সুপারির বস্তায় বিদেশি রাইফেলসহ যুবক গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের টেকনাফ থেকে সুপারির বস্তায় লুকিয়ে বিদেশি জি-৩ রাইফেল নিয়ে যাওয়ার সময় এক যুবককে গ্রেফতার করেছে টেকনাফ থানা পুলিশ। টেকনাফ পৌরসভাস্থ ঝর্ণা চত্ত্বর সংলগ্ন আল করম মসজিদের সামনে তাকে গ্রেফতার করা হয়।

সোমবার (১ জুলাই) টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ওসমান গণি বিষয়টি নিশ্চিত করে জানান, পাকা রাস্তার উপর বিশেষ চেকপোস্টের মাধ্যমে টেকনাফ পৌরসভাস্থ ঝর্ণা চত্ত্বর সংলগ্ন আল করম মসজিদের সামনে সকাল সাড়ে ৭টার সময় তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত ব্যক্তি, রামু গর্জনিয়া দুই নাম্বার ওয়ার্ডের পূর্ব জুমছড়ি এলাকার বাসিন্দা মনির আহমেদের ছেলে মো. হেলাল উদ্দিন (২৫)। তবে হেলাল ধরা পড়লেও তার সাথে থাকা মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নের পন্ডিতের ডেইল এলাকার বাসিন্দা লোকমান হাকিমের ছেলে মোহাম্মদ জুয়েল রানা পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়।

আসামি মো. হেলালের কাছ থেকে সুপারির বস্তায় বিশেষ কায়দায় লুকানো সিলিং যুক্ত প্লাস্টিকের বাটসহ একটি বিদেশি জি৩ রাইফেল, (প্লাস্টিকের বাটসহ লম্বায় ৩৯.৫ ইঞ্চি), ২টি ম্যাগজিন এবং ৫০ রাউন্ড তাজা গুলি উদ্ধার করা হয়

পুলিশ জানায়, ধৃত আসামিকে জব্দকৃত অস্ত্র-গুলির বিষয়ে কোন বৈধ কাগজপত্র উপস্থাপন করিতে পারে নাই।

পুলিশ আরো জানায়, অবৈধ অস্ত্র-গুলি নিজ হেফাজতে রেখে ১৮৭৮ সনের অস্ত্র আইনে টেকনাফ মডেল থানায় তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে।

জামালপুরে বাড়ছে নদীর পানি, বন্ধ হচ্ছে যোগাযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ব্রীজের পাশের মাটি সরে দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি যোগাযোগ বিচ্ছিন্ন/ছবি: বার্তা২৪.কম

ব্রীজের পাশের মাটি সরে দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি যোগাযোগ বিচ্ছিন্ন/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে জামালপুরের বিভিন্ন নদ নদীর পানি হু হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় জেলার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৯১ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে পানিবন্দি হয়ে পড়েছেন চরাঞ্চলের মানুষ।

বুধবার (৩ জুলাই) রাত সাড়ে ৮টার দিকে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে আজ সন্ধ্যার দিকে পানির স্রোতে দেওয়ানগঞ্জ থেকে খোলাবাড়ি যাওয়ার প্রধান সড়কের ব্রীজের পাশের মাটি সরে যায়। এতে দুইপাশের যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। তলিয়ে যাচ্ছে ফসলি জমি, নিচু এলাকা।

অপর দিকে বন্যা নিয়ন্ত্রণ রক্ষা বাঁধ না থাকায় ইসলামপুরের চিনাডুলী ও পার্থশী ইউনিয়নের ২০টি গ্রামে পানি প্রবেশ করেছে।

এছাড়া পানি বৃদ্ধি পাওয়ায় পাট, আখসহ ফসলের মাঠ তলিয়ে গেছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি জানান, ব্রহ্মপুত্র নদের জামালপুরের জামথল ঘাট পয়েন্টে বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আরও তিন থেকে চারদিন পানি বৃদ্ধি হতে পারে বলেও জানান তিনি।

;

থানা হাজতে আসামির ঝুলন্ত মরদেহ, তদন্তে কমিটি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
থানা হাজত

থানা হাজত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানা হাজত থেকে মো. জুয়েল (২৬) নামের এক আসামির ঝুলন্ত মরদেহ উদ্ধারের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) বিকেলে নগর পুলিশের (সিএমপি) উত্তর বিভাগ এ কমিটি গঠন করে।

কমিটির সদস্যরা হলেন- সিএমপির অতিরিক্ত উপ কমিশনার (উত্তর) মো. জাহাঙ্গীর, সহকারী কমিশনার (পাঁচলাইশ) আরিফ হোসেন ও পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (উত্তর) মো. মোখলেসুর রহমান।

তিনি বলেন, এই ঘটনায় থানা পুলিশের দায়িত্বের কোনো অবহেলা হয়েছে কিনা-সেটা তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী সাতদিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে।

এর আগে, বুধবার ভোরে চট্টগ্রাম নগরের চান্দগাঁও থানা হাজতের দেয়ালের ভেন্টিলেটরের সঙ্গে ঝুলন্ত অবস্থায় আসামি জুয়েলের মরদেহ উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, জুয়েলের বিরুদ্ধে ডাকাতি, ছিনতাইসহ বিভিন্ন অভিযোগে অন্তত সাতটি মামলা রয়েছে। তার বাসা নগরীর চান্দগাঁওয়ের খেজুরতলা এলাকায়।

চান্দগাঁও থানার ভরপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির জানিয়েছেন, মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে কোতোয়ালি থানার পাথরঘাটা এলাকা থেকে পরোয়ানামূলে জুয়েলকে গ্রেফতার করা হয়। তাকে হাজতে রাখা হয়েছিল। সকালে তার লাশ পাওয়া যায়।

ওসি আরও বলেন, হাজতখানার ভেতরে ভেন্টিলেটরের সঙ্গে নিজের পরনের শার্ট ঝুলিয়ে আত্মহত্যা করেন জুয়েল। সিসিটিভি ক্যামেরার ফুটেজে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

এদিকে জুয়েলের মৃত্যুর খবর পেয়ে থানায় ছুটে যান তার মা মিনারা বেগম ও বড় বোন সালমা আক্তার। সেখানে তারা কান্নায় ভেঙে পড়েন। সালমা আক্তার সাংবাদিকদের বলেন, তিন দিন আগে তার ভাই বাসার বাথরুমে পরনের বেল্ট ঝুলিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন, তাদের কারণে পারেননি।

তিনি বলেন, আমার ভাই আগে খারাপ ছিল। ভালো হওয়ার চেষ্টা করছিল। কিস্তিতে তাকে একটি অটোরিকশা কিনে দিয়েছিল মা। ভাই চালায়নি। ভাড়ায় আরেকটি গাড়ি চালাচ্ছিল। মা ও ভাইয়ের কাছে ৬০ হাজার টাকার বেশি পেত পাওনাদাররা।

;

‘সফট লোন না পেলে অনিশ্চয়তায় পড়বে জাহাজভাঙা শিল্প’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
আন্তর্জাতিক সম্মেলন

আন্তর্জাতিক সম্মেলন

  • Font increase
  • Font Decrease

হংকং কনভেনশন অনুসারে ২০২৫ সালের মধ্যেই জাহাজভাঙা শিল্পের সবকটি শিপ ইয়ার্ডকে আধুনিকায়নের মাধ্যমে গ্রিন ইয়ার্ডে রূপান্তর করতে হবে। এই কনভেনশন অনুসারে গ্রিন শিপ ইয়ার্ড ব্যতিত কোনো ইয়ার্ড ইউরোপ বা উন্নত দেশ থেকে পুরাতন স্ক্রাপ জাহাজ আমদানি ও কাটার সুযোগ নেই। কিন্তু দেশের সবকটি ইয়ার্ড গ্রিন ইয়ার্ডে রূপান্তরে বড় অনিশ্চিয়তা দেখা দিয়েছে। মূলত অর্থের সংকুলান না হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে জাহাজভাঙা শিল্পের আধুনিকায়নে সফট লোন (সহজ শর্তে ঋণ) দেওয়ার দাবি এসেছে।

বুধবার (৩ জুলাই) থেকে চট্টগ্রামে শুরু হওয়া দুইদিনের জাহাজভাঙা শিল্পের আন্তর্জাতিক সম্মেলনের প্রথমদিন জাহাজভাঙা শিল্পের মালিকেরা এই দাবি জানিয়েছেন। সম্মেলনে সফট লোনের পাশাপাশি পরিবেশ রক্ষায় জাহাজ কাটার বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে।

প্রথমদিন নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে দিনভর চলে এক সামিট। সামিটে সফট লোন দেওয়া না হলে এই শিল্প অনিশ্চয়তায় পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন জাহাজভাঙা শিল্প মালিকেরা।

ইন্টারন্যাশনাল কনফারেন্স অন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটি ফর শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ শীর্ষক এই আন্তর্জাতিক সম্মেলন যৌথভাবে আয়োজন করছে শিল্প মন্ত্রণালয়, আন্তর্জাতিক সমুদ্র চলাচল সংস্থা (আইএমও), নরওয়ে দূতাবাস এবং বিএসবিআরএ। মূলত সরকার, বাংলাদেশ ব্যাংক, দেশি, বিদেশি বিনিয়োগকারী ও অর্থদাতা সংস্থার দৃষ্টি আকর্ষণ করতেই জাহাজভাঙা শিল্প মালিকদের সংগঠন বিএসবিআরএ-এর অনুরোধে এই সামিট আয়োজন করা হচ্ছে।

সম্মেলনের প্রথমদিন ৫টি রাউন্ড টেবিল সেশন অনুষ্ঠিত হয়। এই সেশনগুলো হলো, শিপ রিসাইক্লি: এনভায়রনমেন্টাল কেইস, বাংলাদেশ: ১০ বছরে শিপ রিসাইক্লিং শিল্পের অগ্রগতি, প্রত্যাশিত বাজার ও মুনাফা, হিউম্যান এলিমেন্ট, সাপোটিং ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট ইন বাংলাদেশ, ওভারভিউ অব ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট চ্যালেঞ্জেস, ডিসকাসিং ফিন্যান্সিয়াল সল্যুশান।

সম্মেলনে অনলাইনে অংশে নেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। আরও অংশ নেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস, আইএমও-এর কর্মকর্তা জন আলনসো, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দিন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব প্রতাপ চন্দ্র বিশ্বাস, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, ক্লাস এনকে এর গ্রিন সার্টিফিকেশন বিভাগের তাকোশি নারোশি, আইএমও এর প্রতিনিধি জন এলনচো, আইআইইউসির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. শফিকুল ইসলাম আজিজ, জাহাজভাঙা শিল্পের পরামর্শক ইঞ্জিনিয়ার মো. মাহবুবুর রহমান, বিএসবিআরএ-এর সভাপতি আবু তাহের, সহসভাপতি জহিরুল ইসলাম রিংকু, গ্রিন শিপ ইয়ার্ড স্বীকৃতি পাওয়া কে আর শিপ রিসাইক্লিং ইয়ার্ডের কর্ণধার মো. তসলিম উদ্দিনসহ এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক, জাইকা, আইএমও, আইএলও ও বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার (এনজিও) প্রতিনিধিরা।

জাহাজভাঙা শিল্পকে দেশের সম্ভাবনাময় খাত উল্লেখ করে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এই শিল্পকে ঝুঁকিমুক্ত এবং পরিবেশবান্ধব করতে অর্থায়নের জন্য উন্নয়ন অংশীদারদের এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশের জাহাজভাঙা শিল্পে ইতিবাচক পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেছেন নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন। তিনি বলেন, নরওয়ে এই শিল্পকে এগিয়ে নিতে সহযোগিতা করছে। সরকারেরও সহযোগিতা দরকার। আমরা প্রশিক্ষণ দিচ্ছি। নরওয়ের জাহাজ মালিকরা বাংলাদেশে রিসাইক্লিং করতে আগ্রহী।

বিএসবিআরএ-এর সহসভাপতি ও পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডাইরেক্টর জহিরুল ইসলাম রিংকু বলেন, জাহাজভাঙা শিল্প খাত থেকে প্রতি বছর আয় হয় প্রায় ৭৭০ মিলিয়ন ডলার। সরকারের রাজস্ব আয় হয় প্রায় ১১০ মিলিয়ন ডলার। এ শিল্পে প্রত্যক্ষভাবে ২০ হাজার থেকে ৪০ হাজার মানুষ কাজ করেন। পরোক্ষভাবে প্রায় ১০ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। ফলে দেশের সামগ্রিক টেকসই উন্নয়নে এ শিল্প ব্যাপক ভূমিকা রেখে চলেছে।

বাংলাদেশ শিপ ব্রেকার্স রিসাইক্লিং অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ) সূত্রে জানা গেছে, ইয়ার্ডগুলোকে কমপ্লায়েন্ট হিসেবে উন্নীত করার জন্য শিল্প মন্ত্রণালয় ১০৮টি ইয়ার্ডের শিপ রিসাইকিং ফ্যাসিলিটি প্ল্যান (এসআরএফপি) অনুমোদন দিয়েছে। দেখা যায়, প্রতিটি ছোট আকারের ইয়ার্ডে এসআরএফপি বাস্তবায়ন করার জন্য প্রায় ৩০ কোটি থেকে ৫০ কোটি টাকা, মাঝারি আকারের ইয়ার্ডের জন্য ৪০ কোটি থেকে ৭০ কোটি টাকা এবং বড় আকারের ইয়ার্ডের জন্য ৮০ কোটি থেকে ১১০ কোটি টাকা প্রয়োজন। বাংলাদেশে এ পর্যন্ত চারটি ইয়ার্ড গ্রিন হয়েছে। এগুলো হলো পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ, কবির স্টিল, এস.এন করপোরেশন (ইউনিট-২) এবং কে আর শিপ রিসাইকিং ইয়ার্ড। অর্থ সংকটের কারণে বাকি ইয়ার্ড মালিকদের পক্ষে গ্রিন ইয়ার্ডে উন্নীত করা সম্ভব হচ্ছে না।

সম্মেলনের দ্বিতীয় দিন চট্টগ্রামের জাহাজাভাঙা শিল্পের বিভিন্ন ইয়ার্ড পরিদর্শন করবেন অতিথিরা।

;

ছবিতে কোটা বিরোধী আন্দোলন



শাহবাগ মোড় অবরোধ করে  শিক্ষার্থীরা/ছবি: বার্তা২৪.কম

শাহবাগ মোড় অবরোধ করে শিক্ষার্থীরা/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে ফের রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’– ব্যানারে সংগঠিত হন শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) বিকেল তিনটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাস্পাস থেকে দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট রোড দিয়ে শাহবাগে এসে থামে শিক্ষার্থীদের মিছিল। পরে শাহবাগ মোড়ে সড়কের উপর অবস্থান নেন তারা। এতে পুরো এলাকাজুড়ে যানযট তৈরি হয়। এ আন্দোলনের ছবি তুলেছেন নূরে আলম

পদযাত্রা শেষে জাতীয় পতাকা হতে শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। অনেকের মাথায়ও  জাতীয় পতাকা বাঁধা ছিল/ছবি: নূরে আলম 

মাইক হাতে ভাষণ দিচ্ছেন আন্দোলনরত এক নারী শিক্ষার্থী/ছবি: নূরে আলম

রাস্তা অবরোধের পর মোটরসাইকেল চালক ও আরোহীদের ফিরিয়ে দিচ্ছেন আন্দোলনকারীরা/ছবি: নূরে আলম

শাহবাগ চত্ত্বর অবরোধের পর বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। এসময় লোকাল বাসের যাত্রীরা নেমে গেলে অলস পড়ে থাকে বাসগুলো/ছবি: নূরে আলম

আন্দোলনকারীদের গতিবিধি পর্যবেক্ষণ করছিল আইনশৃঙ্খলা বাহিনী/ছবি: নূরে আলম

 পদচারী-সেতুতে নিরাপদ দূরত্বে থেকে আন্দোলন দেখছিলেন এক স্কুল ছাত্র/ছবি: নূরে আলম

আন্দোলনের ছবি- ভিডিও ধারণ করছিনের শত শত সংবাদকর্মী/ছবি: নূরে আলম

;