বিভক্ত কমলনগর উপজেলা আ.লীগ, পাল্টাপাল্টি প্রতিষ্ঠাবার্ষিকী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম লক্ষ্মীপুর
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দলীয়ভাবে বিভক্ত হয়ে পড়েছেন লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক নুরুল আমিন রাজু।

যে কারণে রবিবার (২৩ জুন) আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পাল্টাপাল্টি পালন করেছে এ দুই নেতা। এ নিয়ে সাধারণ নেতা-কর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

জানা গেছে, গেল জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নৌকা প্রতীকের প্রার্থী ও স্বতন্ত্র (ঈগল) প্রার্থীর সমর্থনকে কেন্দ্র করে দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে উপজেলা আওয়ামী লীগ।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিন ও উপজেলা যুবলীগের আহ্বায়ক মেজবাহ উদ্দিন বাপ্পী গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সংসদ সদস্য মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন। তিনি স্বতন্ত্র হিসেবে নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আমিন রাজুর নেতৃত্বে আওয়ামী লীগের অন্য আরেকটি অংশের নিয়ন্ত্রণে রয়েছেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদুন নাহার লাইলী।

দলীয় নেতা-কর্মীরা জানান, রবিবার বিকালে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে পৃথক পৃথক আলোচনা সভার আয়োজন করে সভাপতি নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক নুরুল আমিন রাজু। পৃথক আয়োজনের মাধ্যমে সভাপতি এবং সাধারণ সম্পাদকের বিভক্তি প্রকাশ্যে আসে। এভাবে চলতে থাকলে দলে বিশৃঙ্খলা দেখা দেবে বলে জানান তারা।

জানা গেছে, উপজেলা সভাপতি নিজাম উদ্দিনের নেতৃত্বে হাজিরহাট ইউনিয়ন পরিষদের সামনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বতন্ত্র সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুন।

ওই সভার প্রস্তুতি কমিটির আহ্বায়ক রাখা হয়েছে উপজেলা যুবলীগের আহ্বায়ক মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পীকে। তিনি সংসদ সদস্য আবদুলল্লহ আল মামুনের একান্ত সহকারীর (পিএস) দায়িত্বে রয়েছেন।

এদিকে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আরেকটি প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। সাধারণ সম্পাদক নুরুল আমিন রাজু নেতৃত্বে আয়োজিত ওই সভায় প্রধান অতিথি হিসেবে সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফরিদুন নাহার লাইলীর নাম রাখা হয়। যদিও তিনি উপস্থিত ছিলেন না।

ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ইস্কান্দার মির্জা শামিম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সফিক উল্লাহ বাংলা নেতা, যুবলীগের যুগ্ম আহবায়ক আহসান উল্লাহ হিরণ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোশারেফ হোসেন রাসেল, সদস্য আব্দুল আহাদ দিদার, কৃষকলীগের সাধারণ সম্পাদক সালা উদ্দিন দোলন, রামগতি উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলতাফ হোসেন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, ছাত্রলীগ নেতা তানজুর রহমান রুবেলসহ প্রমুখ।

এ বিষয়ে জানতে রবিবার রাতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নিজাম উদ্দিনের মুঠোফোনে কল দিলে তিনি রিসিভ করেননি।

সাধারণ সম্পাদক নুরুল আমিন রাজু বলেন, ‘প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের অনুষ্ঠান একটিই হয়েছে। সেটা আমার নেতৃত্বে হয়েছে দলীয় কার্যালয়ের সামনে হয়েছে। এতে দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিল। কিন্তু, হাজির হাট ইউনিয়ন পরিষদের সামনে যে অনুষ্ঠান হয়েছে, সেটি আমাদের দলীয় অনুষ্ঠান ছিল না। স্বতন্ত্র এমপির (আবদুল্লাহ আল মামুন) নিজস্ব অনুষ্ঠান ছিল। তিনি আমাদের দলের এমপি নন৷ ওই অনুষ্ঠান প্রস্তুতি কমিটির আহ্বায়ক ছিলেন উপজেলা যুবলীগের আহ্বায়ক মেজবাহ উদ্দিন বাপ্পি। আওয়ামী লীগের দলীয় অনুষ্ঠান হলে যুবলীগ নেতা কিভাবে আহ্বায়কের দায়িত্ব পান?

তিনি দাবি করেন, দলে কোন গ্রুপিং নেই। সভাপতি নিজাম উদ্দিন স্বতন্ত্র এমপির নির্বাচন করেছেন। তাই তিনি আওয়ামী লীগের অনুষ্ঠানে আসেননি।

ডিএনসিসির উদ্যোগে রাজধানীতে ১৫০০ সাইকেলের শোভাযাত্রা 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
বর্ণাঢ্য শোভাযাত্রা

বর্ণাঢ্য শোভাযাত্রা

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের উদ্যোগে প্রায় ১৫০০ সাইক্লিস্ট নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। 

শুক্রবার (২৮ জুন) সকালে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী ও সুস্থতার জন্য সাইক্লিং উপলক্ষে এই শোভাযাত্রার আয়োজন করা হয়। 

শোভাযাত্রাটি মানিক মিয়া এভিনিউ থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ধানমণ্ডির ৩২ নম্বরে গিয়ে শেষ হয়। 

পরে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেন করেন। এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন, সেতু মন্ত্রী ওবায়দুল কাদের শোভাযাত্রাটির উদ্বোধন করবেন। 

উদ্বোধনকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, এই দেশের সকল অপশক্তিকে রুখে দিতে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, সুস্থ থাকতে হলে আমাদের শরীরকে সুস্থ রাখতে হবে। এ জন্য সাইক্লিং এর কোনো বিকল্প নাই। 

এ সময় তিনি, ভবিষ্যতে ডিএনসিসি এলাকায় আলাদা সাইকেন লেন ও নিয়মিত প্রতিযোগিতামূলক সাইক্লিং ইভেন্ট আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন। 

শোভাযাত্রায় এছাড়া আরো উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাট মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, ঢাকা ৮ আসনের সংসদ সদস্য, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ আ ফ ম বাহাউদ্দীন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাক সায়েম খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বজলুর রহমান, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ প্রমুখ। 

;

কক্সবাজারে আনসার আল ইসলামের ৩ সদস্য গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার থেকে জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের ৩ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব।

বৃহস্পতিবার (২৮ জুন) মধ্যরাতে র‍্যাব-১৫ অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। এসময় উগ্রবাদী পুস্তিকা, লিফলেট ও বিস্ফোরক তৈরির ম্যানুয়াল উদ্ধার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১৫ এর মিডিয়া কর্মকর্তা আবু সালাম চৌধুরী। তিনি বলেন, তাদের বিষয়ে বিস্তারিত জানানোর জন্য শুক্রবার সকাল এগারোটার দিকে র‍্যাব-১৫ সদরদপ্তরে ব্রিফিং করবেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক।

;

চট্টগ্রামে মার্কেটে আগুন, ধোঁয়ায় নিশ্বাস বন্ধ হয়ে ৩ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
রিয়াজউদ্দিন বাজারে মার্কেটে অগ্নিকাণ্ড/ছবি: বার্তা২৪.কম

রিয়াজউদ্দিন বাজারে মার্কেটে অগ্নিকাণ্ড/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানাধীন রিয়াজউদ্দিন বাজারে মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় ধোঁয়ায় নিশ্বাস বন্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। আহত অবস্থায় আরও দুই মহিলাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) রাত দেড়টার দিকে নগরীর নিউমার্কেট সংলগ্ন রিয়াজউদ্দিন বাজারে মোহাম্মদিয়া প্লাজা মার্কেটের ব্রাদার্স টেলিকম নামে একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। পরে সেটা পাশের রেজওয়ান কমপ্লেক্সেও ছড়িয়ে পড়ে।

নিহত দুইজন হলেন সাতকানিয়া উপজেলার এওচিয়া ইউনিয়নের পশ্চিম গাড়িয়ান টাঙ্গা এলাকার মো. শামসুল আলমের ছেলে রেদোয়ান (৪৫) ও বাংলাবাজার মির্জারখিল কুতুব পাড়ার বেঠা মিয়ার ছেলে মো. শাহেদ (১৮)। বাকি একজন ও আহত দুই মহিলার নাম পরিচয় জানা যায়নি।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে চমেক হাসপাতালে পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক নুরুল আলম আশিক বলেন, গতরাতে রিয়াজউদ্দিন বাজারের রিজওয়ান কমপ্লেক্স ও মোহাম্মদিয়া প্লাজায় অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ তলার বাসা থেকে বের হতে না পেরে আগুনের ধোঁয়ায় নিশ্বাস নিতে না পেরে অজ্ঞান হওয়াতে ৫ জনকে হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তিনজনকে মৃত ঘোষণা করেন। পরে বাকি দুইজন মহিলাকে ৩৬ নম্বর ওর্য়াড়ে ভর্তি দেন।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুর রাজ্জাক জানান, ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে রাত ১টা ৪০ মিনিটে আগুন লাগার খবর আসে। খবর পেয়ে আগ্রাবাদ, নন্দনকানন, চন্দনপুরা ও লামারবাজার ফায়ার স্টেশনের নয়টি ইউনিট ঘটনাস্থলে যায়। প্রায় চার ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে পাঁচটায় আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি আরও জানান, পাশাপাশি দুটি মার্কেট। ঢোকার রাস্তা সেভাবে নেই, একেবারেই অপ্রশস্ত। এজন্য আমাদের কাজ করতে খুব সমস্যা হয়েছে। আমরা ঘটনাস্থল থেকে প্রথমে একজনের মৃতদেহ উদ্ধার করি। তিনজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে দুইজন মারা যান। আগুনের ধোঁয়ায় নিশ্বাস আটকে তাদের মৃত্যু হয়েছে। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে জানানো যাবে।

কোতোয়ালী থানার উপপরিদর্শক (এস আই) মো. মহিউদ্দিন জানান, আগুন লেগেছে মোহাম্মদিয়া প্লাজা নামে একটি মার্কেটের দোকানে। সেখানে মোবাইলের বিভিন্ন সরঞ্জাম ছিল। শুক্রবার মার্কেট বন্ধ থাকায় অনেকেই বাড়িতে চলে গেছেন। না হলে হতাহতের পরিমাণ আরও বেশি হওয়ার সম্ভাবন ছিল। যারা মারা গেছেন তারা মার্কেটের ওপর তলায় ঘুমিয়ে ছিলেন।

;

ডিমের দামে অস্থিরতা কাটেনি, বিপাকে ক্রেতারা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুরবানি ঈদের পর হাঠাৎ করেই ডিমের বাজারে শুরু হয় অস্থিরতা। অস্বাভাবিকভাবে দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েন নিম্ন আয়ের ক্রেতারা। এক লাফে ডজন প্রতি বেড়ে যায় ৩০ থেকে ৪০ টাকা। তবে সপ্তাহের ব্যবধানে দাম কিছুটা কমলেও অস্থিরতা এখনো কাটেনি।

এদিকে ডিমের দামের কারসাজির পেছনে অসাধু ব্যবসায়ীদের দায়ী করছেন ক্রেতারা। অন্যদিকে খুচরা ব্যাবসায়ীদের অভিযোগ, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় কিছুটা বাড়তি ডিমের দাম। তবে গেলো সপ্তাহের চাইতে প্রতি ডজন ডিমের দাম কমেছে অন্তত দশ টাকা৷ এদিকে বাড়তি দামেই বিক্রি হচ্ছে অন্যান্য নিত্য পণ্যের মূল্য।

শুক্রবার ( ২৮ জুন) রাজধানীর কাওরানবাজার সহ আশেপাশের বেশকিছু বাজার ঘুরে দেখা যায় গেল সপ্তাহের চেয়ে অন্তত ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ডিম।

বাজার ঘুরে দেখা যায়, গেলো সপ্তাহে খুচরা বাজারে প্রতি ডজন ফার্মের মুরগির ডিম ১৬৫ টাকায় বিক্রি হচ্ছিলো তা আজ ১০/১৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৪৫/১৫০ টাকা করে। আর সাদা ফার্মের ডিম বিক্রি হচ্ছে ১৩৫ টাকা ডজন। তবে পাড়া-মহল্লায়র মুদি দোকানে এখনো ১৬০ টাকা ডজন দরে বিক্রি হচ্ছে ফার্মের মুরগীর ডিম।

কারওয়ান বাজারে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী আকরাম হোসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, ডিমের দাম এখন আর আমাদের সাধ্যের মধ্যে নাই। দিন দিন ডিমের দামও বাড়ছে। এভাবে ডিমের দাম বাড়লে আমরা খাবো কি। এছাড়াও তিনি অভিযোগ করে বলেন, বড় বড় ব্যবসায়ীরা এখন ডিম মজুদ করে। কোল্ডস্টোরে গেলে দেখবেন ডিমের অভাব নাই। দ্রুত বাজার তদারকি করে এর থেকে সাধারণ মানুষকে মুক্তি দেয়ার দাবি জানান তিনি।

এদিকে ফার্মের ব্রয়লার মুরগির দামও গেলো সপ্তাহের চাইতে ১০ টাকা বেড়ে ১৭৫/১৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর সোনালী মুরগি ৩৬০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া গরুর মাংস ৭৮০ টাকা কেজি, আর খাসির মাংস বিক্রি হচ্ছে ১১০০ টাকা কেজি।

সবজির বাজার ঘুরে দেখা যায়, পর্যাপ্ত সরবরাহ রয়েছে সব ধরণের সবজির। তবে বৃষ্টির অজুহাতে এখনো ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। আর শসা বিক্রি হচ্ছে ৮০ টাকা প্রতি কেজি। এছাড়া লেবু প্রতি হালি ২০/৩০ টাকা, ধনেপাতা ২০ টাকা মুঠি। অন্যান্য সবজির দামও রয়েছে গত সপ্তাহের দামেই। প্রতি কেজি পেঁপে বিক্রি হচ্ছে ৫০ টাকা, ঢেড়স ৪০/৫০ টাকা কেজি, কচুর মুখি ৮০ টাকা কেজি, বরবটি ৭০/৮০ টাকা কেজি, আলু ৫৫ টাকা কেজি, ধুন্দল ৫০/৬০ টাকা কেজি, কাঁকরোল ৬০ টাকা কেজি, পটল ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে মাছের বাজারের চিত্র ছিলো কিছুটা ভিন্ন। প্রকারভেদে সব ধরণের মাছের দাম ছিলো কিছুটা নিম্নমুখী। এদিন প্রতি কেজি ছোট চিংড়ি মাছ বিক্রি হয়েছে ৭০০/৮০০ টাকা কেজি। আর বড় চিংড়ি ৮০০/৯০০ টাকা কেজি। রুই মাছ প্রকারভেদে ৩৫০ টাকা থেকে ৪৫০ টাকা কেজি। পাবদা মাছ ৪০০/৫০০ টাকা কেজি, টেংরা ৩৫০ টাকা কেজি, পাঙ্গাশ ১৮০ /২২০ টাকা কেজি, আইড় মাছ গত সপ্তাহে ১২০০ টাকায় বিক্রি হলেও আজ বিক্রি হচ্ছে ৮৫০ টাকা কেজি। এছাড়া তুলার ডাটি মাছ ৫০০ টাকা কেজি, এছাড়া সাধারণ চাষের রুই মাছ ২৬০ টাকা কেজি, নলা মাছ ২০০ টাকা কেজি, বাটা মাছ ২০০ টাকা কেজি, কার্ফু মাছ ১৮০/২০০ টাকা কেজি, সরপুটি ২০০ টাকা কেজি, সিলভার কার্প ১৬০/১৮ টাকা কেজি, তেলাপিয়া ১৭০/১৮০ টাকা কেজি, মলা মাছ ৪০০ টাকা প্রতি কেজি।

;