আগুনের সুযোগে লুটপাট, অভিযোগের তীর ব্যবসায়ী নেতার দিকেই!

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

একদিকে আগুনে জ্বলছে মার্কেট। বাঁচার আকুতি জানাচ্ছিলেন সেখানে আটকা পড়া অনেকেই। অন্যদিকে তখন চলছিল লুটপাট! চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ডের সময় এক ব্যবসায়ী নেতার বিরুদ্ধে লুটপাটের এই অভিযোগ তুলেছেন অন্য ব্যবসায়ীরা। গত ২৮ জুন রাতের ওই অগ্নিকাণ্ডে তিনজন নিহত হন, পুড়ে যায় বেশকিছু দোকান।

রোববার (৭ জুলাই) সংবাদ সম্মেলন করে রিয়াজউদ্দিন বাজার বণিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবুল কালামের বিরুদ্ধে লুটপাটের এই অভিযোগ তোলা হয়েছে। চট্টগ্রাম প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

এর আগে গত বৃহস্পতিবার ব্যবসায়ী নেতা মো. আবুল কালামসহ আরও ৪০-৪৫ জনকে অজ্ঞাতনামা আসামি করে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে মামলা করেন বাজারের ব্যবসায়ী জিতু কুণ্ডু। আবুল কালাম রিয়াজউদ্দিন বাজার ইউনিট আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। আদালত মামলাটি গ্রহণ করে শিল্প পুলিশকে তদন্ত করে প্রতিবেদন দিতে আদেশ দিয়েছেন।

সংবাদ সম্মেলনে জিতু কুণ্ডের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করে শোনান তার মামা নারায়ণ কুণ্ডু। লিখিত বক্তব্যে বলা হয়, ‘২৮ জুন রাতে ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদকসহ অজ্ঞাতনামা ৪০-৪৫ জন লাঠিসোঁটা, রামদা নিয়ে তিনটি গোডাউন ও ২টি বড় দোকানে ভাঙচুর ও মালামাল লুট করে। দোকানদার তাদের বাধা দিতে গেলে তাদের মারধর করা হয়। এ সময় কামাল মিয়ার দোকান থেকে ২০ বস্তা চিনি, মটর ১০ বস্তা, ১০ বস্তা মসুর ডাল, চনার ডাল ১০ বস্তাসহ মোট ১৩ লাখ ৬০ হাজার টাকরা মালামাল লুট করা হয়। জিতু কুণ্ডুর দোকান থেকে ৫ বস্তা চিনি, মসুর ডাল ৬ বস্তা ও চালের বস্তাসহ ৬ লাখ টাকার বেশি মালামাল লুট করা হয়েছে।

লিখিত বক্তব্য আরও বলা হয়, ‘যখন আগুনে পুড়ে সবকিছু ধ্বংস হয়ে যাচ্ছে ঠিক তখনই পরিকল্পিতভাবে সশস্ত্র সন্ত্রাসীরা আমাদের ওপর ঝাপিয়ে পড়ে চোখের সামনে প্রায় অর্ধ কোটি টাকার মালামাল লুটপাট করে নিয়ে গেছেন। তখন থানা পুলিশের আচরণ ছিল রহস্যজনক। পুলিশের সহযোগিতা চাইলেও তারা যথাযথ সহযোগিতা করেনি।’

তবে সব অভিযোগ অস্বীকার করেছেন রিয়াজউদ্দিন বাজার বণিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আমাকে হেয় প্রতিপন্ন করতে এই সংবাদ সম্মেলন করেছেন কয়েকজন ব্যবসায়ী। আমি লুটপাট করেছি-এরকম কোনো প্রমাণ তারা দিতে পারবে না। আমি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব।’

সংবাদ সম্মেলনে রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী প্রণব কুমার চক্রবর্তী, তার মেয়ের জামাতা টুটুল দাশ, ব্যবসায়ী মোহাম্মদ কামাল মিয়া, মো. খোরশেদ উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।