বেনাপোল বন্দর দিয়ে আম গেল কলকাতায়



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
বেনাপোল বন্দর দিয়ে আম গেল কলকাতায়

বেনাপোল বন্দর দিয়ে আম গেল কলকাতায়

  • Font increase
  • Font Decrease

ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের জন্য ৩০০ কেজি (১৫ কার্টুন) আম পাঠিয়েছেন তাদের বাংলাদেশ প্রতিনিধিরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ৮টার দিকে বাংলাদেশ থেকে ভারতগামী আন্তর্জাতিক বাস সার্ভিস শ্যামলী পরিবহন এবং গ্রীন লাইন পরিবহনের মাধ্যমে এ আম পাঠানো হয়।

এদিকে এ আম নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট প্রকাশ হয় বাংলাদেশ সরকার উপহার হিসেবে ভারত সরকারকে দিচ্ছে।
এ বিষয়ে কলকাতায় অবস্থিত বাংলাদেশী দূতাবাসের কনস্যুলার আলমাস হোসাইন বৃহস্পতিবার (৪ জুলাই) রাত ৯টায় জানান, তারা নিজেদের জন্য বাংলাদেশ থেকে এ আম নিয়ে এসেছেন। ভারত সরকারকে উপহার দেওয়া হবে বলে তার নাম ব্যবহার করে যে বক্তব্য এসে সেটা ভুল তথ্য।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম জানান, গণমাধ্যম কর্মীদের কাছ থেকে তিনি কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের জন্য আম গেছে এতটুকু শুনেছেন। এ আম ভারত সরকারের উপহার হিসেবে যাচ্ছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশ সরকার ভারত সরকারকে আম দিচ্ছে এমন কোন তথ্য তার কাছে নেই।

জানা যায়, ভারত-বাংলাদেশ সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কারণে অন্যান্য বার বেনাপোল বন্দর হয়ে বাংলাদেশ সরকারেরর পক্ষ্য থেকে ভারত সরকারের জন্য উপহারের আম যায় ভারতে। কিন্তু এবছর এখনও যায়নি। তবে বেনাপোল বন্দর দিয়ে না গেলেও দেশের অনান্য বন্দর দিয়ে উপহারের ফল ভারতে পাঠিয়েছে বাংলাদেশ সরকার।

নরসিংদীর শিবপুরে যুবককে কুপিয়ে হত্যা



Rasel
নরসিংদীর শিবপুরে যুবককে কুপিয়ে হত্যা/ছবি: সংগৃহীত

নরসিংদীর শিবপুরে যুবককে কুপিয়ে হত্যা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর শিবপুরে মারুফ নামে এক যুবককে এলোপাতাড়িভাবে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

রোববার (০৭ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে শিবপুরে এ ঘটনা ঘটে। শিবপুর থানা পুলিশ ও নিহতের স্বজনরা জানায় পূর্ব শত্রুতার জের ধরে একদল দুর্বৃত্ত ধারালো অস্ত্র দিয়ে মারুকে একের পর এক আঘাত করে জখম করে। এসময় আশপাশের লোকজন মারুপকে জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক ডা. পলাশ মোল্লা তাকে মৃত বলে ঘোষণা করেন। খবর পেয়ে থানা পুলিশ নিহতের মরদেহ জেলা হাসপাতালে সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালে প্রেরণ করে।

নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মোহাম্মদ পলাশ মোল্লা জানান, শিবপুর থেকে মারুফ নামে একজনকে আমাদের এই হাসপাতালে আনা হয়েছিল, কিন্তু এর আগেই তার মৃত্যু হয়। তার শরীরে একাধিক জখমের চিহ্ন রয়েছে। যার ফলে অতিরিক্ত রক্তক্ষরণে সে মারা যায়। তবে ময়নাতদন্ত শেষে বিস্তারিত বলা যাবে। এ ঘটনার খবর পেয়ে থানা পুলিশ সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালে নিয়ে যায়।

এদিকে নিহতের ছোট ভাই মাহফুজ জানান, শিবপুর বাইনাদী এলাকার ইয়াবা ব্যবসায়ী সৈকত আলীর সাথে ভাই মারুফের দীর্ঘদিন দ্বন্ধ ছিল। সেই দ্বন্দ্বের কারণেই আজ সকালে সৈকত আলীসহ ২০ থেকে ২৫ জন আমার ভাইকে শিবপুর শহরের মেইন রোডে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করেছে। আমরা এর সুষ্ঠু বিচার চাই।

;

রোগীর স্বজনকে লাথির ঘটনায় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাতীয় মানবাধিকার কমিশন

জাতীয় মানবাধিকার কমিশন

  • Font increase
  • Font Decrease

রংপুরে চিকিৎসকের বিরুদ্ধে রোগীর স্বজনের পেটে লাথি মারার অভিযোগে তদন্ত কমিটি গঠন করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

রোববার (৭ জুলাই) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান জাতীয় মানবাধিকার কমিশন জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমান।

ইউশা রহমান জানান, গত ৫ জুলাই গণমাধ্যমে প্রচারিত ‘রোগীর অবস্থা আশঙ্কাজনক, ডাক্তারকে ডাকতে গেলেই মারলেন লাথি’ শিরোনামে প্রতিবেদনটি জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। এ ঘটনায় কমিশন স্বতঃপ্রণোদিত অভিযোগ গ্রহণ করেছে। কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি আগামী ২০ আগস্টের মধ্য প্রতিবেদন রংপুর জেলা প্রশাসকে কমিশনে জমা দেওয়ার কথা বলেছেন।

তিনি জানান, সুকুমার মজুমদার নামে এক চিকিৎসকের নামে রংপুরে রোগীর স্বজনের পেটে লাথি মারার অভিযোগ উঠেছে। তিনি রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি নিয়মিত রোগী দেখেন পপুলার-২ ডায়াগনস্টিক সেন্টারে।

গত বৃহস্পতিবার (৪ জুলাই) সন্ধ্যায় এ ঘটনা ঘটে। ভুক্তভোগীর রোগীর স্বজনের নাম ছালমা বেগম। তার বাড়ি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে।

এই ঘটনায় ভুক্তভোগী নারী বলেন, আমার চাচা দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ। ১৪ দিন আগে অসুস্থ চাচাকে নিয়ে ডা. সুকুমার মজুমদারকে দেখাই। এ সময় তিনি প্রেসক্রিপশন দিয়ে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করাতে বলেন। দুই সপ্তাহ পরও চাচার অবস্থার উন্নতি না হওয়ায় পপুলার-২ ডায়াগনস্টিক সেন্টারের নিয়ে আসি ডা. সুকুমার মজুমদারকে দেখাতে। কিন্তু চাচার অবস্থা আশঙ্কাজনক হওয়া সত্ত্বেও তিনি সিরিয়াল দিচ্ছিলেন না। এক পর্যায়ে আমার চাচা নিঃশ্বাস নিতে পারছিলেন না। শেষে আমি ডাক্তারের রুমে গেলে উনি কোনো কিছু বলার আগেই আমার পেটে লাথি মারে। আমি এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।

নারীকে লাথি মারার বিষয়ে জানতে চাইলে ডা. সুকুমার মজুমদার বলেন, ওই নারী জোর করে চেম্বারে ঢোকার চেষ্টা করলে আমার সহকারি তাকে বাধা দেন। পরে জোর করে চেম্বারে ঢোকে। এতে রেগে গিয়ে আমি তাকে ধাক্কা দেই। তার পেটে লাথি মারার কথা মিথ্যা। তবে যেহেতু আমি তাকে রেগে গিয়ে ধাক্কা মেরেছি সেজন্য তার কাছে ক্ষমা চেয়েছি। ভবিষ্যতে যেন এমন না হয় এ ব্যাপারে সতর্ক থাকব।

;

বরিশালে পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর আত্মহত্যার চেষ্টা



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,বরিশাল
বরিশালে পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর আত্মহত্যার চেষ্টা

বরিশালে পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর আত্মহত্যার চেষ্টা

  • Font increase
  • Font Decrease

বরিশালে এইচএসসির পরীক্ষা শুরুর আগে কেন্দ্রের মধ্যে বিষপানে আত্মহত্যার চেষ্টা করেছে এক ছাত্রী। 

বরিশাল নগরীর অমৃত লাল দে মহাবিদ্যালয় কেন্দ্রে রোববার (৭ জুলাই) সকাল পৌঁনে ১০টায় এ ঘটনা ঘটে। মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মাহবুবুর রহমান এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বমি করে অজ্ঞান হয়ে পড়া ওই ছাত্রী বিষ জাতীয় কিছু খেয়েছে বলে জানিয়েছেন বরিশাল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সোমা। তিনি বলেন, ওই পরীক্ষার্থীর অবস্থা গুরুতর।

আত্মহত্যার চেষ্টা করা ওই ছাত্রীর নাম- সোমা আক্তার সুমনা (১৭)। সরকারি বরিশাল কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসেবে এইচএসসি পরীক্ষায় অংশ নেন তিনি। সুমনা নগরীর পশ্চিম কাউনিয়া এলাকার বাসিন্দা সুমনের মেয়ে।

অমৃত লাল দে কলেজের অধ্যক্ষ মাহবুবুর রহমান বলেন, পৌনে ১০টার দিকে হলের সামনের বারান্দায় এক ছাত্রী বমি করে একপর্যায়ে অজ্ঞান হয়ে যায়। তাকে দ্রুত উদ্ধার করে বরিশাল সদর হাসপাতালে পাঠানো হয়েছে। (রোববার) এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষায় অংশ নিতে এসেছিল ওই পরীক্ষার্থী।

বরিশাল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক সোমা বলেন, বিষ জাতীয় কিছু খাওয়ার কারণে ছাত্রী বমি করছিল। বমির সঙ্গে সাদা পাউডার জাতীয় পদার্থ বের হয়েছে। তার অবস্থা গুরুতর। সে কথা বলতে পারছে না। তাই তাকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বরিশাল কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটিএম আরিচুল হক বলেন, খবর পাইনি। এখনই খবর নিচ্ছি।

;

রথযাত্রায় লাখো মানুষের ঢল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রথযাত্রা শুরু

রথযাত্রা শুরু

  • Font increase
  • Font Decrease

রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে যাত্রা শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। ধর্মীয় এই উৎসব ঘিরে স্বামীবাগ ইসকন মন্দির প্রাঙ্গণে ঢল নেমেছে লাখো সনাতন ধর্মাবলম্বী মানুষের।

রথযাত্রাটি রোববার (৭ জুলাই) বিকেল ৩টার পর রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে। আগামী ১৫ জুলাই বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির হতে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে এসে শেষ হবে উল্টো রথযাত্রা।

সরেজমিনে ইসকন মন্দির ঘুরে দেখা গেছে, এদিন বেলা ২টার পর থেকেই সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন সাজে আসতে শুরু করে ইসকন মন্দির প্রাঙ্গণে। বিভিন্ন সাজে মন্দির প্রাঙ্গণে এসে উপস্থিত হতে থাকে সনাতন ধর্মের অনুসারীরা। বেলা ৩টার পর শুরু হয় রথের দড়ি টানা। বিভিন্ন বাদ্যযন্ত্রের তালে নেচে গেয়ে ঢাকেশ্বরী মন্দিরের উদ্দেশে শুরু হয় যাত্রা।

এদিকে রথযাত্রা ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি জোরদারে পাহারায় রয়েছে পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

রথযাত্রায় ঢল নেমেছে লাখো সনাতন ধর্মাবলম্বী মানুষের

সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথ দেবের রথযাত্রা। বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে নয় দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়।

সনাতনীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। এই বিশ্বাসেই প্রতি বছর পালিত হয় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।

প্রতি বছরের ন্যায় এবারও পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব রথযাত্রা। বর্ণিল সাজ ও বাদ্যযন্ত্রের তালে রাজধানীর স্বামীবাগ ইসকন মন্দির থেকে রথ নিয়ে যাত্রা শুরু করেছে সনাতন ধর্মাবলম্বীরা।

রথযাত্রা উপলক্ষ্যে ঢাকায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

;