ভুল চিকিৎসায় নবজাতকসহ প্রসূতির মৃত্যুর অভিযোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিজারিয়ান অপারেশনের সময় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর পর অপচিকিৎসায় প্রসূতি নাজমুন নাহার (২৫) মারা গেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। মৃত প্রসূতি জেলার বাবুগঞ্জ উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের উত্তর চরভুতেরদিয়া গ্রামের আমিনুল ইসলামের স্ত্রী এবং একই ইউনিয়নের ব্রানদিয়া গ্রামের শাহজাহান হাওলাদারের মেয়ে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) দুপুরে মৃত নাজমুন নাহারের ননদ আছমা বেগম অভিযোগ করে বলেন, বুধবার (০৩ জুলাই) দুপুরে পাশ্ববর্তী গৌরনদী উপজেলার সরিকল বন্দরস্থ হেলথ কেয়ার ক্লিনিক এন্ড ডায়াগনিষ্টক সেন্টারে তার ভাবির সিজারিয়ান অপারেশন হয়। সিজারের পর নবজাতকের মৃত্যুর খবর জানায় ক্লিনিক কর্তৃপক্ষ। এসময় কর্তৃপক্ষ জানায় প্রসূতি সুস্থ আছে। পরবর্তীতে নাজমুন নাহার অসুস্থ হয়ে পড়লে প্রথমে বরিশাল আরিফ মেমোরিয়ালে পাঠানো হয়। সেখান থেকে শেবাচিম হাসপাতালে নিয়ে যেতে বলে। এরপর শেবাচিমে নেওয়ার পর চিকিৎসকেরা তাকে (নাজমুন) মৃত বলে ঘোষণা করেন।

আছমা বেগম অভিযোগ করেন, ‘হেলথ কেয়ারে বসেই নাজমুন নাহারের অবস্থা খারাপ ছিল। তারা একবার বলে তিন ব্যাগ রক্ত লাগবে। আরেকবার বলে পাঁচ ব্যাগ লাগবে। এরপর বলে আপনারা রোগী এখান থেকে নিয়ে যান। মূলত হেলথ কেয়ার ক্লিনিকে বসেই ভুল চিকিৎসার কারণে নবজাতকসহ নাজমুন নাহারের মৃত্যু হয়েছে।’

এ বিষয়ে জানতে সিজারকারী ডা. মুসলিমা জাহান অসি’র মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় কোনো বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে ক্লিনিকের শুভাকাঙ্খী পরিচয় দিয়ে সুমন হোসেন নামের এক ব্যক্তি মোবাইল ফোনে জানান, ক্লিনিক কর্তৃপক্ষ প্রসূতিকে ভর্তি করতে চায়নি। তার স্বজনদের অনুরোধে ভর্তির পর সিজার করা হয়েছে। এখানে ভুল চিকিৎসার কোনো ঘটনা ঘটেনি দাবি করে সংবাদটি প্রচার না করতে অনুরোধ করেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান জানান, এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বন্যায় বিলীন জব্বারের বসতঘর, পুকুরের মাছ হারিয়ে নিঃস্ব সালাম



সোহানুর রহমান সোহান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ
পাহাড়ি ঢলের পানির তোড়ে ভেসে গেছে মো. আব্দুল সালামের পুকুর পাড়। ছবি: বার্তা ২৪

পাহাড়ি ঢলের পানির তোড়ে ভেসে গেছে মো. আব্দুল সালামের পুকুর পাড়। ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

জুন মাসের মাঝামাঝি সময়ে সুনামগঞ্জে নেমে আসে বন্যা নামক প্রাকৃতিক দুর্যোগ। এ দুর্যোগে সবচেয়ে বেশী আক্রান্ত হয়েছে দোয়ারাবাজার উপজেলা। আক্রান্তদের একজন উপজেলার সুরমা ইউনিয়নের টেংরা বাজারের আজবপুর গ্রামের বাসিন্দা আব্দুল জব্বার। দুই ছেলে, স্ত্রী আর মা'কে নিয়ে ক্ষুদে ব্যবসায়ী জব্বারের সংসার। খাসিয়া নদীর পাড়ে রাবার ড্যামের কাছে ছিল তার ঘর। ১৬ জুনের বিভীষিকাময় দিনটি মূহুর্তের মধ্যে কেড়ে নেয় জব্বারের বসতঘর। ভারতের মেঘালয় রাজ্য থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির স্রোতে দুমড়ে-মুচড়ে পানিতে ভেসে বিলীন হয়ে গেছে তার বসতঘর। পাহাড়ি ঢলের তাণ্ডবের শিকার হয়ে খোলা আকাশের নিচে এখন জব্বার ও তার পরিবার।

জব্বার বলেন, 'যখন বন্যা আসে তখন আমি ঘরেই ছিলাম। যখন দেখলাম খাসিয়ামারা নদীর পানি বাড়তেছে সড়কে আসলাম। হুট করে মুহুর্তের মধ্যেই ৫ মিনিটেই আমার ঘরটা নিশ্চিহ্ন হয়ে যায় । ঘরের কাছে গাছপালা যা ছিল সবকিছু ভাসিয়ে নিয়ে যায়। স্রোতের এমন বিকট শব্দ ছিল যে যখন ঘরের সবকিছু ভাসিয়ে নিয়ে যায় ভয়ে তখন ঘরের কাছাকাছিও যেতে পারিনি। ঘর বাঁচানোর চেয়ে জীবন বাঁচানো বড় ছিল। স্ত্রী সন্তানদের নিয়ে কোনমতে জীবনটা বাঁচাইছি। চোখের সামনে আমার ঘর বিলীন হয়েছে আমি কিছু করতে পারিনি। এখন নিরুপায় হয়ে আমার ভাইয়ের বাড়িতে আছি। আমার ঘরটি নতুন করেছি। এই ঘরের কারণে আমি এখনো ঋণগ্রস্ত। আমি সরকারের সহযোগিতা চাই।'


একই উপজেলার সুরমা ইউনিয়নের গিরিশনগর গ্রামের বাসিন্দা মো. আব্দুল সালাম। তার দু'টি পুকুরে ২-৩শ' গ্রাম ওজনের মাঝারি সাইজের প্রায় ৫ টন মাছ ছিল বলে জানান তিনি। যার আনুমানিক মূল্য প্রায় ৭ লাখ টাকা। মাছ চাষের শুরুর দিকেই বন্যায় তলিয়ে যায় তার ২টি পুকুর। এক রাতেই পাহাড়ি ঢলের পানির তোড়ে ভেসে যায় পুকুর পাড়। নদী আর পুকুরের পানি মিলে মিশে হয় একাকার। ঢলের জলে দুটি পুকুরের মাছ হারিয়ে এখন নিঃস্ব সালাম।

ব্যাংক ঋণ নিয়ে চাষ করা মাছ হারিয়ে ঋণ কিভাবে শোধ করবেন সেই চিন্তার ভাঁজ পড়েছে সালামের কপালে। শুধু ব্যাংকেই নয় দেনা আছে মাছের খাদ্যের দোকানেও। সরকারি সহযোগিতা না পেলে এই ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন না বলে জানান তিনি।

আব্দুল সালাম বলেন, 'আমার পুকুরে রুই, মিরকা, কার্প জাতীয় ২-৩শ' গ্রামের মাছ ছিল। সরকারি লোন নিয়ে মাত্র চাষ করছিলাম মাছগুলো। পূবের পানি এসে সব ভাসিয়ে নিয়ে গেছে। নেটিংসহ অনেক কিছু করেছি মাছ আটকানোর জন্য। অনেক মানুষও ছিল কিন্তু কিছুতেই কাজ হয়নি। পানির তোড় এতো বেশি ছিল সবকিছু ছিড়ে গেছে।'

উপজেলা প্রশাসনের মাধ্যমে ক্ষয়ক্ষতির তালিকা করে সরকারের বরাদ্দ পেলে ক্ষতিগ্রস্তদের সহযোগীতার আশ্বাস জেলা প্রশাসনের।

;

গফরগাঁওয়ে তিস্তা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গফরগাঁওয়ে দেওয়ানগঞ্জগামী আন্তঃনগর তিস্তা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল হয়।

রোববার (৭ জুলাই ) সকাল সোয়া ১০টার টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকলের ঘটনাটি ঘটে ।

গফরগাঁও রেলওয়ে স্টেশনের স্টেশন মাষ্টার সেলিম আল হারুন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

সেলিম আল হারুন বলেন, 'ঢাকা থেকে ছেড়ে আসা দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস গফরগাঁও রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে গিয়ে প্রায় দুই কিলোমিটার দূরে বাগুয়া এলাকায় ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে তিস্তা এক্সপ্রেস পুশব্যক করে স্টেশনে নিয়ে আসে। বর্তমানে তিস্তা এক্সপ্রেস গফরগাঁও স্টেশনের এক নম্বর লাইনে দাড় করিয়ে দুই নম্বর লাইন দিয়ে ঢাকা ময়মনসিংহ ট্রেন চলাচল সচল করা হয়।'

তিনি আরও বলেন, 'ময়মনসিংহ থেকে রিলিফ ইঞ্জিন রওনা দিয়েছে। রিলিফ ইঞ্জিন এসে তিস্তা এক্সপ্রেস ট্রেনের বগি নিয়ে ময়মনসিংহের দিকে রওনা হবে।'

;

রাজধানী জুড়ে যানজট থাকবে: ডিএমপি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় যানজট সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

রোববার (৭ জুলাই) সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এস এম মেহেদী হাসান।

এস এম মেহেদী হাসান বলেন, 'ট্রাফিক মুভমেন্টের আগাম বার্তা আমরা বিভিন্ন সময় দেওয়ার চেষ্টা করি। ঢাকা মহানগরীতে বিভিন্ন প্রোগ্রামকে কেন্দ্র করে ট্রাফিকের অবস্থা কিন্তু উঠানামা করে। এছাড়া সপ্তাহের বিভিন্ন দিনে ট্রাফিকের অবস্থা উঠানামা করে। রোববার সপ্তাহের প্রথম কর্ম দিবস। রোববারে অন্যান্য দিনের তুলনায় ট্রাফিক মুভমেন্ট বেশি থাকে। সনাতন ধর্মালম্বীদের একটি প্রোগ্রাম আছে সেটি হল পবিত্র রথযাত্রা। এটি স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে লালবাগে গিয়ে শেষ হবে। রথযাত্রা কে কেন্দ্র করে সনাতন ধর্মালম্বীরা ঢাকার বিভিন্ন এলাকা থেকে পুরান ঢাকায় যাতায়াত করবেন।'

'আরেকটি বিষয় হচ্ছে বেশ কিছুদিন ধরে শিক্ষার্থীদের একটি মুভমেন্ট চলছে। এসব মিলিয়ে বিকেল থেকে পুরান ঢাকা, রমনা, মতিঝিল, শাহবাগ, ধানমন্ডি, গুলিস্তান, লালবাগ ও ওয়ারী এলাকার বিভিন্ন স্থানে অন্যান্য দিনের তুলনায় যানজট বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। আজ যারা এসব এলাকায় যাতায়াত করবেন তাদের অনুরোধ জানাবো তারা যেন হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হন।'

কোটাবিরোধী আন্দোলন চলমান রয়েছে, এমতাবস্থায় ট্রাফিক পরিকল্পনা কি জানতে চাইলে তিনি বলেন, 'আমরা ট্রাফিক মুভমেন্ট এর উপরে কাজ করি। সড়কে যেন জনসাধারণের দুর্ভোগ কম হয় সেজন্য আমরা কাজ করি। বেশ কিছুদিন ধরে কোটা বিরোধী আন্দোলন চলমান রয়েছে। বেশ কিছুদিন ধরে বিকেলের দিকে শাহবাগ মোড় বন্ধ থাকে। তারপরেও আমরা আমাদের সীমিত জনবল দিয়ে চেষ্টা করে যাচ্ছি সাধারণ মানুষের যাতায়াত যেন সহজ হয়।'

কিছু কিছু এলাকায় স্থায়ী যানজটের সৃষ্টি হচ্ছে এর প্রতিকার কি জানতে চাইলে তিনি বলেন, 'স্থায়ী যানজট নিরসনেও আমরা বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছি। দুই মাস আগে মহাখালী বাস টার্মিনালের চিত্র আর এখন এর চিত্র কিছুটা পরিবর্তন হয়েছে। আইন প্রয়োগের ক্ষেত্রে আমরা মোটরসাইকেল, প্রাইভেটকার কিংবা বাস আমরা এই ধরনের ক্লাসিফিকেশন করি না। যারা আইন ভঙ্গ করে তাদের বিরুদ্ধে আমরা আইন প্রয়োগ করে থাকি। তবে শুধুমাত্র আইন প্রয়োগ করে এই সমস্যার সমাধান সম্ভব না। আমরা আইন প্রয়োগ করি কতজন মানুষ আনুমানিক ৩০০০ জন। এই তিন হাজার জন আইন প্রয়োগ করছে দুই কোটি মানুষের উপর। এই দুই কোটি সড়ক ব্যবহারকারীর একটা সচেতনতার বিষয় আছে। তারা সচেতন থাকলে আমাদের কার্যক্রম সহজ হয়।'

;

১০-১৩ জুলাই ঢাকায় শুরু হচ্ছে থাই বাণিজ্য মেলা



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঢাকায় শুরু হচ্ছে থাই বাণিজ্য মেলা, ছবি: বার্তা২৪.কম

ঢাকায় শুরু হচ্ছে থাই বাণিজ্য মেলা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-থাইল্যান্ড বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ঢাকার সোনারগাঁও হোটেলে আয়োজিত হবে টপ থাই ব্র্যান্ডস ২০২৪ বাণিজ্য মেলা।

রোববার (৭ জুলাই) সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বাংলাদেশে নিযুক্ত থাই রাষ্ট্রদূত মাকাওয়াদে সুমিতমোর বলেন, এই মেলায় ৬৪টি থাই প্রতিষ্ঠান এবং বাংলাদেশে থাই পণ্যের আমদানিকারক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

থাইল্যান্ড সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অফ ইন্টারন্যাশনাল ট্রেড প্রমোশন (ডিআইটিপি) এর উদ্যোগে এ মেলায় আয়োজন করা হচ্ছে।

থাইল্যান্ড ট্রেড ফেয়ার উভয় দেশের জন্যই একটি ফলপ্রসূ উদ্যোগ হিসেবে বিবেচিত হয়। বাংলাদেশ থেকে অনেকেই এই মেলার মাধ্যমে থাইল্যান্ড থেকে তাদের ব্যবসা খুঁজে নিতে সমর্থ হন।

আগামী ১০-১৩ জুলাই ঢাকাস্থ প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে।

মেলায় খাদ্যপণ্য, জুয়েলারি, স্বাস্থ্যসেবা, প্রসাধনী, বেডিং, স্পা, ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি, টেক্সটাইল, অন্তর্বাস, স্টেশনারি, গৃহস্থালি পণ্যসহ নানা ধরনের বিশ্বমানের থাই পণ্য প্রদর্শিত হবে।

থাই সংস্কৃতির সাথে সবাইকে পরিচয় করিয়ে দিতে মেলায় থাকবে থাই নৃত্য এবং ব্যবসায়িক মিটিং। আরও থাকছে র‍্যাফেল ড্র তে ঢাকা ব্যাংকক ঢাকা বিমান টিকেট জেতার সুযোগ।

১০ জুলাই বেলা আড়াইটায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে মেলার শুভ উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, থাই ট্রেড সেন্টার এর মিনিস্টার কাউন্সিলর খেমাতাত আরচাওয়াথাম্রং ও সোনারগাঁও হোটেলের কর্মকর্তাবৃন্দ।

;