বরগুনায় নেশাদ্রব্য মেশানো খাবার খেয়ে শিশুসহ অসুস্থ ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরগুনার আমতলীতে দুর্বৃত্তদের খাদ্যে দেয়া নেশাজাতীয় খাবার খেয়ে পাঁচ জন অসুস্থ হয়ে পড়েছেন।

শুক্রবার (২৮ জুন) রাতে এঘটনা ঘটে।

জানা গেছে, উপজেলার টেপুরা গ্রামের তুষার প্যাদা মোটরসাইকেল চালিয়ে রাত ৯টার দিকে বাড়ি ফিরে। ঘরে প্রবেশ করে পরিবারের সদস্যদের অনেক ডাকাডাকির পরও কোন সাড়া শব্দম পাচ্ছিল না। পরে তিনি ঘরের দরজা ভেঙে দেখতে পান পরিবারের ৫ সদস্য সবাই অজ্ঞান অবস্থায় পড়ে রয়েছে। তাৎক্ষণিক তাদেরকে উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন তিনি।

অসুস্থরা হলেন, পিয়ারা বেগম (৭০), রুবেল (৩০), মৌসুমী (২৫), লিমা (২৬) ও তাসমিম (১০)। এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের জ্ঞান ফিরেনি।

তুষার প্যাদা বলেন, রাতের আধারে দুর্বৃত্তরা ঘরের খাবারের সঙ্গে নেশা জাতীয় পদার্থ মিশিয়ে দেয়। ওই খাবার খেয়ে ঘরের সবাই অজ্ঞান হয়ে পড়েছে।

তিনি আরো বলেন, শনিবার সকালে ওই খাবার একটি বিড়াল খেয়েছে। বিড়ালটি অসুস্থ হয়ে পরেছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মনিরুজ্জামান খাঁন বলেন, খাদ্যে নেশাজাতীয় খাবার খেয়ে সবাই অজ্ঞান হয়ে পড়েছে। তাদের যথাযথ চিকিৎসা দিয়েছি। তারা হাসপাতালে ভর্তি আছেন।

আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু বার্তা২৪.কম-কে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। পরিবারের অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

কওমি মাদ্রাসার ছাত্রদের টার্গেট করে জঙ্গি নাটক সাজানো হচ্ছে : হেফাজত



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম চট্টগ্রাম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইনশৃঙ্খলা বাহিনীর কিছু ইসলাম বিদ্বেষী কর্মকর্তা ষড়যন্ত্রমূলকভাবে কওমি মাদরাসার ছাত্রদের টার্গেট করে জঙ্গিবাদের তকমা লাগানোর অপচেষ্টা চালাচ্ছে। সাদা পোশাকে ধরে নিয়ে কয়েদিন গুম রাখে। পরে জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত বলে কল্পিত অভিযোগ দিয়ে গ্রেফতারের নাটক সাজিয়ে দেশ বিদেশে মাদ্রাসা ছাত্রদের সন্ত্রাসী হিসেবে প্রমাণ করার অপপ্রয়াস চালাচ্ছে-এমন অভিযোগ করেছে কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ।

সম্প্রতি কওমি মাদরাসার ছাত্রদের গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে সোমবার (১ জুলাই) গণমাধ্যমে হেফাজতের পক্ষে দেওয়া বিবৃতিতে এমন অভিযোগ করেন আমীর আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান।

এক বিবৃতিতে, কক্সবাজারে র‌্যাবের হাতে গ্রেফতার জামিয়া ইসলামিয়া পটিয়ার দুজনসহ গ্রেফতার তিন ছাত্রকে কোন অপরাধে জঙ্গি বানানো হয়েছে তা জাতি জানতে চায় বলেও মন্তব্য করেন তারা।

তাদের দাবি, গত বুধবার ঢাকার সাইনবোর্ড থেকে হাতের লেখা প্রশিক্ষণ শেষে বাড়ি যাওয়ার পথে কুমিল্লা থেকে জামিয়া ইসলামিয়া পটিয়ার ছাত্র উজায়ের ও হামিমকে এবং লক্ষ্মীপুর থেকে নেয়ামতুল্লাহকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন। নিরীহ এই ছাত্রদের গ্রেফতারের তিন দিন পর তাদেরকে কক্সবাজারে জঙ্গি হিসেবে গ্রেপ্তার দেখানো হয়।

প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর বেশ কয়েকটি বক্তব্যের উদ্ধৃতি দিয়ে হেফাজত নেতৃদ্বয় বলেন, বাংলাদেশ সরকারের সর্বোচ্চ দায়িত্বশীল মহল থেকে একাধিকবার বলা হয়েছে যে, জঙ্গিবাদের সাথে মাদরাসা শিক্ষার্থীদের দূরতম সম্পর্কও নেই। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, কেউ কেউ বলবেন মাদ্রাসা হচ্ছে জঙ্গিবাদ সৃষ্টির কারখানা। কিন্তু আমি এটার সঙ্গে একমত নই। হোলি আর্টিজানে জড়িতরা ইংরেজি মাধ্যমে পড়াশোনা করা উচ্চশিক্ষিত পরিবার ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া।

এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল একাধিকবার বলেছেন, মাদ্রাসার সঙ্গে জঙ্গিবাদের কোনো সম্পৃক্ততা নেই। মাদ্রাসার ছাত্ররা জঙ্গি নয়। জঙ্গি হতে পারে না।

তিনি ২০২৩ সালে হাটহাজারী মাদরাসা পরিদর্শনে গিয়ে বলেছিলেন, কওমি মাদ্রাসা দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান সেখানে ইসলাম শিক্ষা দেওয়া হয়। এখান থেকে কখনো জঙ্গি উত্থান হয়নি, হতেও পারেনা।

২০২৪ সালে ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেছেন, আমরা যত জঙ্গি ধরেছি, তার মধ্যে একজনও মাদ্রাসার ছাত্র নন।

হেফাজত আমীর ও মহাসচিব প্রশাসনের উদ্দেশ্য বলেন, এসব জঙ্গি নাটক অবিলম্বে বন্ধ করুন। আলেম ওলামা ও ছাত্রজনতাকে মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তার ও হয়রানি করে সরকারের সঙ্গে সংঘাত তৈরির চেষ্টা করবেন না। এসব অন্যায় কর্মতৎপরতা বন্ধ করা না হলে দেশের আপামর তৌহিদী জনতা কখনোই নীরব দর্শকের ভূমিকা পালন করবে না।

;

দুর্নীতিতে জড়িতদের সহানুভূতি দেখানো হবে না : মন্ত্রিপরিষদ সচিব



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুর্নীতিতে জড়িতদের কোনো সহানুভূতি দেখানো হবে না বলে মন্তব্য করেছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, দুর্নীতির সঙ্গে যারা জড়িত, তাদের বিষয়ে কোনো সহানুভূতি দেখানো হবে না এবং দেখানো হচ্ছেও না। এটি গুরুত্ব দিয়ে অনুসরণ করা হচ্ছে।

সোমবার (১ জুলাই) মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সরকারি কর্মচারীদের দুর্নীতি নিয়ে এখন সর্বত্র আলোচনা হচ্ছে। প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে এ বিষয়ে তার বক্তব্য জানতে চান সাংবাদিকরা।

এ সময় মন্ত্রিপরিষদ সচিব বলেন, জনপ্রশাসনের সব কর্মকর্তা দুর্নীতি করেন না। একটি অফিসের সবাই কি দুর্নীতিবাজ হয় কখনো? হাতেগোনা কয়েকজন দুর্নীতি করে এবং ওই কয়েকজনের জন্য বাকি সবাই বিব্রত হয়। দুর্নীতির বিরুদ্ধে অভিযোগ এলে নানাভাবে তাদের বিচারের মুখোমুখি করা হচ্ছে।

তিনি আরো বলেন, যারা খুবই দুষ্ট চিন্তার মানসিকতার, দুষ্ট বুদ্ধির মানসিকতার, তারা এই কাজগুলো (দুর্নীতি) করতে চান। যখনই এসব বিষয় নজরে আসে, সরকারের তরফ থেকে কোনো প্রশ্রয় দেওয়া হচ্ছে না। সরকারের সব যন্ত্র, প্রশাসন যন্ত্র দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে কখনো কোনো রকমের বাধা কিংবা প্রশ্ন উত্থাপন করেনি। সরকারের সব মেকানিজম দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সব সময়ই সহযোগিতা করছে।

এদিকে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান বলেছেন, ‘মন্ত্রণালয়গুলো দুর্নীতির দেরাজ খুলে বসেছে, দুর্নীতির বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না।’

এ বিষয়ে মতামত জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, মন্ত্রণালয়ের সচিবরা এ বিষয়ে ভালো জবাব দিতে পারবেন। দুর্নীতির অভিযোগ এলে নানাভাবে তাদের বিচারের মুখোমুখি করা হচ্ছে। আমার কাছে এই তথ্য নেই যে, কারো বিরুদ্ধে দুর্নীতি প্রমাণ হওয়ার পরও তাকে ছেড়ে দেওয়া হয়েছে। এ রকম আমার নজরে এলে আমি আবার তদন্তের ব্যবস্থা করবো।

;

গাইবান্ধায় বজ্রপাতে এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার ফুলছড়িতে বজ্রপাতে ফরহাদ সরদার (১৮) নামের এক এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু হয়েছে।

সোমবার (০১ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার গজারিয়া ইউনিয়নের কাতলামারি গ্রামের নবাবগঞ্জ বাজারে সংলগ্ন এলাকায় এই বজ্রপাতের ঘটনা ঘটে।

নিহত ফরহাদ সরদার ওই গ্রামের জিন্না সরদারের ছেলে এবং ফুলছড়ি সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী।

বিষয়টি মোবাইল ফোনে বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন গজারিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খোরশেদ আলী খান।

তিনি বলেন, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ওই যুবক বাড়ির আঙ্গিনায় খোয়ারে হাঁস উঠাচ্ছিল। তখন গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। এসময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই মারা যায় ছেলেটি।

;

সিলেটে সড়ক দুর্ঘটনায় দম্পতি নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেট-ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কে সড়ক দুর্ঘটনায় এক দম্পতি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন।

সোমবার (০১ জুলাই) সন্ধ্যায় সিলেট সদর উপজেরার ধোপাগুল এলাকায় সিলেট-ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কে ট্রাক ও প্রাইভেটকারের সংঘর্ষে তারা নিহত হন।

নিহতরা হলেন- মৌলভীবাজারের জুড়ি উপজেলার বড়ধামাই গ্রামের আবদুল মালেকের ছেলে আবদুস সবুর মিয়া (২৭) ও তার স্ত্রী রাহেনা আক্তার (২২)।

আহত তিনজন হলেন-আল ফরহাদ মতিন (৪০), আল ফরহাদ মতিনের স্ত্রী জেসমিন বেগম ও তাদের ১০ বছরের শিশুকন্যা ইকরা। আহতদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নুনু মিয়া।

তিনি জানান, পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে।

;