রংপুর বিভাগে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, বন্যা সতর্কীকরণ

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

রংপুর বিভাগে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, ছবি: সংগৃহীত

রংপুর বিভাগে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, ছবি: সংগৃহীত

২৬ ও ২৭ সেপ্টেম্বর রংপুর বিভাগ ও তৎসংলগ্ন উজানে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৪ ঘণ্টায় ৮৮ মিলিমিটার যা ক্রমপুঞ্জিভুত পরিমান সর্বোচ্চ ৩০০ মিলিমিটার হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

রংপুর বিভাগ ও তৎসংলগ্ন উজানে অতি ভারী বৃষ্টিপাতের প্রবণতার প্রেক্ষিতে ২৭ সেপ্টেম্বরের মধ্যে তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

উক্ত সময়ে লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও কুড়িগ্রাম জেলার তিস্তা নদীর পানি সমতল সতর্ক-সীমায় প্রবাহিত হতে পারে এবং জেলাসমূহের সংশ্লিষ্ট চরাঞ্চল এবং নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। অপরদিকে কুড়িগ্রাম জেলার ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

এছাড়া আগামী ৩ দিনে রংপুর বিভাগের আপার করতোয়া, আপার আত্রাই, পুনর্ভবা এবং টাঙন নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে তবে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে বলে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে।

বর্তমানে রংপুর বিভাগের সকল প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। রংপুর বিভাগের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।