থাকা একজন স্রোতে ভেসে যাওয়ার সময় তাকে সহায়তা করতে গিয়ে পানিতে তলিয়ে গিয়ে নিখোঁজ হন আবীর। পরে খবর পেয়ে কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের ডুবুরি দল বিকেল ৬টায় উদ্ধার অভিযান শুরু করে। আলো স্বল্পতার কারণে রাতে বিরতি শেষে শনিবার সকাল ৮টায় দ্বিতীয় দফায় উদ্ধার শুরু করেন।

মিঠামইন ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ মো. সাইফুল ইসলাম বলেন, শনিবার দুপুরের বিরতি শেষে আবারও উদ্ধার কাজ শুরু হয়েছে। নিখোঁজ আবীরকে উদ্ধার চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা।

;

প্রশ্নফাঁস চক্রের হোতা আ.লীগ নেতা মিজানুর রহমানকে বহিষ্কার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান

আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান

  • Font increase
  • Font Decrease

পিএসসিসহ প্রশ্নফাঁস ও চাকরি বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে লালমনিরহাটের আদিতমারী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমানকে পদ থেকে বহিষ্কার করেছে উপজেলা আওয়ামী লীগ।

শনিবার (১৩ জুলাই) বিকেলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক রফিকুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিষয়টি সাধারণ সম্পাদক রফিকুল আলম বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন।

শনিবার বিকেলে বিজ্ঞপ্তিতে জানানো হয়, আদিতমারী উপজেলা শাখার জরুরি সিদ্ধান্ত মোতাবেক সংগঠন বিরোধী, শৃঙ্খলা-পরিপন্থি, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ণ হয় এমন কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে মোঃ মিজানুর রহমান (সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, আদিতমারী উপজেলা শাখা, লালমনিরহাট) কে স্বীয় পদ থেকে বহিষ্কার করা হয়।

এর আগে, শুক্রবার রাতে একটি বেসরকারি একটি টিভি চ্যানেলে পিএসসির প্রশ্নফাঁস ও চাকরি বাণিজ্য চক্রের হোতা ও কর্মকাণ্ড নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের কুটিরপাড় এলাকার মিজানুর রহমান ওরফে এমডি মিজানের এ চক্রের সঙ্গে জড়িত থাকার সচিত্র প্রতিবেদন প্রকাশ পায়।

প্রতিবেদনে তারই আত্মীয় এটিএম মোস্তফার নামও উঠে আসে। বিষয়টি প্রকাশের পর পরই জাতীয় ইস্যুতে পরিণত হয়। এছাড়াও জেলাজুড়ে এ ঘটনাটি নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পরিচিতরা নানান সমালোচনা করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিতে থাকেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, দলীয় সিদ্ধান্ত মোতাবেক মিজানুর রহমানকে বহিষ্কার করা হয়েছে। দলীয় বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ মহোদয়কে অবগত করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

;