‘সফট লোন না পেলে অনিশ্চয়তায় পড়বে জাহাজভাঙা শিল্প’



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
আন্তর্জাতিক সম্মেলন

আন্তর্জাতিক সম্মেলন

  • Font increase
  • Font Decrease

হংকং কনভেনশন অনুসারে ২০২৫ সালের মধ্যেই জাহাজভাঙা শিল্পের সবকটি শিপ ইয়ার্ডকে আধুনিকায়নের মাধ্যমে গ্রিন ইয়ার্ডে রূপান্তর করতে হবে। এই কনভেনশন অনুসারে গ্রিন শিপ ইয়ার্ড ব্যতিত কোনো ইয়ার্ড ইউরোপ বা উন্নত দেশ থেকে পুরাতন স্ক্রাপ জাহাজ আমদানি ও কাটার সুযোগ নেই। কিন্তু দেশের সবকটি ইয়ার্ড গ্রিন ইয়ার্ডে রূপান্তরে বড় অনিশ্চিয়তা দেখা দিয়েছে। মূলত অর্থের সংকুলান না হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে জাহাজভাঙা শিল্পের আধুনিকায়নে সফট লোন (সহজ শর্তে ঋণ) দেওয়ার দাবি এসেছে।

বুধবার (৩ জুলাই) থেকে চট্টগ্রামে শুরু হওয়া দুইদিনের জাহাজভাঙা শিল্পের আন্তর্জাতিক সম্মেলনের প্রথমদিন জাহাজভাঙা শিল্পের মালিকেরা এই দাবি জানিয়েছেন। সম্মেলনে সফট লোনের পাশাপাশি পরিবেশ রক্ষায় জাহাজ কাটার বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে।

প্রথমদিন নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে দিনভর চলে এক সামিট। সামিটে সফট লোন দেওয়া না হলে এই শিল্প অনিশ্চয়তায় পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন জাহাজভাঙা শিল্প মালিকেরা।

ইন্টারন্যাশনাল কনফারেন্স অন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটি ফর শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ শীর্ষক এই আন্তর্জাতিক সম্মেলন যৌথভাবে আয়োজন করছে শিল্প মন্ত্রণালয়, আন্তর্জাতিক সমুদ্র চলাচল সংস্থা (আইএমও), নরওয়ে দূতাবাস এবং বিএসবিআরএ। মূলত সরকার, বাংলাদেশ ব্যাংক, দেশি, বিদেশি বিনিয়োগকারী ও অর্থদাতা সংস্থার দৃষ্টি আকর্ষণ করতেই জাহাজভাঙা শিল্প মালিকদের সংগঠন বিএসবিআরএ-এর অনুরোধে এই সামিট আয়োজন করা হচ্ছে।

সম্মেলনের প্রথমদিন ৫টি রাউন্ড টেবিল সেশন অনুষ্ঠিত হয়। এই সেশনগুলো হলো, শিপ রিসাইক্লি: এনভায়রনমেন্টাল কেইস, বাংলাদেশ: ১০ বছরে শিপ রিসাইক্লিং শিল্পের অগ্রগতি, প্রত্যাশিত বাজার ও মুনাফা, হিউম্যান এলিমেন্ট, সাপোটিং ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট ইন বাংলাদেশ, ওভারভিউ অব ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট চ্যালেঞ্জেস, ডিসকাসিং ফিন্যান্সিয়াল সল্যুশান।

সম্মেলনে অনলাইনে অংশে নেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। আরও অংশ নেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস, আইএমও-এর কর্মকর্তা জন আলনসো, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দিন, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব প্রতাপ চন্দ্র বিশ্বাস, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন, ক্লাস এনকে এর গ্রিন সার্টিফিকেশন বিভাগের তাকোশি নারোশি, আইএমও এর প্রতিনিধি জন এলনচো, আইআইইউসির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. শফিকুল ইসলাম আজিজ, জাহাজভাঙা শিল্পের পরামর্শক ইঞ্জিনিয়ার মো. মাহবুবুর রহমান, বিএসবিআরএ-এর সভাপতি আবু তাহের, সহসভাপতি জহিরুল ইসলাম রিংকু, গ্রিন শিপ ইয়ার্ড স্বীকৃতি পাওয়া কে আর শিপ রিসাইক্লিং ইয়ার্ডের কর্ণধার মো. তসলিম উদ্দিনসহ এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক, জাইকা, আইএমও, আইএলও ও বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার (এনজিও) প্রতিনিধিরা।

জাহাজভাঙা শিল্পকে দেশের সম্ভাবনাময় খাত উল্লেখ করে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এই শিল্পকে ঝুঁকিমুক্ত এবং পরিবেশবান্ধব করতে অর্থায়নের জন্য উন্নয়ন অংশীদারদের এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশের জাহাজভাঙা শিল্পে ইতিবাচক পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেছেন নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন। তিনি বলেন, নরওয়ে এই শিল্পকে এগিয়ে নিতে সহযোগিতা করছে। সরকারেরও সহযোগিতা দরকার। আমরা প্রশিক্ষণ দিচ্ছি। নরওয়ের জাহাজ মালিকরা বাংলাদেশে রিসাইক্লিং করতে আগ্রহী।

বিএসবিআরএ-এর সহসভাপতি ও পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডাইরেক্টর জহিরুল ইসলাম রিংকু বলেন, জাহাজভাঙা শিল্প খাত থেকে প্রতি বছর আয় হয় প্রায় ৭৭০ মিলিয়ন ডলার। সরকারের রাজস্ব আয় হয় প্রায় ১১০ মিলিয়ন ডলার। এ শিল্পে প্রত্যক্ষভাবে ২০ হাজার থেকে ৪০ হাজার মানুষ কাজ করেন। পরোক্ষভাবে প্রায় ১০ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। ফলে দেশের সামগ্রিক টেকসই উন্নয়নে এ শিল্প ব্যাপক ভূমিকা রেখে চলেছে।

বাংলাদেশ শিপ ব্রেকার্স রিসাইক্লিং অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ) সূত্রে জানা গেছে, ইয়ার্ডগুলোকে কমপ্লায়েন্ট হিসেবে উন্নীত করার জন্য শিল্প মন্ত্রণালয় ১০৮টি ইয়ার্ডের শিপ রিসাইকিং ফ্যাসিলিটি প্ল্যান (এসআরএফপি) অনুমোদন দিয়েছে। দেখা যায়, প্রতিটি ছোট আকারের ইয়ার্ডে এসআরএফপি বাস্তবায়ন করার জন্য প্রায় ৩০ কোটি থেকে ৫০ কোটি টাকা, মাঝারি আকারের ইয়ার্ডের জন্য ৪০ কোটি থেকে ৭০ কোটি টাকা এবং বড় আকারের ইয়ার্ডের জন্য ৮০ কোটি থেকে ১১০ কোটি টাকা প্রয়োজন। বাংলাদেশে এ পর্যন্ত চারটি ইয়ার্ড গ্রিন হয়েছে। এগুলো হলো পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ, কবির স্টিল, এস.এন করপোরেশন (ইউনিট-২) এবং কে আর শিপ রিসাইকিং ইয়ার্ড। অর্থ সংকটের কারণে বাকি ইয়ার্ড মালিকদের পক্ষে গ্রিন ইয়ার্ডে উন্নীত করা সম্ভব হচ্ছে না।

সম্মেলনের দ্বিতীয় দিন চট্টগ্রামের জাহাজাভাঙা শিল্পের বিভিন্ন ইয়ার্ড পরিদর্শন করবেন অতিথিরা।

সারাদেশেই ভারী বর্ষণের আশঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
সারাদেশে বাড়ছে বৃষ্টি

সারাদেশে বাড়ছে বৃষ্টি

  • Font increase
  • Font Decrease

সারাদেশেই বাড়ছে বৃষ্টির পরিমাণ। একই সঙ্গে উজানের পানিতে ডুবছে দেশের বিভিন্ন অঞ্চল। এরমধ্যেই সারাদেশে আরও বৃষ্টির আশঙ্কার কথা জানাল আবহাওয়া অফিস। 

শুক্রবার (৫ জুলাই) আবহাওয়া অফিস থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (৬ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিন সারাদেশে দিনের তাপামাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে ।

পরদিন রোববার (৭ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

;

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

  • Font increase
  • Font Decrease

দেশসেরা গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (০৫ জুলাই) রাতে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়, কৃতি এই দাবাড়ুর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে, শুক্রবার বিকেল তিনটায় দেশসেরা এ দেশসেরা গ্র্যান্ডমাস্টার মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২ তম রাউন্ডের খেলা। এনামুল হোসেন রাজীবের বিপক্ষে তখন খেলছিলেন জিয়াউর রহমান। বিকাল ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে খেলাকালীন হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়েন জিয়াউর। তারপরই দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তার আগেই মৃত্যুবরণ করেন তিনি।

খবরটি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা ও আন্তর্জাতিক আরবিটার হারুনুর রশিদ।

হাসপাতালে নেওয়ার পর শুরুতেই ধারণা করা হয় যে হার্ট অ্যাটাক করেছেন তিনি। খেলা চলাকালীনই হঠাৎ অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে শাহবাগের ইব্রাহিক কার্ডিয়াকে নিয়ে যাওয়া হয়। তৎক্ষণাৎ কর্তব্যরত চিকিৎসকেরা তার চিকিৎসা শুরু করেন। কিন্তু কিছুক্ষণ পরই মর্মান্তিক ঘটনার জন্ম হলো বাংলাদেশ ক্রীড়াঙ্গনে। হাসপাতালে পৌঁছানোর আগেই প্রাণ হারান এই গ্রান্ডমাস্টার দাবাড়ু, এমনটাই জানিয়েছেন চিকিৎসকেরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

জিয়াউর রহমানের আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিসিবি সভাপতি এবং ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনও। শোকবার্তায় মন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় পাপন বলেন, জিয়াউর রহমান দেশের একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দাবাড়ু ছিলেন। দেশের দাবার উন্নয়ন তথা গোটা ক্রীড়াঙ্গনে তার অনবদ্য অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

দাবাড়ু জিয়াউর রহমানের জন্ম ১৯৭৪ সালের পহেলা মে। ১৯৯৩ সালে ইন্টারন্যাশনাল মাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন। জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের উন্মুক্ত ইভেন্টে সর্বোচ্চ ১৪ শিরোপা জেতেন এই গ্র্যান্ডমাস্টার। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে অক্টোবর ২০০৫ সালেই সর্বোচ্চ (২৫৭০) ফিদে রেটিং অর্জন করেছিলেন জিয়া।

;

হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা

হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা

  • Font increase
  • Font Decrease

নির্মাণাধীন ২৫০ শয্যা বরগুনা জেনারেল হাসপাতালের একটি লিফট হঠাৎ বিকট শব্দ করে ভেঙ্গে পড়েছে। এ ঘটনায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

শুক্রবার (০৫ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। লিফটের সেন্সরের সমস্যা কারণে এ সমস্যা হয়েছে বলে নিশ্চিত করেছেন বরগুনা ফায়ারসার্ভিস। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনার খবর পাওয়া যায়নি।

লিফট পরিচালনার দ্বায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের কালু নামের এক লোক এসে লিফটের ভিতরে কোনো লোক আটকা পরেছে কিনা পরীক্ষা নিরীক্ষা করে। পরে কাউকে দেখতে পাওয়া যায়নি বলে জানায়। এসময় লিফটের দুটি দরজা ভাঙা ও একটি তার ছেড়া অবস্থায় দেখতে পাওয়া যায়। 

লিফট ভেঙে পড়ার ৩ ঘণ্টা পরে আবাসিক মেডিকেল অফিসার ডা. তাজকিয়া ঘটনাস্থলে আসেন। 

এসময় তিনি সাংবাদিকদের বলেন, গণপূর্ত বিভাগ নিম্ন মানের লিফট করায় প্রায়ই অকেজো হয়। এতে করে সেবা গ্রহণকারী এবং সেবাদাতা সকলকে সমস্যায় পড়তে হয়। 

এ বিষয়ে জানতে বরগুনা গণপূর্ত বিভাগের উপ সহকারী প্রকৌশলী (ই/এম) জাকারিয়া আকনের মোবাইলফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি। বার বার ফোন কল কেটে দিয়েছেন।

স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়ক মহিউদ্দিন অপু বলেন, গণপূর্ত বিভাগ শুরুতে নিম্ন মানের লিফট করায় স্বাস্ব্য অধিকার ফোরামের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। লিফট চালু করার ১৫ দিনের মধ্য লিফটটি নষ্ট হয়ে যায়। ১৫ দিন পূর্বে অকেজো লিফট মেরামত করা হয়। কোনো লিফটম্যান না থাকায় সঠিকভাবে লিফট ব্যাবহার করতে সমস্যা হচ্ছে।

বরগুনা জেলা প্রশাসক মুহা. রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ঘটনার বিষয় আমি জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, এর আগেও হাসপাতাল মিলনায়তন কক্ষের ফলস সিলিং ধসে পরার ঘটনা ঘটেছে। গণপূর্ত বিভাগকে এঘটনাগুলোর কারণ খতিয়ে দেখতে নির্দেশনা দেওয়া হয়েছে। কারণগুলো উদঘাটন হলে পরবর্তী ব্যাবস্থা গ্রহণ করা হবে।

;

সিলেটে নৌকা থেকে ২৬৫ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, আটক ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
উদ্ধারকৃত ভারতীয় চিনি।

উদ্ধারকৃত ভারতীয় চিনি।

  • Font increase
  • Font Decrease

সিলেটের গোয়াইনঘাটে পুলিশের অভিযানে চিনি বোঝাই ২টি নৌকা থেকে ২৬৫ বস্তা ভারতীয় চিনিসহ এক চোরাকারবারিকে আটক করা হয়েছে।

শুক্রবার (০৫ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে জাফলং ইউনিয়নের অন্তর্গত উত্তর প্রতাপপুর এলাকা থেকে চিনি উদ্ধার ও তাকে আটক করা হয়। 

আটককৃত আবুল হায়াত (৩০) পশ্চিম জাফলং ইউনিয়নের লুনি হাওর গ্রামের আব্দুল ওয়াহিদের ছেলে।

শুক্রবার রাতে গোয়াইনঘাট পুলিশ জানায়, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশনায় একটি আভিযানিক টিম উপজেলার ২নং পশ্চিম জাফলং ইউনিয়নের উত্তর প্রতাপপুর গ্রামে অভিযান পরিচালনা করে পলাতক আসামিদের ফেলে যাওয়া ২টি নৌকাসহ ২৬৫ বস্তা ভারতীয় চিনি উদ্ধার এবং আবুল হায়াতকে আটক করা হয়। উদ্ধারকৃত ভারতীয় চিনির মূল্য ১৩ লক্ষ ২৫ হাজার টাকা। 

এদিকে এ ঘটনায় গোয়াইনঘাট থানার এসআই জাহাঙ্গীর আলম বাদী হয়ে আটককৃত আবুল হায়াতকে প্রধান আসামি করে ও ৫ জনের নাম উল্লেখ পূর্বক অজ্ঞাতনামা আরও ৫/৬ জনের বিরুদ্ধে গোয়াইনঘাট থানায় মামলা রুজু করে।

বিষয়টি নিশ্চিত করেছেন গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম পিপিএম।

;