চার মাস বন্ধ থাকবে রাজধানীর যে সড়ক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মানবন্দর-দক্ষিণখান সড়ক/ছবি: সংগৃহীত

মানবন্দর-দক্ষিণখান সড়ক/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ কাজের জন্য মানবন্দর-দক্ষিণখান সড়কের অন্তর্গত হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন পর্যন্ত সড়ক ৪ মাস (১২০ দিন) বন্ধ থাকবে।

মঙ্গলবার (০২ জুলাই) আন্ডারপাস নির্মাণ প্রকল্প কর্তৃপক্ষ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের কাজ চলা অবস্থায় প্রকল্পের আওতাধীন এয়ারপোর্ট-দক্ষিণখান রোডের অন্তর্গত হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন পর্যন্ত সংযোগ সড়ক মঙ্গলবার (০২ জুলাই) থেকে পরবর্তী ১২০ দিন পর্যন্ত বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সব ধরনের যানবাহন ও পথচারীদের ওই সময়ে বিকল্প সড়ক হিসেবে কাওলা সড়ক ব্যবহারের অনুরোধ করা হলো। সাময়িকভাবে রাস্তা বন্ধ রাখার জন্য দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

ফের পুলিশ মহাপরিদর্শক হলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফের পুলিশ মহাপরিদর্শক হলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

ফের পুলিশ মহাপরিদর্শক হলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল হিসেবে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

শুক্রবার (৫ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক শাখার উপ-সচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বক্ষরিত প্রজ্ঞাপনে তার চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়।

বিস্তারিত আসছে...

;

সেন্টমার্টিনে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ২ বিজিপি ও ৩১ রোহিঙ্গা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
সেন্টমার্টিনে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ২ বিজিপি ও ৩১ রোহিঙ্গা

সেন্টমার্টিনে আশ্রয় নিয়েছে মিয়ানমারের ২ বিজিপি ও ৩১ রোহিঙ্গা

  • Font increase
  • Font Decrease

মিয়ানমার রাখাইন রাজ্যে চলমান সংঘাতের মধ্যে এবার সেন্টমার্টিন দ্বীপে আশ্রয় নিয়েছেন মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) দুই সশস্ত্র সদস্য ও ৩১ জন রোহিঙ্গা।

শুক্রবার (৫ জুলাই) ভোররাতে সেন্টমার্টিনের পশ্চিম বীচে কাঠের ট্রলারে করে তারা সেন্টমার্টিন বিজিবির টহলদলের হাতে আত্মসমর্পণ করেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, কয়েকদিন ধরে টেকনাফ সীমান্তের ওপারে মংডুতে সংঘর্ষ চলছে। সেখানকার বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠছে সীমান্তবর্তী এলাকাগুলো। এমন পরিস্থিতিতে প্রাণ বাঁচাতে আজ ভোরে ৩৩ জন যাত্রীবোঝাই একটি ট্রলার মংডু থেকে সেন্টমার্টিন দ্বীপে ভিড়েছে। তারা বিজিবি হেফাজতে আছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বলেন, ৩৩ জন রোহিঙ্গা সেন্টমার্টিনে আশ্রয় নিয়েছে শুনেছি। বিজিবির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তবে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত ও নাফ নদীতে অবস্থান জোরদার করেছে বিজিবি ও কোস্ট গার্ড।

বিজিবির একটি সূত্রে জানা গেছে, রোহিঙ্গা বহনকারী বোটটি মন্ডু শহর হতে মিয়ানমার নৌবাহিনীর জাহাজে করে সিটওয়ে শহরে যাওয়ার কথা থাকলেও পথিমধ্যে বোটটির পপুলার জালের সাথে আটকে রাডার খুলে পড়ে যায়, প্রচণ্ড বৃষ্টি ও ঝড়ের কবলে পড়ে বোটটি সেন্টমাটিনের পশ্চিম বীচে চলে আসে। উল্লখ্য যে, বোটটি অচল/ প্রচন্ড বৃষ্টি থাকায় পুশব্যাক করা সম্ভব হয়নি। পরবর্তীতে সেন্টমাটিন ২ বিজিবি কর্তৃক রোহিঙ্গা সদস্য ও বিজিপি সদস্যদের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

বিজিবির সূত্রটি জানায়, আত্মসমর্পণকারী বিজিপি সদস্যের পদবী ১ জন ক্যাপ্টেন এবং অপরজন সার্জেন্ট। তাদের কাছে রাইফেল ১টি, পিস্তল ১টি, হ্যান্ড গ্রেনেড ৩টি, রাইঃ ম্যাগাজিন ৪টি, পিস্তল ম্যাগাজিন ২টি, রাইঃএ্যামুঃ ১২০ রাউন্ড, পিস্তল এ্যামুঃ ৪০ রাউন্ড রয়েছে। আত্মসমর্পণকারী রোহিঙ্গা সদস্যেদের মধ্যে পুরুষ ১০ জন, নারী ১০ জন এবং শিশু ১১ জন।

এ বিষয়ে সেন্টমার্টিন বিজিবি এবং কোস্টগার্ডের সাথে যোগাযোগ করা হলে তারা কোন মন্তব্য করেননি।

;

মনপুরায় রামনেওয়াজ লঞ্চ ঘাটের বেহাল দশা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
মনপুরায় রামনেওয়াজ লঞ্চ ঘাটের বেহাল দশা, ছবি: বার্তা২৪.কম

মনপুরায় রামনেওয়াজ লঞ্চ ঘাটের বেহাল দশা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ভোলার মনপুরায় রামনেওয়াজ লঞ্চ ঘাটের যাত্রীদের চলাচলের একমাত্র সড়ক ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে বেহাল দশায় পরিণত হয়েছে। পিচ্ছিল কাদায় তৈরি হয়েছে মরণফাঁদ। হালকা বৃষ্টিতেই খারাপ হয়ে যায় রাস্তাটি। এতে লঞ্চ যাত্রীসহ ব্যবসায়ীদের মালামাল আনা নেওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

লঞ্চ টার্মিনাল থেকে নিচু হওয়ায় প্রায় জোয়ারে ডুবে যায় রাস্তাটি। লঞ্চে ওঠা নামা করতে ছোট ছোট নৌকার সাহায্য নিতে হয়, মনপুরা থেকে রাজধানী ঢাকা যাওয়ার একমাত্র উপায় লঞ্চ হওয়ায় চরম দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের।  

শুক্রবার (৫ জুলাই) বেলা ২ টায় সরেজমিনে গেলে ঢাকাগামী যাত্রী গোপাল বলেন, চাকরির সুবাধে প্রায় ঢাকা আসা যাওয়া করতে হয়। লঞ্চ ঘাটের রাস্তার দিকে তাকালে আর ঢাকা যেতে মন চাই না। কিন্তু অন্য কোনো উপায় না থাকায় এপথে আমাদের বাধ্যতামূলক যেতে হয়।

রামনেওয়াজ বাজারের ব্যবসায়ী রিয়াজ বলেন, ঢাকা থেকে মনপুরায় মালামাল আনার একমাত্র উপায় লঞ্চ। তাই ব্যবসার সব মালামাল এ ঘাট দিয়েই আনতে হয়। এ রাস্তাটি খারাপ হওয়ায় অনেক সময় মালামালের ক্ষতি হয়। আমরা দ্রুত এই রাস্তার সংস্কার চাই।

এবিষয়ে ভোলা বিআইডব্লিউটিএ কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, এখন বর্ষা মৌসুম অতিরিক্ত জোয়ারে পানিতে ঘাট তলিয়ে যায়, আমি সংশ্লিষ্ট দফতরে কথা বলেছি দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

;

রাজধানীসহ ৮ বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৫ জুলাই) আবহাওয়া অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের এই ৮ বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সংস্থাটি জানায়, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বির্স্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আজ সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চাঁদপুরে দেশের সর্বোচ্চ ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এদিকে আজ শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা টেকনাফে ২৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

;