সাধ ও সাধ্যের ব্যবধান কমে আসবে: অর্থমন্ত্রী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাধ ও সাধ্যের ব্যবধান কমে আসবে: অর্থমন্ত্রী

সাধ ও সাধ্যের ব্যবধান কমে আসবে: অর্থমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

বাজেটের মাধ্যমে সাধ ও সাধ্যের ব্যবধান কমিয়ে আনতে পারবো বলে আমরা দৃঢ়ভাবে আশা করি। জিডিপির গড় বিবেচনায় বাংলাদেশ এখন বিশ্বের ৩৩তম বৃহৎ অর্থনীতি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শনিবার (২৯ জুন) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, কর্মসংস্থান সৃষ্টি, গবেষণা ও উদ্ভাবন প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। দেশের শিল্পায়নকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। স্বাস্থ্য খাতে ৩৯ শতাংশ বরাদ্দ বাড়ানো হয়েছে।

দারিদ্র বিমোচন কর্মসূচি আরও সফল করার জন্য আওতা ও গভীরতা বাড়ানো হয়েছে। বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১২ দশমিক ২ শতাংশ বরাদ্দ বাড়ানো হয়েছে। বিশেষ বৈশিষ্টের কারণে সার্বজনীন পেনশন বীমা বিশ্বের অন্যতম স্কিম হবে বলে মন্তব্য করেন তিনি।

সকল সরকারি প্রকল্প প্রস্তাবে জলবায়ু সংশ্লেষ বিবেচনায় নেওয়া হচ্ছে। দেশের পরিবেশ দূষণ রোধে, একাধিক গাড়ির উপর সারচার্জ বহাল রাখা হয়েছে। রাজস্ব আদায়ের ক্ষেত্রে অনেক পরিকল্পা নেওয়া হয়েছে। বিভিন্ন সংস্কার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, আলোচনা সমালোচনা করেছেন, সেগুলো গুরুত্ব সহকারে নিয়েছি। বাজেটের আগে বিভিন্ন পেশাজীবীর সঙ্গে কথা বলেছি। তাদের মতামত আমাদের পাথেও হয়ে থাকে। বাজেট পেশের পর মিডিয়া এবং সংসদে আলোচিত বিষয়গুলোকে বিবেচনায় নেওয়া হয়েছে।

বর্ণাঢ্য আয়োজনে ‘কোচ কাঞ্চন একাডেমি’র সপ্তম বর্ষে পদার্পণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘কোচ কাঞ্চন একাডেমি’র সপ্তম বর্ষে পদার্পণ

‘কোচ কাঞ্চন একাডেমি’র সপ্তম বর্ষে পদার্পণ

  • Font increase
  • Font Decrease

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সপ্তম বর্ষে পদার্পণ করেছে কোচ কাঞ্চন একাডেমি। রোববার (৩০ জুন) সন্ধ্যায় রাজধানীর আলোকি কনভেনশন সেন্টারে “অন করি হ্যাপিনেস, ভাল রাখি বাংলাদেশ” শীর্ষক এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দেশে ১০ লাখ উদ্যোক্তা তৈরি আর কোটি মানুষের মাঝে হ্যাপিনেস ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে গড়ে উঠা প্রতিষ্ঠান ‘কোচ কাঞ্চন একাডেমি’। সাফল্যের সঙ্গে ছয় বছর পার করে রোববার, ৩০ জুন সপ্তম বর্ষে পদার্পণ করেছে প্রতিষ্ঠানটি।

এ উপলক্ষ্যে রোববার সন্ধ্যায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের নিয়ে কেক কেটে হ্যাপিনেস সেলিব্রেশন শুরু করেন কোচ কাঞ্চন নামে সর্বমহলে পরিচিত প্রতিষ্ঠানটির কর্ণধার মুহাম্মদ ইলিয়াস কাঞ্চন।

এসময় টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, ক্যারিয়ার এন্ড প্রফেশনাল ট্রেইনার গোলাম সামদানি ডন, লেখক মার্ক অনুপম মল্লিক, সেলস লিডারশীপ ট্রেইনার ইউসুফ ইফতি, ক্যারিয়ার কোচ ট্রেইনিং সলিউশনস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জামাল উদ্দিন জেমি, বিক্রয় প্রশিক্ষক রাজিব আহমেদ, পাবলিক স্পিকার সোলাইমান আহমেদ জিসান, কিডস টাইম-এর প্রতিষ্ঠাতা ওয়ালিউল্লাহ ভূঁইয়া, ভার্চুয়াল বিজনেস গ্রুপ ‘কওমি উদ্যোক্তা’র অ্যাডমিন মাওলানা রোকন রাইয়ান, ইন্সপায়ার বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান ফাহাদসহ ইন্ড্রাস্ট্রির অন্যান্য লিডার ও বিজনেস আইকনরা উপস্থিত ছিলেন।

আগামী এক বছরে ১০ লাখ উদ্যোক্তাকে বিনামূল্যে প্রশিক্ষণের ঘোষণা দেন কোচ কাঞ্চন। তিনি বলেন, “আমরা একটি হ্যাপিয়ার, হেলদিয়ার ও বেটার ওয়ার্ল্ড গড়ার মিশনে বদ্ধপরিকর। দেশে ১০ লাখ দক্ষ উদ্যোক্তা গড়া, কোটি মানুষের মাঝে হ্যাপিনেস ছড়িয়ে দেওয়া, সেই মিশনেরই অংশ। কোচ কাঞ্চন একাডেমি নামের একটি বিন্দু ৭ বছরে পা দিয়ে আজ এক সিন্ধুর নাম। এটা সম্ভব হয়েছে শুধু মানুষের ভালবাসা, অনুপ্রেরণা ও সবসময় পাশে থাকায়। ৭ বছরে পদার্পণ করে আমরা আরও সমৃদ্ধ, আরও পরিপূর্ণ, আরও বেশি দায়িত্ব কাঁধে নেয়ার জন্য প্রস্তুত। সামনের দিনেও উদ্যোক্তাসহ সকলের জন্য আরও ভালো কিছু নিয়ে হাজির হবো ইনশাআল্লাহ।”

২০১৮ সালে যাত্রা শুরুর পর এখন পর্যন্ত কোচ কাঞ্চন একাডেমি ৫০ হাজার ব্যক্তি কিংবা উদ্যোক্তাকে ব্যক্তি পর্যায়ে হ্যাপিনেস, ব্রেইন মাস্টারিং এবং বিজনেস গ্রোথ ও মার্কেটিং স্ট্র্যাটেজিসহ বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছে। এই প্রশিক্ষণ কঠিন সময়কে সুখী মুহুর্তে রূপান্তরিত করা, সুপার চার্জিং পদ্ধতিতে ব্যবসার উন্নতি সাধন করা এবং উদ্যোক্তাদের আট থেকে নয় অঙ্কের ভবিষ্যতের ব্যবসা গড়ে তুলতে সহযোগিতা করেছে। কোচ কাঞ্চনের বই পড়েছেন ৫০ হাজারেরও বেশি পাঠক।

;

বান্দরবানে চুরি যাওয়া ৬০টি মোবাইল ও নগদ টাকা উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: এপিবিএন ২ এর কার্যালয়ে হারিয়ে যাওয়া মোবাইল ও টাকা মালিকদের নিকট হস্তান্তর

ছবি: এপিবিএন ২ এর কার্যালয়ে হারিয়ে যাওয়া মোবাইল ও টাকা মালিকদের নিকট হস্তান্তর

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে বিভিন্ন সময় হারিয়ে ও চুরি যাওয়া মোবাইল ও বিকাশে প্রতারিত হওয়া নগদ টাকা উদ্ধার করেছে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন এপিবিএন-২। হারিয়ে যাওয়া ৬০টি মোবাইল ফোন ও বিকাশে প্রতারিত হওয়া ২ লক্ষ ২৬ হাজার ৩৬০ টাকা প্রকৃত মালিকদেরকে বুঝিয়ে দেয়া হয়।

সোমবার (১ জুলাই) দুপুরে মেঘলা এপিবিএন-২ এর কার্যালয়ে হারিয়ে যাওয়া এসব মোবাইল ও টাকা মূল মালিকদের নিকট হস্তান্তর করেন এপিবিএন-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আলী আহাম্মদ খান।

এপিবিএন-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আলী আহাম্মদ খান বলেন, দীর্ঘদিন ধরে এপিবিএন পাহাড়ে আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি মানুষের চুরি যাওয়া মোবাইল ও বিকাশ, নগদে প্রতারিত হওয়া টাকা উদ্ধার করে মালিকদের নিকট হস্তান্তর করে আসছে। এ ধরণের কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এপিবিএন-২, রিয়ার হেডকোয়ার্টার্স, মেঘলা, বান্দরবানের সহ-অধিনায়ক (পুলিশ সুপার) মোঃ আমিনুল ইসলাম, পুলিশ পরিদর্শক (নিঃ) এ এস এম সামছুদ্দিন, অপারেশন শাখার ইনচার্জ এসআই মাইকেল বনিক এবং সাইবার ক্রাইম সেলের ইনচার্জ এএসআই কামরুল হাসান।

;

সাঙ্গু নদীতে নৌকা উল্টে দুই শিক্ষার্থী নিখোঁজ 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: সাঙ্গু নদীতে নৌকা ডুবি

ছবি: সাঙ্গু নদীতে নৌকা ডুবি

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের থানচিতে স্কুলে যাওয়ার সময় সাঙ্গু নদীতে ইঞ্জিনচালিত নৌকা উল্টে দুই স্কুল শিক্ষার্থী নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এখনো পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

সোমবার (১ জুলাই) দুপুরে উপজেলার তিন্দু ইউনিয়নের পদ্মমুখ সংলগ্ন চিংড়ি ঝিরি এলাকায় এ ঘটনা ঘটে।

নিখোঁজ শান্তি রানি ত্রিপুরা (১০) দুই নম্বর তিন্দু ইউপির পাঁচ নম্বর ওয়ার্ড হরিশ চন্দ্রপাড়া এলাকার মুতিজং ত্রিপুরার মেয়ে। অপরজন ফুলবাণী ত্রিপুরা (৯) একই এলাকার নিলাপ্রু ত্রিপুরার মেয়ে।

প্রত্যাক্ষদর্শীরা জানান, সকালে কয়েকজন শিক্ষার্থী নৌকা যোগে হরিসচন্দ্র পাড়া থেকে রুনাধন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দিকে যাচ্ছিল। এসময় পদ্মা ঝিড়ি এলাকায় পৌঁছালে নৌকাটি ডুবে যায়। এসময় অন্যান্য শিক্ষার্থীরা সাঁতার কেটে প্রাণ রক্ষা করতে পারলেও দুই শিক্ষার্থীর পানিতে ডুবে যায়। নিখোঁজ শিক্ষার্থীরা রুনাদন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য় ও ৪র্থ শ্রেণির ছাত্র বলে জানা যায়।

তিন্দু ইউনিয়নের চেয়ারম্যান ভাগ্যচন্দ্র ত্রিপুরা বলেন, হরিসচন্দ্র পাড়ার ৩য় ও ৪র্থ শ্রেণিতে পড়ুয়া দুই শিক্ষার্থী রুনাধন পাড়ায় যাওয়ার পথে নৌকা ডুবে নিখোঁজ হয়েছে। এখনো বিস্তারিত খবর পাওয়া যায়নি। আমরা খবর নিচ্ছি নিখোঁজ শিক্ষার্থীদের পরিচয় জানার জন্য।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের থানচি স্টেশন কর্মকর্তা তরুণজ্যোতি বড়ুয়া বলেন, দুপুরে নৌকাডুবির ঘটনা ঘটলেও তিন্দুতে মুঠোফোনের নেটওয়ার্ক না থাকায় তাঁদের কাছে বিকেলে সংবাদ এসেছে। আবার উপজেলা সদরেও মুঠোফোনের নেটওয়ার্ক খারাপ হওয়ায় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। প্রবল বৃষ্টি ও সাঙ্গু নদের পানি বেড়ে যাওয়ায় ঘটনাস্থলে যাওয়া যাচ্ছে না। আগামীকাল মঙ্গলবার সকালে যাওয়া হবে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বলেন, থানচিতে নৌকা ডুবে দুই স্কুল শিক্ষার্থী নিখোঁজ হওয়ার খবর শুনেছি। খোঁজ নিয়ে বিস্তারিত জানা যাবে।

;

খড়ের গাদায় আগুন লাগায় যুবককে কুপিয়ে হত্যা, আহত ১০



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ত্রিশালে খড়ের গাদায় আগুন দেয়া নিয়ে দ্বন্দ্বে কুপিয়ে মিলন মিয়া (৪০) নামে এক যুবককে হত্যার ঘটনা ঘটেছে। এই আহত হয়েছে নারী-পুরুষসহ ১০ জন।

সোমবার (১ জুলাই) সকাল ৮টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যায়।

এর আগে ওই দিন ভোররাত ৩টার দিকে উপজেলার হরিরাপুর ইউনিয়নের চাউলাদি নামাপাড়া সরকার বাড়ি এলাকায় এই ঘটনা ঘটে। নিহত মিলন মিয়া ওই এলাকার মন্তাজ উদ্দিন গুইল্লার ছেলে। মন্তাজ উদ্দিন গুইল্লা শ্বশুর নাজিম উদ্দিন সরকারের বাড়িতে বসবাস করেন।

ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) মো. কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মজিদ দুলাল বলেন, স্থানীয় ভুট্টু ও হাবু রেজু সাহার সাথে দীর্ঘদিন যাবত জমি নিয়ে বিরোধ চলে আসছে। ঘটনার দিন রাত আড়াইটার নিহত মিলন মিয়ার মামা ভুট্টুর খড়ের গাদায় কে বা আগুন ধরিয়ে দেয়। এ কারণে ভুট্টু মিয়া হাবু রেজু সাহাকে সন্দেহ করে গালাগালি করতে থাকেন। এতে হাবু রেজু সাহা ক্ষিপ্ত হয়ে তার লোকজন দেশিয় অস্ত্র নিয়ে ভুট্টু মিয়ার পরিবার ও মিলন মিয়ার উপর হামলা করে। এতে মিলন মিয়াসহ ভুট্টুর পরিবারের ১১ জন আহত হয়।

এসময় স্থানীয়রা টের পেয়ে আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে মিলন মিয়ার অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। সেখান থেকে ঢাকা নেয়ার পথে মিলন মিয়া মারা যায়। পরে মিলন মিয়ার মরদেহ গাড়িতে করে নিয়ে বিকালে ত্রিশাল থানায় নিয়ে আসেন তার স্বজনরা।

ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) কামাল হোসেন বলেন, মরদেহ করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলেও জানান তিনি।

;