গাইবান্ধায় এমপি আজাদসহ ৪৯ জনের বিরুদ্ধে মামলা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, গাইবান্ধা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গাইবান্ধার গোবিন্দগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদসহ ৪৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাতনামা আরও ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে মামলার বিষয়টি মোবাইল ফোনে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আ.ফ.ম. আসাদুজ্জামান।

বিজ্ঞাপন

এর আগে গতকাল বৃহস্পতিবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য মোঃ মামুন খান (২৭) বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্র-জনতার ওপর হামলা-মারধরের অভিযোগে গোবিন্দগঞ্জ থানায় এই মামলা দায়ের করেন।

মামলার বাদী মামুন গোবিন্দগঞ্জ পৌরসভার ৫নং ওয়ার্ডের বুজরুক বোয়ালিয়া হীরকপাড়া গ্রামের আব্দুল খালেকের ছেলে।

এমপি কালাম ছাড়াও মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুল (৪০), উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রধান আতাউর রহমান বাবলু (৬২), সাবেক মেয়র মুকিতুর রহমান রাফি (৪৫), উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মিয়া আসাদুজ্জামান হিরু (৪৫), উপজেলা ছাত্রলীগের আহবায়ক ফরহাদ আকন্দ (৩৪) ও কামারদহ ইউপি চেয়ারম্যান তৌকির হাসান রচি (৩৭)।

মামলা সূত্রে জানা গেছে, সারাদেশের সাথে গোবিন্দগঞ্জেও কোটা সংস্কার আন্দোলনে একত্রিত হয়েছিলেন ছাত্র-জনতা। সেই ধারাবাহিকতায় গত ১৭ জুলাই বিকাল ৪টার দিকে গোবিন্দগঞ্জ পৌরসভার সাফিয়া আছাব বিপিএড কলেজ মাঠ থেকে প্রায় ৭০০-৮০০ জন শিক্ষার্থী ও জনতা একটি প্রতিবাদ মিছিল বের করে।

এসময় মিছিলটি শহরের ঢাকা-রংপুর মহাসড়ক দিয়ে যাওয়ার সময় রাজমতি সুপার মার্কেটের সামনে পৌঁছালে সাবেক এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদের নির্দেশে এবং সাবেক উপজেলা চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলের নেতৃত্বে পূর্বপরিকল্পিতভাবে আসামিরা লাঠি- রড ও দেশিয় অস্ত্রসহ, রাম-দা, চাইনিজ কুড়াল এবং ইট-পাথর দিয়ে আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। মামলায় বাদী মামুন খানসহ তাসিন, বাঁধন, ওয়ারিদ, শ্রাবণ, আকাশ ও ওমর ফারুকসহ অন্তত ৪০ থেকে ৪২ জন আন্দোলনকারী গুরুতর আহত হন। এসময় আসামিরা আন্দোলনকারীদের থেকে প্রায় ১ লাখ ৩০ হাজার টাকার মোবাইল ফোন ছিনিয়ে নেয় এবং তাদের প্রাণনাশের হুমকিও দেয়।

মামলার ব্যাপারে গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আ.ফ.ম. আসাদুজ্জামান বলেন, একজন শিক্ষার্থী বাদী হয়ে মিছিলে বাধা দেওয়া, হামলার অভিযোগে ৪৯ জনের নাম উল্লেখ করে এবং ১৫০-২০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে একটি মামলা করেছেন। মামলার আসামিদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। আসামিরা পলাতক থাকায় তাদের কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।