কোটা ব্যবস্থা বৈষম্যমুক্ত সমাজ গঠনে বাধাগ্রস্থ করছে: জিএম কাদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুক্তিযুদ্ধের চেতনার নামে চাকরিতে কোটা ব্যবস্থার মাধ্যমে বৈষম্যমুক্ত সমাজ গঠন বাধাগ্রস্থ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেন, মুক্তিযুদ্ধের পরবর্তী প্রজন্মের জন্য চাকরি লাভে বিশেষ বড় অংকের কোটায় চিরস্থায়ী বন্ধবস্ত করা হয়েছে। যা স্বাধীনতার মূল উদ্দেশ্য বৈষম্যমুক্ত ন্যায়বিচার ভিক্তিক সমাজ গঠন বাধাগ্রস্থ করে বলে মনে করি।

বুধবার (৩ জুলাই) দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে এসব কথা বলেন তিনি। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জিএম কাদের বলেন, একথা যেন আমরা ভূুলে না যাই যে, এ দেশের মানুষ বৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম আন্দোলনে জয়লাভের জন্য যে কোনো ত্যাগ স্বীকার করতে ও যে কোনো পর্যায় যেতে প্রস্তুত থাকে। স্বাধীনতা যুদ্ধে আমাদের মূল অর্জন সংবিধান, সেখানে সুযোগ সুবিধাদির ক্ষেত্রে সাম্যের কথা বলা হয়েছে। আমাদের শহীদ মিনার বৈষম্য থেকে মুক্তি সংগ্রামের আত্মত্যাগের প্রতীক। আমাদের জাতীয় স্মৃতিশৌধ বৈষম্যহীন ন্যায় বিচারভিক্তিক নিজস্ব দেশে গঠনে অঙ্গীকারের প্রতীক।

কোটা পদ্ধতি নিয়ে বিরোধী দলীয় নেতা বলেন, ২০১৮ সাল পর্যন্ত সরকারি চাকরিতে প্রথম শ্রেণি, দ্বিতীয় শ্রেণি, তৃতীয় শ্রেণি এবং চতুর্থ শ্রেণিতে নিয়োগের ক্ষেত্রে ৫৬ শতাংশ কোটি ছিল। এরমধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ১০ শতাংশ নারী, ১০ শতাংশ অনগ্রসর জেলার বাসিন্দাদের জন্য, ৫ শতাংশ ক্ষুদ্র জাতী গোষ্ঠির মানুষদের জন্য এবং এক শতাংশ প্রতিবন্ধিদের জন্য সংরক্ষিত কোটা। বাকি ৪৪ শতাংশ মেধায় নিয়োগ দেওয়া হতো। ২০১৮ সালে ছাত্রদের দাবি ছিল সরকারি চাকরিতে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণি থেকে শুধু মুক্তিযোদ্ধা কোটা বাতিলের। আন্দোলনের প্রেক্ষিতে ১ম ও ২য় শ্রেণির নিয়োগের ক্ষেত্রে সকল কোটা পদ্ধতি বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিপত্র জারি করে। কিন্তু তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে পূর্বের ন্যায় কোটা পদ্ধতি বহাল থাকে।

বিরোধী দলীয় নেতা জিএম কাদের বলেন, ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান উচ্চ আদালতে রিট করে। গত ৫ জুন রিটের রায় প্রকাশ করে আদালত। সেখানে জনপ্রশাসন কর্তৃক পরিপত্রের মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত অংশটির বাতিলকে অবৈধ ঘোষণা করেন। ফলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে চকরি প্রত্যাশি ও সাধারণ শক্ষার্থীরা সরকারের জারি করা সেই পরিপত্র পুনর্বহালের দাবিতে পূনরায় মাঠে নামছে। যা নতুন সংকট সৃষ্টি করছে।

পুরান ঢাকার ৩৩নং ওয়ার্ডে মিরনজিল্লাহ হরিজন সুইপার কলোনী উচ্ছেদ প্রচেষ্টার কঠোর সমালোচনা করে জিএম কাদের বলেন, হরিজনদের উচ্ছেদ করতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে কিছু ঘর-বাড়ি ভেঙে দেওয়া হয়েছে। অন্য বাড়িগুলো ভাঙার সময় বাচ্চারা রাস্তায় শুয়ে পড়েছিল। তখনই তাদের হুমকি দেওয়া হয় পরবর্তীতে আরো ঘর-বাড়ি ভেঙে দেওয়ার হবে। সিটি কর্পোরেশনে যারা চাকরি করে তাদের চাকুরিচ্যুত করা হবে।

তিনি বলেন, এই উচ্ছেদের উদ্দেশ্য হলো, সেখানে মার্কেট করা। বৃটিশ আমল থেকে বসবাসরত এই পরিবার গুলোকে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ খুবই অমানবিক। এ মুহুর্তে মার্কেট তৈরির উদ্দেশ্যে অবহেলিত, অসহায়, অস্পৃশ্য পরিবারগুলোকে তাদের বসতবাড়ি থেকে উচ্ছেদ করলে তা শুধু সরকারকে নয়, জাতিকে কলংকিত করবে। তাদেরকে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ বন্ধ এবং তাদের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘রিপোর্ট অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম’ এর ২০২৩ সালের প্রতিবেদনের তথ্য তুলে ধরে জাপা চেয়ারম্যান বলেন, এখনও সংখ্যালঘুদের উপর নির্যাতন ও হয়রানি বন্ধ হয়নি। ওই প্রতিবেদনে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের নিপিড়নে ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মুসলিম জনগোষ্ঠির ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে সংখ্যালঘু জনগোষ্ঠির সদস্যদের ব্যবহার করে হয়রানি করা হচ্ছে। নির্যাতন ও হয়রানি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

জামালপুরের বন্যায় ৪৫ ইউনিয়ন প্লাবিত, পানিবন্দি আড়াই লাখ মানুষ



সাহিদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
পানিবন্দি প্রায় আড়াই লাখ মানুষ

পানিবন্দি প্রায় আড়াই লাখ মানুষ

  • Font increase
  • Font Decrease

জামালপুরের যমুনা নদীর পানি স্থির থাকায় বন্যার্তদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি স্থিতিশীল থাকলেও এখনো বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানির স্রোতে প্লাবিত হচ্ছে নদ-নদী তীরবর্তী নিম্নাঞ্চলের ৪৫টি ইউনিয়নের আড়াই দুই শতাধিক গ্রাম। পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় আড়াই লাখ মানুষ। তবে জেলা প্রশাসন বলছেন ২৩ হাজার পরিবারের প্রায় দেড় লাখ মানুষ পানিবন্দি হয়েছেন।

পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ১২ ঘণ্টায় ১ সেন্টিমিটার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি কমলেও পুনরায় ১সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টা ধরে স্থির রয়েছে এ ঘাট পয়েন্টে।

দুর্ভোগে পড়েছেন মানুষজন

এদিকে বন্যার পানিতে ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন মানুষজন। বানভাসি মানুষজন বসতবাড়িতে বাঁশের মাচা, নৌকায় আশ্রয় নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।অধিকাংশ পরিবারের তিন থেকে চার দিন ধরে চুলা জ্বলছে না আগুন।

চারণভূমি তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে গো-খাদ্যের তীব্র সংকট। বানভাসিদের অনেকেই গবাদি পশুসহ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, উঁচু জায়গায়  ও বন্যা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়ে অতিকষ্টে দিন কাটাচ্ছে। বানভাসিদের মাঝে বিশুদ্ধ খাবারের পানি ও শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে।

ইসলামপুরের সাপধরী ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম মন্ডল বার্তা২৪.কমকে বলেন, গত এক সপ্তাহ ধরে আমার পুরো ইউনিয়ন বন্যার পানির নিচে। পানিবন্দি হয়েছেন ২০ হাজার মানুষ।

চিনাডুলি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস ছালাম বার্তা২৪.কমকে বলেন, ‘আমার ইউনিয়নের ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়েছেন। তাদের শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে। কিছু চাল বরাদ্দ পেয়েছি সেগুলোই নিয়ে বন্যার্তদের বাড়ি ও যারা উঁচু জায়গায় আশ্রয় নিয়েছেন তাদের খোঁজখবর নিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করছি।’

যমুনার পানি স্থির থাকায় বন্যার্তদের দুর্ভোগ পোহাতে হচ্ছে 

জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বার্তা২৪.কমকে বলেন, গত ১২ ঘণ্টায় ১ সেন্টিমিটার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি কমলেও পুনরায় ১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার উপর প্রবাহিত হচ্ছে যা ২৪ ণ্টা ধরে এ ঘাট পয়েন্টে স্থির রয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসেন বার্তা২৪.কমকে বলেন, এখন পর্যন্ত বানভাসিদের জন্য ৬ উপজেলায় ১৭২ মেট্রিক টন চাল ও ১৫০০ প্যাকেট শুকনো খাবার বিতরণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। মজুত আছে ১২৭ মেট্রিক টন চাল ও ২৪৮৭ প্যাকেট শুকনো খাবার, যা পর্যায়ক্রমে বিতরণ করা হবে।

;

সারাদেশেই ভারী বর্ষণের আশঙ্কা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
সারাদেশে বাড়ছে বৃষ্টি

সারাদেশে বাড়ছে বৃষ্টি

  • Font increase
  • Font Decrease

সারাদেশেই বাড়ছে বৃষ্টির পরিমাণ। একই সঙ্গে উজানের পানিতে ডুবছে দেশের বিভিন্ন অঞ্চল। এরমধ্যেই সারাদেশে আরও বৃষ্টির আশঙ্কার কথা জানাল আবহাওয়া অফিস। 

শুক্রবার (৫ জুলাই) আবহাওয়া অফিস থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (৬ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিন সারাদেশে দিনের তাপামাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে ।

পরদিন রোববার (৭ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে রংপুর ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

;

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

  • Font increase
  • Font Decrease

দেশসেরা গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (০৫ জুলাই) রাতে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়, কৃতি এই দাবাড়ুর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে, শুক্রবার বিকেল তিনটায় দেশসেরা এ দেশসেরা গ্র্যান্ডমাস্টার মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২ তম রাউন্ডের খেলা। এনামুল হোসেন রাজীবের বিপক্ষে তখন খেলছিলেন জিয়াউর রহমান। বিকাল ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে খেলাকালীন হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়েন জিয়াউর। তারপরই দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তার আগেই মৃত্যুবরণ করেন তিনি।

খবরটি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা ও আন্তর্জাতিক আরবিটার হারুনুর রশিদ।

হাসপাতালে নেওয়ার পর শুরুতেই ধারণা করা হয় যে হার্ট অ্যাটাক করেছেন তিনি। খেলা চলাকালীনই হঠাৎ অসুস্থ হয়ে যাওয়ার পর তাকে শাহবাগের ইব্রাহিক কার্ডিয়াকে নিয়ে যাওয়া হয়। তৎক্ষণাৎ কর্তব্যরত চিকিৎসকেরা তার চিকিৎসা শুরু করেন। কিন্তু কিছুক্ষণ পরই মর্মান্তিক ঘটনার জন্ম হলো বাংলাদেশ ক্রীড়াঙ্গনে। হাসপাতালে পৌঁছানোর আগেই প্রাণ হারান এই গ্রান্ডমাস্টার দাবাড়ু, এমনটাই জানিয়েছেন চিকিৎসকেরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

জিয়াউর রহমানের আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিসিবি সভাপতি এবং ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনও। শোকবার্তায় মন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় পাপন বলেন, জিয়াউর রহমান দেশের একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দাবাড়ু ছিলেন। দেশের দাবার উন্নয়ন তথা গোটা ক্রীড়াঙ্গনে তার অনবদ্য অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

দাবাড়ু জিয়াউর রহমানের জন্ম ১৯৭৪ সালের পহেলা মে। ১৯৯৩ সালে ইন্টারন্যাশনাল মাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেন। জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের উন্মুক্ত ইভেন্টে সর্বোচ্চ ১৪ শিরোপা জেতেন এই গ্র্যান্ডমাস্টার। বাংলাদেশি দাবাড়ুদের মধ্যে অক্টোবর ২০০৫ সালেই সর্বোচ্চ (২৫৭০) ফিদে রেটিং অর্জন করেছিলেন জিয়া।

;

হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা

হঠাৎ ছিঁড়ে পড়লো হাসপাতালের লিফট, আতঙ্কিত রোগী ও স্বজনরা

  • Font increase
  • Font Decrease

নির্মাণাধীন ২৫০ শয্যা বরগুনা জেনারেল হাসপাতালের একটি লিফট হঠাৎ বিকট শব্দ করে ভেঙ্গে পড়েছে। এ ঘটনায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

শুক্রবার (০৫ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। লিফটের সেন্সরের সমস্যা কারণে এ সমস্যা হয়েছে বলে নিশ্চিত করেছেন বরগুনা ফায়ারসার্ভিস। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনার খবর পাওয়া যায়নি।

লিফট পরিচালনার দ্বায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের কালু নামের এক লোক এসে লিফটের ভিতরে কোনো লোক আটকা পরেছে কিনা পরীক্ষা নিরীক্ষা করে। পরে কাউকে দেখতে পাওয়া যায়নি বলে জানায়। এসময় লিফটের দুটি দরজা ভাঙা ও একটি তার ছেড়া অবস্থায় দেখতে পাওয়া যায়। 

লিফট ভেঙে পড়ার ৩ ঘণ্টা পরে আবাসিক মেডিকেল অফিসার ডা. তাজকিয়া ঘটনাস্থলে আসেন। 

এসময় তিনি সাংবাদিকদের বলেন, গণপূর্ত বিভাগ নিম্ন মানের লিফট করায় প্রায়ই অকেজো হয়। এতে করে সেবা গ্রহণকারী এবং সেবাদাতা সকলকে সমস্যায় পড়তে হয়। 

এ বিষয়ে জানতে বরগুনা গণপূর্ত বিভাগের উপ সহকারী প্রকৌশলী (ই/এম) জাকারিয়া আকনের মোবাইলফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি। বার বার ফোন কল কেটে দিয়েছেন।

স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়ক মহিউদ্দিন অপু বলেন, গণপূর্ত বিভাগ শুরুতে নিম্ন মানের লিফট করায় স্বাস্ব্য অধিকার ফোরামের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। লিফট চালু করার ১৫ দিনের মধ্য লিফটটি নষ্ট হয়ে যায়। ১৫ দিন পূর্বে অকেজো লিফট মেরামত করা হয়। কোনো লিফটম্যান না থাকায় সঠিকভাবে লিফট ব্যাবহার করতে সমস্যা হচ্ছে।

বরগুনা জেলা প্রশাসক মুহা. রফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ঘটনার বিষয় আমি জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, এর আগেও হাসপাতাল মিলনায়তন কক্ষের ফলস সিলিং ধসে পরার ঘটনা ঘটেছে। গণপূর্ত বিভাগকে এঘটনাগুলোর কারণ খতিয়ে দেখতে নির্দেশনা দেওয়া হয়েছে। কারণগুলো উদঘাটন হলে পরবর্তী ব্যাবস্থা গ্রহণ করা হবে।

;