টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

  • Font increase
  • Font Decrease

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় টুঙ্গিপাড়ায় পৌঁছান তিনি। সেখানে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে পবিত্র ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাত করেন প্রধানমন্ত্রী। এরপর আত্মীয়স্বজনদের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি।

এর আগে বিকেলে পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠান শেষে নিজ বাড়ি টুঙ্গিপাড়ায় সড়ক পথে রওনা হন প্রধানমন্ত্রী।

জানা যায়, টুঙ্গিপাড়ায় বেশ কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাতে প্রধানমন্ত্রী তার নিজ বাসভবনে রাত যাপন করবেন। আগামীকাল শনিবার (৬ জুলাই) সকালে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী। বেলা ১১টায় জাতির পিতা শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত জিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন, ‘এসো বঙ্গবন্ধুকে জানি’ শীর্ষক অ্যালবামের মোড়ক উন্মোচন ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

দুপুর ১২টায় নবনির্মিত টুঙ্গিপাড়া মাল্টিপারপাস পৌর সুপার মার্কেট পরিদর্শন করবেন। দুপুরে প্রধানমন্ত্রী নিজ বাসভবনে জোহরের নামাজ আদায় করবেন এবং মধ্যাহ্ন ভোজ করবেন। বিকেল সাড়ে ৩টায় জাতির পিতার সমাধি সৌধে ফাতেহা পাঠ ও মোনাজাত করবেন প্রধানমন্ত্রী। বিকেল ৪টায় টুঙ্গিপাড়া থেকে সড়ক পথে ঢাকার উদ্দেশে রওনা হবেন তিনি।

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে শিশুর পা বিছিন্ন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: শিশুর বাঁ পা বিচ্ছিন্ন

ছবি: শিশুর বাঁ পা বিচ্ছিন্ন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের চন্দনাইশে কক্সবাজার রেললাইনে তেলবাহী ট্রেনে কাটা পড়ে মোহাম্মদ সাইমন (১১) নামের এক শিশুর বাঁ পা বিচ্ছিন্ন হয়ে গেছে। সোমবার (৮ জুলাই) বিকেল ৪টার দিকের উপজেলার দোহাজারী রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে।

সাইমন দোহাজারী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের ঈদপুকুরিয়া প্রবাসী কামাল উদ্দিনের ছেলে। সে দোহাজারী ক্বাছেমুল উলুম মাদ্রাসার চতুর্থ শ্রেণির ছাত্র।

দোহাজারী রেলস্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী বলেন, আজ বিকেল পৌনে চারটার দিকে দোহাজারী-কালিয়াইশ পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস অয়েল নিয়ে একটি ট্রেন আসে। ট্রেনটি ধীরগতিতে দোহাজারী স্টেশন এলাকায় পৌঁছালে খেলার ছলে লাফ দিয়ে ১১ বছরের এক শিশু ট্রেনের একটি বগিতে উঠতে যায়। এ সময় পা পিছলে সে বগির ফাঁকে পড়ে যায়। এতে তেলবাহী ট্রেনটিতে কাটা পড়ে তার বাঁ পা বিচ্ছিন্ন হয়।

দোহাজারী রেলস্টেশন মাস্টার ইকবাল হোসেন চৌধুরী আরও বলেন, দুর্ঘটনার পরপর স্থানীয় লোকজন পা বিচ্ছিন্ন শিশুটিকে দোহাজারী হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন।

;

ভারতীয় চিনি ও অটোরিকশা জব্দ, যুবক আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ভারতীয় চিনি ও অটোরিকশা জব্দ, যুবক আটক/ছবি: সংগৃহীত

ভারতীয় চিনি ও অটোরিকশা জব্দ, যুবক আটক/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের শহরতলীর লাক্কাতুরা বাজার থেকে ১০ বস্তা ভারতীয় চিনি ও সিএনজিচালিত একটি অটোরিকশা জব্দ করেছে এসএমপির গোয়েন্দা পুলিশ।

সোমবরা (০৮ জুলাই) রাতে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম।
এর আগে, রোববার (০৭ জুলাই) দিবাগত রাত পৌণে ১টার দিকে চিনি জব্দ করা হয়। এসময় মো. নাছির মিয়া (২৬) নামে একজনকে আটক করে গোয়েন্দা পুলিশ।

আটককৃত মো. নাছির মিয়া (২৬) সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার শিলের ভাংগা গ্রামের মো. ছায়েদ মিয়ার ছেলে।

পুলিশ জানায়, সিলেট মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিবি) দিক-নির্দেশনায় অভিযান চালিয়ে বিমানবন্দর থানার লাক্কাতুরা বাজার থেকে মো.নাছির মিয়াকে (২৬) ভারতীয় ১০ বস্তা চিনিসহ আটক করা হয়। যার বাজারমূল ৬০ হাজার টাকা। এসময় ভারতীয় পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত রেজিষ্ট্রেশন নম্বর বিহীন একটি অটোরিকশা জব্দ করা হয়।

এ ঘটনায় আসামির বিরুদ্ধে এসএমপি বিমানবন্দর থানায় মামলা দায়ের করা হয়েছে। আসামিকে পুলিশ স্কর্টের মাধ্যমে বিজ্ঞ আদালতে সোর্পদ করা হয়েছে।

;

সংসদ সদস্য ব্যারিস্টার সুমনের নিরাপত্তায় গানম্যান



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: ব্যারিস্টার সুমনের নিরাপত্তায় গানম্যান

ছবি: ব্যারিস্টার সুমনের নিরাপত্তায় গানম্যান

  • Font increase
  • Font Decrease

হত্যার হুমকি পাওয়া হবিগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের নিরাপত্তার গানম্যান নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (৮ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হলরুমে ব্যারিস্টার সুমনের সাথে তার ব্যক্তিগত নিরাপত্তা কর্মীর পাশাপাশি সাদা পোষাকে একজন গানম্যান দেখা যায়।

এ বিষয়ে ব্যারিস্টার সুমন বলেন, হত্যার হুমকির প্রেক্ষাপটে আমাকে এই গানম্যান দেওয়া হয়েছে।

সম্প্রতি হবিগঞ্জের পুলিশ সুপার (ডিএসবি) স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, সংসদ সদস্য সুমনের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য ডিএসবি হবিগঞ্জে কর্মরত কনস্টেবল মো. রিফাদ ধানিয়েলকে অস্ত্রসহ (সাদা পোশাকে) গানম্যান নিয়োগ করা হলো।

এর আগে গত ৩০ জুন নিজের নিরাপত্তার বিষয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দাঁড়িয়ে ব্যারিস্টার সুমন বলেন, আমাকে হত্যার হুমকির কথা আমি আমার এলাকার ওসির মাধ্যমে আমি জেনেছি। এরপর আমি জীবনের নিরাপত্তা চেয়ে শেরেবাংলা নগর থানায় জিডি করেছি। কিন্তু প্রশ্ন হচ্ছে আমি একজন মেম্বার অফ পার্লামেন্ট (এমপি) আমাকে কেন জিডি করতে হলো? যেহেতু পুলিশই বিষয়টি আমার আগে জেনেছেন। তাহলে কেন পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনী এ বিষয়ে পদক্ষেপ নিলেন না? তদন্ত করলেন না? যেখানে আমার জীবনের ঝুঁকি রয়েছে।

‘অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল তাকে হত্যার জন্য টিম নিয়ে মাঠে নামিয়েছে’ জেনে সম্প্রতি শেরেবাংলা নগর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন ব্যারিস্টার সুমন। ওই সাধারণ ডায়েরিতে ব্যারিস্টার সুমন উল্লেখ করেন যে, গত ২৭ জুন ঢাকায় অবস্থানকালে রাত আনুমানিক ২টার সময় আমার নির্বাচনী এলাকার চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তার সরকারি মোবাইল থেকে আমার হোয়াটসঅ্যাপে ফোন করে জানান যে, আপনাকে হত্যার জন্য অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল গত তিন দিন আগে ৪-৫ জনের একটি টিম নিয়ে মাঠে নামিয়েছে। আপনি রাতে বাইরে বের হবেন না এবং সাবধানে থাকবেন। তখন আমি ওসির কাছে অজ্ঞাতনামা ব্যক্তিদের পরিচয় জানতে চাইলে তিনি ওই ব্যক্তির পরিচয় জানাতে অস্বীকার করেন এবং আমাকে সাবধানে থাকার পরামর্শ দেন। এই বিষয়টি জানার পরে আমি মারাত্মকভাবে নিরাপত্তাহীনতায় ভুগছি।

সৈয়দ সায়েদুল হক সুমন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একজন প্রসিকিউটর ছিলেন। এই পদ থেকে তিনি ২০১২ সালের ১৩ নভেম্বর পদত্যাগ করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা অসঙ্গতি তুলে ধরার পাশাপাশি মানবিক কাজ করে জনপ্রিয়তা পান ব্যারিস্টার সুমন। সেই সঙ্গে দেশের প্রভাবশালী কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি নিয়ে আইনী লড়াইয়ে নামেন সুপ্রিম কোর্টের এই আইনজীবী।

একপর্যায়ে যুবলীগের কেন্দ্রীয় আইন সম্পাদকের পদ পান ব্যারিস্টার সুমন। তবে পরবর্তীতে তাকে এই পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে হবিগঞ্জ-৪ আসন থেকে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হন ব্যারিস্টার সুমন।

;

ছবিতে ‘বাংলা ব্লকেড‘



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
দ্বিতীয় দিনের মতো কোটাবিরোধী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। ছবি- বার্তা২৪.কম

দ্বিতীয় দিনের মতো কোটাবিরোধী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। ছবি- বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহালের দাবিতে দ্বিতীয় দিনের মতো কোটাবিরোধী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) সাড়ে তিনটা থেকে প্রায় পাঁচ ঘণ্টা সড়ক অবরোধ করেন তারা। এ সময় আন্দোলকারীরা শাহবাগ থেকে ফার্মগেট পর্যন্ত প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এছাড়াও নীলক্ষেত, সইন্সল্যাবসহ রাজধানীজুড়ে বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করেন ইডেন ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা। ছবিতে দ্বিতীয় দিনের বাংলা ব্লকেড কর্মসূচি তুলে ধরা হলো। ছবি তুলেছেন বার্তা২৪.কমের স্টাফ করেসপন্ডেন্টগণ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে মিছিল যাত্রা শুরু করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শাহবাগ মোড়ে আসলে পুলিশের বাধার মুখে পড়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। ছবি- বার্তা২৪.কম

পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে যোগ দেয় ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা। ছবি- বার্তা২৪.কম

যানবাহন চলাচল বন্ধ করে রাস্তায় বসে পড়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি- বার্তা২৪.কম

বাংলা ব্লকেড চলাকালে কোটা সংস্কারের এক দফা দাবিতে বক্তব্য দিচ্ছেন এক শিক্ষার্থী। ছবি- বার্তা২৪.কম

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অবরোধ চলাকালে কাওরানবাজার মোড়ের দৃশ্য। ছবি- বার্তা২৪.কম


কৃষক বেশে আন্দোলনে শামিল হলেন কয়েকজন শিক্ষার্থী। ছবি- বর্তা২৪.কম

আন্দোলন চলাকালে মেট্রোরেলের কাওরান বাজার স্টেশনের গেইট বন্ধ করে দেয় মেট্রো কর্তৃপক্ষ। ছবি- বার্তা২৪.কম

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের কাওরান বাজার মোড়ে মাগরিবের নামাজ আদায় করার দৃশ্য । ছবি - বার্তা২৪.কম

যানবাহন চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে সাধারণ জনগণ। ছবি- বার্তা২৪.কম

মিছিল নিয়ে আন্দোলনে শামিল হয় ঢাকা কলেজের শিক্ষার্থীরা। ছবি- বার্তা২৪.কম

‘দফা এক, দাবি এক, কোটা বৈষম্য নিপাত যাক’ এভাবেই যানবাহন বন্ধ করে সড়কে লিখছিলেন আন্দোলনকারীরা। ছবি- বার্তা২৪.কম 

তেজগাঁও রেল লাইন বন্ধ করেন আন্দোলনকারীরা। ছবি- বার্তা২৪.কম

জাল দিয়ে একটি পার্শ্ব সড়ক বন্ধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি- বার্তা২৪.কম

;