‘যারা লড়াইয়ের ময়দানে থাকে না, তারা সুখে-দুঃখেও থাকে না’

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
  • |
  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আাজাদ

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আাজাদ

‘যারা লড়াইয়ের ময়দানে থাকে না, তারা কখনো সুখে-দুঃখেও থাকে না। আপনাদের লড়াই আপনাদেরকেই করতে হবে। অনেকেই আছেন লড়াইয়ে ফাটল ধরাবে, বিভক্ত করার চেষ্টা করবে, আপনাদের অনেক কিছু বুঝিয়ে তাদের দলে নিয়ে যাবে আপনারা সেদিকে কান দিবেন না।’

শনিবার (২৭ জুলাই) শহীদ জায়েদা নগর ফুটবল মাঠে ভূমিহীন আন্দোলনের প্রয়াত নেতা ও শহীদ জায়েদার ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভায় সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আাজাদ এসব কথা বলেন।

বিজ্ঞাপন

আবুল কালাম আজাদ বলেন, আপনারা যেভাবে ১৯৯৮ সালে ২৭ জুলাই আন্দোলন গড়ে তুলেছিলেন। সকল নারীরা একত্রিত হয়ে লড়াই করেছিলেন সেভাবে এখনো থাকবেন। তাহলে দেখবেন লড়াইয়ে আপনারা সফল হবেন। ২৬ বছর আগে দেখেছিলাম নারীরা এই লড়াইয়ে প্রথমে ছিলো কিন্তু আজ নারীরা ঘর থেকে বের হচ্ছে না, যা আমাদের জন্য দুঃখজনক।

তিনি বলেন, আন্দোলনের সময় আমি যখন প্রথমে নেতৃত্ব দিচ্ছিলাম তখন আমাকে পুলিশের ওসি ডেকে বলেছিলেন ভাই ফ্যাল্গের ওপাশে যাবেন না। গেলে আমাকে গুলির অর্ডার আছে। তখন এই এলাকার ভূমিহীন লড়াইয়ের লড়াকু সৈনিক জায়েদা, পারুল আরও অনেকে আমাকে বললেন ভাই আমাদের লড়াইয়ে প্রথমে আপনারা। আপনাদের সাহসে আমরা লড়াই করেছি। যদি আপনারা এই লড়াইয়ে শহীদ হন তাহলে এখানে লড়াই থেমে যাবে। তখন ওই সময় মহিলাদের নেতৃত্বে লড়াই এগিয়ে যাচ্ছিলো তখন দুর্বৃত্তদের গুলিতে জায়েদা শহীদ হন। সেখানে নারীরা আন্দোলনের অগ্রভাগে ছিলেন। আজ নারীরা নেই। আপনারা আজ দ্বিধাবিভক্ত। এতে আপনারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বিজ্ঞাপন

তিনি কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকা, নারায়ণগঞ্জসহ বেশ কয়েকটি জেলায় যা ঘটে গেছে তার উদাহরণ দিয়ে বলেন, আন্দোলনের নামে যারা রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করেছে তারা মানুষের বন্ধু হতে পারে না। তেমনি আপনাদের এই লড়াইয়ে অনেকে উসকানি দেবে তাদের উসকানি শুনে সম্পদ ধ্বংসাত্মক কাজে যাবেন না। ভূমিহীন জনপদের মানুষ কোন ষড়যন্ত্রের অংশ নিয়ে ধ্বংসাত্মক কাজে লিপ্ত হবে না এটা আমার বিশ্বাস।

ভূমিহীন উচ্ছেদ প্রতিরোধ সমন্বয় কমিটির আয়োজনে জায়েদার স্বামী আব্দুল হামিদের সভাপতিত্বে ভার্চুয়ালি বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক এমপি। বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য আশরাফুজ্জমান আশু, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি, সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান মশিউর রহমান বাবু, কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান শেখ মেহেদী হাসান সুমন, দেবহাটা উপজেলা চেয়ারম্যান আল ফেরদৌস আলফা প্রমুখ।