জামালপুরে বাড়ছে নদীর পানি, বন্ধ হচ্ছে যোগাযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ব্রীজের পাশের মাটি সরে দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি যোগাযোগ বিচ্ছিন্ন/ছবি: বার্তা২৪.কম

ব্রীজের পাশের মাটি সরে দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি যোগাযোগ বিচ্ছিন্ন/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে জামালপুরের বিভিন্ন নদ নদীর পানি হু হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় জেলার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৯১ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে পানিবন্দি হয়ে পড়েছেন চরাঞ্চলের মানুষ।

বুধবার (৩ জুলাই) রাত সাড়ে ৮টার দিকে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে আজ সন্ধ্যার দিকে পানির স্রোতে দেওয়ানগঞ্জ থেকে খোলাবাড়ি যাওয়ার প্রধান সড়কের ব্রীজের পাশের মাটি সরে যায়। এতে দুইপাশের যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। তলিয়ে যাচ্ছে ফসলি জমি, নিচু এলাকা।

অপর দিকে বন্যা নিয়ন্ত্রণ রক্ষা বাঁধ না থাকায় ইসলামপুরের চিনাডুলী ও পার্থশী ইউনিয়নের ২০টি গ্রামে পানি প্রবেশ করেছে।

এছাড়া পানি বৃদ্ধি পাওয়ায় পাট, আখসহ ফসলের মাঠ তলিয়ে গেছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি জানান, ব্রহ্মপুত্র নদের জামালপুরের জামথল ঘাট পয়েন্টে বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আরও তিন থেকে চারদিন পানি বৃদ্ধি হতে পারে বলেও জানান তিনি।

জামালপুরের বন্যায় ৪৫ ইউনিয়ন প্লাবিত, পানিবন্দি আড়াই লাখ মানুষ



সাহিদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
পানিবন্দি প্রায় আড়াই লাখ মানুষ

পানিবন্দি প্রায় আড়াই লাখ মানুষ

  • Font increase
  • Font Decrease

জামালপুরের যমুনা নদীর পানি স্থির থাকায় বন্যার্তদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি স্থিতিশীল থাকলেও এখনো বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানির স্রোতে প্লাবিত হচ্ছে নদ-নদী তীরবর্তী নিম্নাঞ্চলের ৪৫টি ইউনিয়নের আড়াই দুই শতাধিক গ্রাম। পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় আড়াই লাখ মানুষ। তবে জেলা প্রশাসন বলছেন ২৩ হাজার পরিবারের প্রায় দেড় লাখ মানুষ পানিবন্দি হয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ১২ ঘণ্টায় ১ সেন্টিমিটার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি কমলেও পুনরায় ১সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টা ধরে স্থির রয়েছে এ ঘাট পয়েন্টে।

দুর্ভোগে পড়েছেন মানুষজন

এদিকে বন্যার পানিতে ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন মানুষজন। বানভাসি মানুষজন বসতবাড়িতে বাঁশের মাচা, নৌকায় আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।অধিকাংশ পরিবারের তিন থেকে চার দিন ধরে চুলা জ্বলছে না আগুন।

চারণভূমি তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে গো-খাদ্যের তীব্র সংকট। বানভাসিদের অনেকেই গবাদি পশুসহ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, উঁচু জায়গায়  ও বন্যা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়ে অতিকষ্টে দিন কাটাচ্ছে। বানভাসিদের মাঝে বিশুদ্ধ খাবারের পানি ও শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে।

ইসলামপুরের সাপধরী ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম মন্ডল বার্তা২৪.কমকে বলেন, গত এক সপ্তাহ ধরে আমার পুরো ইউনিয়ন বন্যার পানির নিচে। পানিবন্দি হয়েছেন ২০ হাজার মানুষ।

চিনাডুলি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস ছালাম বার্তা২৪.কমকে বলেন, ‘আমার ইউনিয়নের ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়েছেন। তাদের শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে। কিছু চাল বরাদ্দ পেয়েছি সেগুলোই নিয়ে বন্যার্তদের বাড়ি ও যারা উঁচু জায়গায় আশ্রয় নিয়েছেন তাদের খোঁজখবর নিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করছি।’

যমুনার পানি স্থির থাকায় বন্যার্তদের দুর্ভোগ পোহাতে হচ্ছে 

জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বার্তা২৪.কমকে বলেন, গত ১২ ঘণ্টায় ১ সেন্টিমিটার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি কমলেও পুনরায় ১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর প্রবাহিত হচ্ছে যা ২৪ ণ্টা ধরে এ ঘাট পয়েন্টে স্থির রয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসেন বার্তা২৪.কমকে বলেন, এখন পর্যন্ত বানভাসিদের জন্য ৬ উপজেলায় ১৭২ মেট্রিক টন চাল ও ১৫০০ প্যাকেট শুকনো খাবার বিতরণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। মজুত আছে ১২৭ মেট্রিক টন চাল ও ২৪৮৭ প্যাকেট শুকনো খাবার, যা পর্যায়ক্রমে বিতরণ করা হবে।

;

সারাদেশেই ভারী বর্ষণের আশঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
সারাদেশে বাড়ছে বৃষ্টি

সারাদেশে বাড়ছে বৃষ্টি

  • Font increase
  • Font Decrease

সারাদেশেই বাড়ছে বৃষ্টির পরিমাণ। একই সঙ্গে উজানের পানিতে ডুবছে দেশের বিভিন্ন অঞ্চল। এরমধ্যেই সারাদেশে আরও বৃষ্টির আশঙ্কার কথা জানাল আবহাওয়া অফিস। 

শুক্রবার (৫ জুলাই) আবহাওয়া অফিস থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (৬ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিন সারাদেশে দিনের তাপামাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে ।

পরদিন রোববার (৭ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

;

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

  • Font increase
  • Font Decrease

দেশসেরা গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (০৫ জুলাই) রাতে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়, কৃতি এই দাবাড়ুর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে, শুক্রবার বিকেল তিনটায় দেশসেরা এ দেশসেরা গ্র্যান্ডমাস্টার মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২ তম রাউন্ডের খেলা। এনামুল হোসেন রাজীবের বিপক্ষে তখন খেলছিলেন জিয়াউর রহমান। বিকাল ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে খেলাকালীন হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়েন জিয়াউর। তারপরই দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তার আগেই মৃত্যুবরণ করেন তিনি।

খবরটি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা ও আন্তর্জাতিক আরবিটার হারুনুর রশিদ।

হাসপাতালে নেওয়ার পর শুরুতেই ধারণা করা হয় যে হার্ট অ্যাটাক করেছেন তিনি। খেলা চলাকালীনই হঠাৎ অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে শাহবাগের ইব্রাহিক কার্ডিয়াকে নিয়ে যাওয়া হয়। তৎক্ষণাৎ কর্তব্যরত চিকিৎসকেরা তার চিকিৎসা শুরু করেন। কিন্তু কিছুক্ষণ পরই মর্মান্তিক ঘটনার জন্ম হলো বাংলাদেশ ক্রীড়াঙ্গনে। হাসপাতালে পৌঁছানোর আগেই প্রাণ হারান এই গ্রান্ডমাস্টার দাবাড়ু, এমনটাই জানিয়েছেন চিকিৎসকেরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

জিয়াউর রহমানের আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিসিবি সভাপতি এবং ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনও। শোকবার্তায় মন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় পাপন বলেন, জিয়াউর রহমান দেশের একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দাবাড়ু ছিলেন। দেশের দাবার উন্নয়ন তথা গোটা ক্রীড়াঙ্গনে তার অনবদ্য অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

দাবাড়ু জিয়াউর রহমানের জন্ম ১৯৭৪ সালের পহেলা মে। ১৯৯৩ সালে ইন্টারন্যাশনাল মাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন। জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের উন্মুক্ত ইভেন্টে সর্বোচ্চ ১৪ শিরোপা জেতেন এই গ্র্যান্ডমাস্টার। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে অক্টোবর ২০০৫ সালেই সর্বোচ্চ (২৫৭০) ফিদে রেটিং অর্জন করেছিলেন জিয়া।

;

হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা

হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা

  • Font increase
  • Font Decrease

নির্মাণাধীন ২৫০ শয্যা বরগুনা জেনারেল হাসপাতালের একটি লিফট হঠাৎ বিকট শব্দ করে ভেঙ্গে পড়েছে। এ ঘটনায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

শুক্রবার (০৫ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। লিফটের সেন্সরের সমস্যা কারণে এ সমস্যা হয়েছে বলে নিশ্চিত করেছেন বরগুনা ফায়ারসার্ভিস। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনার খবর পাওয়া যায়নি।

লিফট পরিচালনার দ্বায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের কালু নামের এক লোক এসে লিফটের ভিতরে কোনো লোক আটকা পরেছে কিনা পরীক্ষা নিরীক্ষা করে। পরে কাউকে দেখতে পাওয়া যায়নি বলে জানায়। এসময় লিফটের দুটি দরজা ভাঙা ও একটি তার ছেড়া অবস্থায় দেখতে পাওয়া যায়। 

লিফট ভেঙে পড়ার ৩ ঘণ্টা পরে আবাসিক মেডিকেল অফিসার ডা. তাজকিয়া ঘটনাস্থলে আসেন। 

এসময় তিনি সাংবাদিকদের বলেন, গণপূর্ত বিভাগ নিম্ন মানের লিফট করায় প্রায়ই অকেজো হয়। এতে করে সেবা গ্রহণকারী এবং সেবাদাতা সকলকে সমস্যায় পড়তে হয়। 

এ বিষয়ে জানতে বরগুনা গণপূর্ত বিভাগের উপ সহকারী প্রকৌশলী (ই/এম) জাকারিয়া আকনের মোবাইলফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি। বার বার ফোন কল কেটে দিয়েছেন।

স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়ক মহিউদ্দিন অপু বলেন, গণপূর্ত বিভাগ শুরুতে নিম্ন মানের লিফট করায় স্বাস্ব্য অধিকার ফোরামের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। লিফট চালু করার ১৫ দিনের মধ্য লিফটটি নষ্ট হয়ে যায়। ১৫ দিন পূর্বে অকেজো লিফট মেরামত করা হয়। কোনো লিফটম্যান না থাকায় সঠিকভাবে লিফট ব্যাবহার করতে সমস্যা হচ্ছে।

বরগুনা জেলা প্রশাসক মুহা. রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ঘটনার বিষয় আমি জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, এর আগেও হাসপাতাল মিলনায়তন কক্ষের ফলস সিলিং ধসে পরার ঘটনা ঘটেছে। গণপূর্ত বিভাগকে এঘটনাগুলোর কারণ খতিয়ে দেখতে নির্দেশনা দেওয়া হয়েছে। কারণগুলো উদঘাটন হলে পরবর্তী ব্যাবস্থা গ্রহণ করা হবে।

;