জাফলংয়ে সাপের কামড়ে পর্যটক আহত



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সিলেট
মায়াবী ঝর্ণায় সাপের কামড়ে পর্যটক আহত

মায়াবী ঝর্ণায় সাপের কামড়ে পর্যটক আহত

  • Font increase
  • Font Decrease

সিলেটের গোয়াইনঘাটের জাফলং পর্যটনকেন্দ্রের মায়াবী ঝর্ণায় বিষাক্ত সাপের কামড়ে মোহাম্মদ সানাউল্লাহ নামে এক পর্যটক আহত হয়েছেন। বর্তমানে তিনি শঙ্কামুক্ত রয়েছেন জানিয়েছে টুরিস্ট পুলিশ সূত্র।

বুধবার (২৬ জুন) মায়াবী ঝর্ণা এলাকায় এ ঘটনা ঘটে। 

আহত সানাউল্লাহ চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার নাইমুল হকের ছেলে। উদ্ধার করে তাকে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

প্রত্যক্ষদর্শী ও ট্যুরিস্ট পুলিশ সূত্রে জানা যায়, মোহাম্মদ সানাউল্লাহ বন্ধুদের সাথে জাফলং ভ্রমণের উদ্দেশ্যে আসলে এক পর্যায়ে দুপুরের দিকে তারা জাফলং মায়াবী ঝর্ণায় যান। সেখানে দায়িত্বরত ট্যুরিস্ট পুলিশের নিষেধাজ্ঞা অমান্য করে মায়াবী ঝর্ণার উপরে উঠেন তারা। এসময় বিষাক্ত একটি সাপ সানাউল্লাহর পা কামড়ে ধরে। পরে সানাউল্লাহ সাপটিকে ছাড়িয়ে ঝর্ণার নিচে এসে অসুস্থ হয়ে পড়লে ট্যুরিস্ট পুলিশ তাৎক্ষণিক জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর দায়িত্বরত চিকিৎসক পর্যটকের প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

বিষয়টি নিশ্চিত করে ট্যুরিস্ট পুলিশ জাফলং জোনের ইনচার্জ মো.রতন শেখ বলেন, ‘ঝর্ণাটি ভারতীয়। উপরে না উঠার জন্য দায়িত্বরত পুলিশ সদস্যরা বার বার মাইকিং করে পর্যটকদের নিরুৎসাহিত করে আসলেও কে শুনে কার কথা। ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে এখানে সতর্কাবলী বিলবোর্ড স্থাপন করা আছে। এরপরও অনেক পর্যটক অতি উৎসাহিত হয়ে ঝর্ণার একেবারে উপরের দিকে উঠতে যায়। এতে করে মাঝেমধ্যে অনাকাঙ্খিত কিছু দুর্ঘটনা ঘটেই থাকে। আজকের সাপের কামড়ে আহত হওয়ার ঘটনাও সেই ধারাবাহিকতার অংশ।

হবিগঞ্জে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলায় ফুটবল খেলা শেষে পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার (২৯ জুন) দুপুরে উপজেলার বদলপুর ইউনিয়নের পাহাড়পুরের মাহমুদপুর গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত শিশুরা হলো মাহমুদপুর গ্রামের গোবিন্দ দাসের পুত্র প্রলয় দাস (৭) এবং একই গ্রামের রুবেল দাসের পুত্র সূর্য দাস (৬)।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার দুপুর ১২টার দিকে প্রলয় ও সূর্য দাস অন্যান্য শিশুদের সঙ্গে মাহমুদপুর গ্রামের মাঠে ফুটবল খেলা শেষে মাঠ সংলগ্ন পুকুরে গোসল করতে নামে। গোসলের একপর্যায়ে প্রলয় ও সূর্য পুকুরের সিঁড়ি থেকে পা পিছলে পুকুরের গভীর পানিতে তলিয়ে যায়। এসময় তাদের সঙ্গে থাকা অন্য শিশুরা চিৎকার শুরু করলে বিষয়টি স্থানীয়দের নজরে আসে। এ সময় স্থানীয়রা পুকুর থেকে প্রলয় ও সূর্যকে উদ্ধার করে তাদের পরিবারকে খবর দেয়। পরিবারের লোকজন ও স্থানীয়রা তাৎক্ষণিক তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) মেম্বার অরুণ কুমার তালুকদার বলেন, মাঠে ফুটবল খেলা শেষে পুকুরে গোসল করতে নেমে তারা গভীর পানিতে তলিয়ে যায়। তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

আজমিরীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ডালিম আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, লাশের সুরতহাল তৈরি করার জন্য লোক পাঠানো হয়েছে। তাদের পরিবার থেকে ময়নাতদন্ত ব্যতীত লাশ নেওয়ার জন্য আবেদন করেছেন।

;

রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ড: ঘটনা তদন্তে কমিটি করল সিডিএ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম/ আনিসুজ্জামান দুলাল

ছবি: বার্তা২৪.কম/ আনিসুজ্জামান দুলাল

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রার নগরীর রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ)। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে কমিটিতে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শনিবার (২৯ জুন) সিডিএ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ নির্দেশে এ কমিটি গঠন করা হয়।

কমিটিতে সিডিএর তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ.এ.এম. হাবিবুর রহমানকে আহ্বায়ক করে গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটিকে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন, উপযুক্ত প্রতিনিধি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উপপ্রধান নগর পরিকল্পনাবিদ মো. আবু ঈসা আনছারী, সহকারী অথরাইজড অফিসার মো. হামিদুল হক এবং সদস্য সচিব করা হয়েছে অথরাইজড অফিসার-২ মো. তানজিব হোসেন।

এর আগে দুপুরে নগরের রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত মার্কেট পরিদর্শ করেছেন সিডিএ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। পরিদর্শনকালে তিনি ক্ষতিগ্রস্তদের সাথে কথা বলে ক্ষয়ক্ষতি সম্পর্কে অবগত হন এবং মার্কেটগুলোর বর্তমান অবস্থা ও অব্যবস্থাপনায় ক্ষোভ প্রকাশ করেন। পরে তামাকুমণ্ডি লেইন বণিক সমিতি সঙ্গে মতবিনিময় করেন তিনি।

বণিক সমিতির সভাপতি সরওয়ার কামাল ও সাধারণ সম্পাদক আহমেদ কবির দুলাল সিডিএর চেয়ারম্যানকে তামাকুমণ্ডি লেনের ১১০টি মার্কেট ইমারত নির্মাণ বিধিমালা না মেনে করা হয়েছে বলে জানিয়েছেন। তারা বলেন, এসব মার্কেট একেকটি ‘মৃত্যুকূপ’।

এ সময় উপস্থিত ছিলেন সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস্, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এএ এম হাবিবুর রহমান, উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আবু ঈসা আনছারী ও অথরাইজড অফিসার তানজিব হোসেন।

;

চট্টগ্রামে কাভার্ড ভ্যান চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: কাভার্ড ভ্যান চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

ছবি: কাভার্ড ভ্যান চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর বন্দর থানা এলাকায় কাভার্ড ভ্যান চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। নিহত ব্যক্তির নাম ও পরিচয় জানা যায়নি।

শনিবার (২৯ জুন) বিকেল ৩ টার দিকে সল্টগোলা ক্রসিং এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনজুর কাদের মজুমদার।

তিনি বলেন, কাভার্ড ভ্যান চাপায় এক মোটরসাইকেল আরোহী যুবকের মৃত্যু হয়েছে। মরদেহ উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ধারণা করছি নিহত লোকটি পাঠাওয়ের মাধ্যমে যাত্রী পরিবহন করতেন। তবে তার পরিচয় পাওয়া যায়নি।

;

পরীক্ষার হলে মোমবাতি-দেশলাই আনার নির্দেশনায় বিতর্ক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
মাহমুদুল হাসান আদর্শ কলেজে/ছবি: সংগৃহীত

মাহমুদুল হাসান আদর্শ কলেজে/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টাঙ্গাইলের মাহমুদুল হাসান আদর্শ কলেজে মোমবাতি-দেশলাই আনার নির্দেশনামূলক বিজ্ঞপ্তি নিয়ে চলছে নানা সমালোচনা।

২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা উপলক্ষে কলেজ কর্তৃপক্ষ শনিবার (২৯ জুন) এই নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন কলেজের অধ্যক্ষ মেজর জেনারেল মোহাম্মদ আমিনুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অবগত করা যাচ্ছে যে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্ভবনা থাকায় সকলকে পরীক্ষা কেন্দ্রে মোমবাতি ও দেশলাই সঙ্গে আনার জন্য নির্দেশ দেওয়া হলো।

কলেজের বিজ্ঞপ্তি

এদিকে, প্রকাশিত ওই বিজ্ঞপ্তি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চলছে নানা আলোচনা-সমালোচনা। অনেকেই বিষয়টি নিয়ে বিরূপ মন্তব্য করেছেন।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম বলেন, আমাদের কলেজে প্রায় এক হাজার ২০০ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা দিবে। দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকলে পরীক্ষায় বিঘ্ন ঘটবে। বিদ্যুৎ নাও থাকতে পারে। কলেজে জেনারেটর ব্যবস্থা নেই। দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকলে পরীক্ষার্থীর মোমবাতি ও দেশলাই নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে করে পরীক্ষায় বিঘ্ন না ঘটে। যদি দুর্যোগপূূর্ণ আবহাওয়া থাকে তাহলে ১২০০ মোমবাতি ও দেশলাই পাওয়া সম্ভব হবে না। এজন্যই পরীক্ষার্থীদের নির্দেশ দেওয়া হয়।

;